ভিন্ন ধারার ফ্রীল্যান্সিং (বায়ার আপনাকে খুজবে) পর্ব-এক

আসসালামুয়ালাইকুম, আশাকরি মহান আল্লাহ-তায়ালার রহমতে আপনারা ভালই আছেন । আপনাদের দোয়ায় আমি ভাল আছি । কেমন লাগছে আমার লিখা গুলো , কমেন্ট করে জানালে খুশি হব । যাই হোক ,

আজ আপনাদের সাথে অনলাইন ইঙ্কাম এর অন্যতম বড় একটা সেক্টর গ্রাফিক্স ডিজাইন নিয়ে  আলোচনা করব । আপনি যদি ভাল মানের একজন Graphics Designer হন , তবে আপনি গ্রাফিক্স কম্পিটিশনে অংশগ্রহন করে মান সম্মত অর্থ উপার্জন করতে পারেন ।

এমনি একটি সাইটের নাম হচ্ছেঃ http://www.99designs.com/  । এটি খুব জনপ্রিয় এবং বিশ্বস্ত সাইট । আমাদের দেশে এমন অনেকে আছে , যারা এই সাইট থেকে অনেক ভাল অর্থ উপার্জন করছে । আপনি যদি ভালো মানের একজন ডিজাইনার হন , তবে আপ্নিও চেষ্টা করে দেখতে পারেন।

 

99Designs এ বিভিন্ন প্রজেক্ট নিয়ে কন্টেস্ট হয় । এই সব কন্টেস্টে যে কোন ডিজাইনার ফ্রী রেজিস্ট্রেশন করে এক বা তার অধিক ডিজাইন সাবমিট করে অংশগ্রহন করতে পারে ।

যেমন ধরুন, এখানে একজন ক্লাইন্ট একটা লোগো ডিজাইনের কন্টেস্ট ছাড়ল । এখন আপনি একজন ডিজাইনার এবং আপনি উক্ত কন্টেস্টে অংশগ্রহন করতে চান । সে ক্ষেত্রে আপনার করনীয় , ক্লাইন্টের চাহিদা মোতাবেক লোগো ডিজাইন করে সাইটে সাবমিট করা । এমন আপনার মত অনেকেই প্রতিযোগিতায় অংশগ্রহন করবে । সকল অংশগ্রহণকারীর মধ্য থেকে ক্লাইন্ট যার কাজ পছন্দ করবে সেই হবে বিজয়ী । এ ক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধা হচ্ছে, প্রত্যেক প্রতিযোগী অন্যদের কাজের ডিজাইন দেখতে পারে ফলে ডিজাইনকে আরো বেশি সুন্দর করা সম্ভব হয় ।

এখানে প্রতিদিন অনেক কম্পিটিশন হয় ফলে একজন ডিজাইনার যদি অনেকগুলো প্রতিযোগীতাই অংশগ্রহন করে তবে সহজেই কম্পীটিশন জেতার সম্ভাবনা থাকে ।

 

99Designs এ বিভিন্ন প্রকারের প্রতিযোগিতা হয় । নিচে এ বিষয়ে আলোচনা করা হলঃ

 

১.গ্যারান্টেড প্রতিযোগিতাঃ

গ্যারান্টেড প্রতিযোগিতা ডিজাইনারদের জন্য সবচেয়ে আকর্ষনীয় এবং নিরাপদ । এই পধ্যতিতে ক্লাইন্ট নিশ্চিত ডিজাইনারকে নির্বাচিত করে এবং পেমেন্ট দেয় । এই প্রতিযোগিতা ক্লাইন্ট ওয়িথড্র করতে পারে না ।

 

২.প্রিপেইড প্রতিযোগিতাঃ

এটি সাইটের স্ট্যান্ডার্ড প্রতিযোগিতা । কম্পিটিশন ছাড়ার সময় ক্লাইন্ট সাইটে অর্থ জমা রাখে । এই প্রতীযোগিতার সময় ৭ দিন । সময় শেষে আয়োজক তার পছন্দের ডিজাইনারকে বিজয়ী ঘোষনা করে, আর কোন ডিজাইন পছন্দ না হলে প্রতীযোগিতা বাতিল করতে  পারে ।

 

৩. ফাস্ট ট্রাক প্রতীযোগিতাঃ

সাধারনত ১-৩ দিন সময়ের মধ্যে এই প্রতীযোগিতার সময়কাল । স্বাভাবিক ভাবেই এই প্রতীযোগিতার রেট অন্যগুলোর তুলনায় অধিক হয়ে থাকে ।

 

আপনি যদি ভাল মানের ডিজাইনার হতে পারেন তবে শুধু 99Designs-ই নয়, আরো অনেক সাইট আছে , যেখান থেকে আপনি অনেক ভাল আয় করতে পারেন । পরবর্তিতে আমি ডিজাইনারদের ায়ের আরো সাইট নিয়ে আলোচনা করব ,ইনশাল্লাহ । ততদিন সাথেই থাকুন । আর আমার লেখা ভাল লাগলে কমেন্ট করুন !

আরো পড়ুনঃ

এই লেখাটি সবার জন্য উম্মুক্ত নয়। আপনি শুধু মাত্র লগইন অবস্থায় এই পোস্টের সম্পুর্ণ অংশ পড়তে পারবেন। দয়া করে লগইন করুন। নতুন সদস্য হলে রেজিস্ট্রেশন করুন।

Existing Users Log In

Time limit is exhausted. Please reload CAPTCHA.


   
New User Registration
*Required field