ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে থিম এবং প্লাগিন এডিট বন্ধ করবেন যে ভাবে।

সবাইকে অনেক অনেক সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আমাদের প্রিয় ব্লগিং প্লাটফর্ম হল ওয়ার্ডপ্রেস সে কথা না হয় নাই বললাম কারণ ওয়ার্ডপ্রেস ই আমাদের সব কিছু বলে আমি মনে করি এই ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব জগতের প্রায় সব কিছুই করা যায়। আর আপনি যদি প্লাগিন ইউজ না করে কোডিং শুধু কোডিং করে এই ওয়ার্ডপ্রেস সাইট কে ম্যানেজ করতে পারেন তাহলে তো আর কথাই নেই । তাই আমি আপনাদের জন্য প্রচুর পরিমাণে ওয়ার্ডপ্রেস কোডিং সম্পর্কিত পোষ্ট করছি। এবং আশা করি পরবর্তীতেও করব। হ্যা এখন আসি মূল কথায় এখন দেখা যাক এবার আপনাদের জন্য আমি কি কোড নিয়ে আসলাম । হ্যা এবার আপনাদের জন্য একটা গুরুত্বপূর্ণ কোড নিয়ে আসলাম এর মাধ্যমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ড থেকে থিম এবং প্লাগিন এডিটর বন্ধ করে দিতে পারবেন খুব সহজে । এখন দেখি এটা করার জন্য আপনাকে কি করতে হবে :
প্রথমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের সিপ্যানেল এ যাবেন সেখান থেকে আপনার যে ডিরেক্টরি তে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা হয়েছে সেটার মধ্যে ঢুকবেন। এখন এখান থেকে wp-config.php ফাইল টি খুজে বের করুন। এবার নিচের কোড টুকু কপি করুন :

define( 'DISALLOW_FILE_EDIT', true );

কপি করা কোড টুকু আপনার wp-config.php ফাইলের মধ্যে পেষ্ট করে সেভ করুন। এবার বের হয়ে এসে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ড এ ঢুকে দেখুন আর আপনার থিম ও প্লাগিন এডিট করার কোন অপশন পাবেন না।
সবাইকে ধন্যবাদ।


556 Views

Comment with Facebook Comment Box

মন্তব্য করুন