থ্রিডি স্টুডিও ম্যাক্সে Plane আকৃতির অবজেক্ট তৈরি

থ্রিডি স্টুডিও ম্যাক্স  টিউটোরিয়াল এর এ পর্যায়ে দেখানো হবে কি ভাবে থ্রিডি স্টুডিও ম্যাক্সে একটি Plane আকৃতির অবজেক্ট  তৈরি করতে হয়। থ্রিডি স্টুডিও ম্যাক্স সম্পর্কিত টিউটোরিয়াল গুলো হল-

থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ভিউপোর্ট এ Plane আকৃতির অবজেক্ট তৈরির জন্য Geometry ক্যাটাগরির Standard Primitives গ্রুপের Plane অপশনের সাহায্যে ব্যবহারকারির প্রয়োজন মতো Plane আকৃতির অবজেক্ট তৈরি করতে পারবেন। ভিউপোর্টে অবজেক্ট তৈরির জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

1. Create Panel থেকে Standard Primitives এর অধীনে Plane বাটনে ক্লিক করুন।

২. এবার মাউসের রাইট বাটনে ক্লিক করে যে কোন একটি ভিউপোর্টকে অ্যাকক্টিভ করুণ। তারপর মাউসের লেফট বাটনে ক্লিক করে চেপে ড্রাগ করুন তাহলে ভিউপোর্টে নিচের ছবির মতো একটি Plane অবজেক্ট দেখা যাবে।

৩. Plane অবজেক্টের রং পরিবর্তনের জন্য Name and Color অংশ থেকে ডানপাশে যে কালারটি দেখা যাচ্ছে সেটিতে ক্লিক করুন। ক্লিক করার ফলে নিচের ছবির মতো Object Color নামে একটি ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সটি থেকে আপনার পছন্দের রংটি মাউস দিয়ে সিলেক্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন। তাহলে Plane টির রং বদলে যাবে।

৪. উপরে যে Plane অবজেক্টটি তৈরি করা হয়েছে এটি Rectangular আকৃতির। আপনি যদি Square আকৃতির Plane অবজেক্ট তৈরি করতে চান তাহলে Creation Method অংশ থেকে Square রেডিও বাটনটি সিলেক্ট করুন। এবার ভিউপোর্টে ড্রাগ করে যে Plane অবজেক্ট তৈরি করবেন সেটি Square আকৃতির হবে।

আরো পড়ুনঃ
508 Views

Comment with Facebook Comment Box

মন্তব্য করুন