দেখে নিন ফটোশপ টিউটোরিয়ালের অফিসিয়াল ট্রেইলার! অর্ডার দিন DVD !

আমার ফটোশপ টিউটোরিয়াল যারা শুরু থেকে অনুসরণ করছেন আশা করি তাদের ভাল আইডিয়া হয়েছে আমার টিউটোরিয়াল নিয়ে। কিন্তু যারা এখন পর্যন্ত ফটোশপ টিউটোরিয়ালগুলো দেখেননি তারা যেন এক নজরেই সকল টিউটোরিয়াল সম্পর্কে জানতে পারেন সেই জন্য থাকছে অফিসিয়াল ট্রেইলার।

 

এই Trailer দ্বারা খুব সহজেই ৫০টি ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল সম্পর্কে জানা যাবে। এছাড়াও কি কি শিখতে পারবেন তা সম্পর্কেও স্পষ্ট জানতে পারবেন।

Bangla Photoshop Tutorial Trailer

 

 

 

এছাড়া ইউটিউবে আপনার যদি দেখতে সমস্যা হয়ে থাকে তাহলে এই ট্রেইলার ভিডিওটি ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে।

 

সবগুলো ভিডিও এখন ডিভিডিতে পাওয়া যাচ্ছে।

চলুন এক নজরে দেখে নেয়া যাক DVD তে কি কি থাকছেঃ

  • ফটোশপের ৫০টি ধারাবাহিক HD ভিডিও টিউটোরিয়াল।
  • ফটোশপ CS6 ফুল ভার্শন সফটওয়্যার।
  • ভিডিওতে ব্যবহৃত সকল সোর্স ফাইল।
  • ১৫০০+ সেরা ইংলিশ ফন্ট।
  • ৭০০+ সেরা বাংলা ফন্ট।
  • স্পেশাল প্রজেক্ট ভিডিও। ( শুধুমাত্র DVDতে পাওয়া যাবে)
  • এছাড়াও টিউটোরিয়ালের জন্য প্রয়োজনীয় কিছু সফটওয়্যারও রয়েছে।

আর টিউটোরিয়ালের সূচিপত্র আপনি ডিভিডি কভারে দেখতে পাবেন।

 

 

ডিভিডি আপনার কম্পিউটার ড্রাইভে ঢুকানোর পর আপনার যদি অটোরান ওপেন থাকে তাহলে অটো একটি মেনু আসবে। যেখান থেকে আপনি সকল ফাইল ওপেন করতে পারবেন। অটোরান অফ থাকলে ডিভিডি আইকনে ক্লিক করেও সেই অটোরান মেনুটি আনতে পারবেন। চলুন এক নজরে দেখে নেই মেনুটি।

মেনু ওপেন করার সাথে সাথে চমৎকার একটি সাউন্ডও শুরু হবে। তবে আপনি ইচ্ছে করলে সেটা অফ করে দিতে পারেন মেনু থেকে।

শুধুমাত্র ডিভিডিতেই পাওয়া যাবে কিছু স্পেশাল প্রজেক্ট। এই ভিডিওগুলো একটু বেশি বিস্তারিত করা হয়েছে।

স্পেশাল প্রজেক্টে তৈরি করা ছবি।

ভিডিওতে ব্যবহৃত সকল সোর্স ফাইল অর্থাৎ আপনি যেন ভিডিও দেখে দেখে নিজে নিজেও সেটা চেষ্টা করতে পারেন সেই জন্য সাথে থাকছে সকল অনুশীলন ফাইল। :)

ডিজাইনিং এর জন্য ফন্ট কালেকশনের বিকল্প নেই। সেই জন্য ডিভিডির সাথে থাকছে ১৫০০ ইংলিশ ফন্ট এবং ৭০০ বাংলা ফন্ট কালেকশন।

মূল্যঃ

দাম কেমন হবে এটা নিয়ে অনেকেই অনেক প্রশ্ন করেছেন। আসলে আমি আগেই দাম নির্ধারণ করিনি। কারণ আমি জানতাম না কেমন খরচ হবে। তবে আমার একটি কৌতুহল ছিল আমার ডিভিডির দাম কত হলে সবার জন্য পারফেক্ট হবে। কারণ আমার টিউটোরিয়াল কোয়ালিটি আমার চেয়ে যারা দেখেছেন তারাই ভাল বলতে পারবে। আর তাই সেই দাম জানার জন্য আমি আমার ফেসবুক ফ্যানপেজে এই বিষয়ে মতামত চাই। অনেকেই অনেক রকম দাম বলেছেন। কেউ কম বলেছেন আবার কেউ অনেক বেশি বলেছেন। :P তবে সব মিলিয়ে কমন যেই দামটি ছিল তা হচ্ছে ২০০টাকা। অনেকেই এই দামটি বলেছেন।

খরচ সহ এবং অন্যান্য বিষয় সহ ডিভিডি কভারে মূল্য লিখা হয়েছে ৩০০ টাকা। আগেই ভয় পেয়ে যাবেন না। :P এখন সবাই যেন ডিভিডিটি কালেক্ট করতে পারে এবং যেহেতু নতুন রিলিজ করা হচ্ছে তাই ৩৩% ছাড় অর্থাৎ ২০০ টাকায় সবাই ডিভিডিটি কালেক্ট করতে পারবেন।

ভিডিওগুলো ফ্রী ইউটিউবে দেখতে পাবেন এখানে।

 

যেভাবে সংগ্রহ করবেনঃ

আপাতত আমি নিজেই সবাইকে কুরিয়ার করে ডিভিডি পাঠাবো। সাড়া বাংলাদেশের যে কোন স্থান থেকে এই ডিভিডি কেনা যাবে এবং সেখানে পৌছে দেয়ার দায়িত্বও আমার। তবে বিদেশ থেকেও যে কেউ সংগ্রহ করতে পারবেন। এখন কথা হচ্ছে কুরিয়ার চার্জ! সবার কথা চিন্তা করে কুরিয়ার চার্জ ফ্রী করা হয়েছে। অর্থাৎ কুরিয়ার চার্জ পুরোপুরি ফ্রী!!! তবে এটা সীমিত সময়ের জন্য।

আর সামনে আরো কিছু বিকল্প থাকবে ডিভিডি সংগ্রহ করার জন্য।

যেভাবে মূল্য পরিশোধ করবেনঃ

 

বর্তমানে টাকা পাঠানোর জন্য সব দিক দিয়ে আমি নিরাপদ এবং ঝামেলাবিহীন বলে যে পদ্ধতি রয়েছে বলে মনে করি তা হচ্ছে bkash। বিকাশের মাধ্যমে আপনি বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে টাকা পাঠাতে পারবেন। আপনার যদি বিকাশ নিয়ে কোন আইডিয়া না থাকে তাহলে দেখতে পারেন এই পোস্ট।

আপনাকে প্রথমেই ২০০ টাকা বিকাশের মাধ্যমে পরিশোধ করে দিতে হবে। পরিশোধ করার পর TrxID নামের একটা কোড আপনার মোবাইলে বা এজেন্টের কাছে যাবে। আপনি সেই কোডটি সহ এজেন্টের বিকাশ নাম্বার বা আপনার নিজের মোবাইলে যদি বিকাশ চালু থাকে তাহলে আপনার নাম্বার সহ এই আমার মেইলে সেই ম্যাসেজটি পাঠিয়ে দিবেন। আর হ্যা আপনার বিস্তারিত ঠিকানা ও আপনার মোবাইল নাম্বার সাথে দিয়ে দিবেন। আমার মেইল এড্রেস hasan.jubair@yahoo.com।  অবশ্যই মনে রাখবেন আপনি যদি কোনভাবে ঠিকানা ভুল লিখেন তাহলে ডিভিডি আপনার কাছে কিন্তু পৌছবে না। আপনার ঠিকানায় ডিভিডি কুরিয়ার করার পর আমি মেইল করে জানিয়ে দিব।

অনেক প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখানে কুরিয়ার যায় না। তাই আপনার কাছাকাছি কোন অফিস থেকেও ডিভিডি সংগ্রহ করা লাগতে পারে। যা আমি মেইল করে আপনাকে জানিয়ে দিব।

আপনার প্রাইভেসির যদি কোন সমস্যা না থাকে তাহলে বিকাশ নাম্বার সহ আপনার ঠিকানা এই পোস্টের কমেন্টে করে দিতে পারেন। আর হ্যা বিকাশের TrxID টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এটি নির্ভুলভাবে সংগ্রহ করতে ভুল করবেন না। যে নাম্বারে বিকাশের মাধ্যমে টাকা পাঠাবেন। টাকা পাঠানোর সময় ভাল মতো নাম্বারটি চেক করে নিশ্চিত হয়ে নিন।

০১৯১২৫৫৪৬৬৮  এই নাম্বারটি শুধুমাত্র বিকাশ করার জন্য।। যোগাযোগ করার জন্য নয়। আপনার যদি কোন সমস্যা হয় তবে আমাকে মেইল করুন hasan.jubair@yahoo.com এ। আর হ্যা আপনার টাকা পাওয়ার কনফার্মেশন মেইল পাবেন টাকা পাঠানোর ২৪ ঘন্টার মধ্যে। তাই আপনার মেইল এড্রেসটিও অনেক গুরুত্বপূর্ন।

 

আপনি টাকা পরিশোধ করার এক সপ্তাহের মধ্যে আপনার ডিভিডি পেয়ে যাবেন। আমি একা মানুষ তাই সময় একটু বেশি নিলাম। তবে এর আগেই পেয়ে যাবেন আশা করি।

সীমাবদ্ধতাঃ

ভিডিও টিউটোরিয়াল শুরু করার আগে কখনো এই ধরণের কাজ করিনি। তাই প্রথম দিকের কিছু ভিডিওতে কিছু সমস্যা থাকতে পারে। তবে পরে ধীরে ধীরে সেই সমস্যাগুলো দূর করা হয়েছে।

ভিডিও টিউটোরিয়ালগুলো অনেকটাই স্ট্যান্ডার্ড ভিডিও টিউটোরিয়াল ফলো করে তৈরি করা হয়েছে। তারপরেও সমস্যা থাকলে জানাতে ভুল করবেন না।

ডিভিডি হাতে পাওয়ার পর কি কি সমস্যা রয়েছে বা আরো কি কি এড করলে ভাল হইতো তা মন্তব্য করে জানাতে ভুল করবেন না। তাহলে পরবর্তীতে সেই সমস্যাগুলোর সমাধান করার চেষ্টা করবো।

পরবর্তী পদক্ষেপঃ

আমি এখন পর্যন্ত জানি না কেমন রেসপন্স পাবো ডিভিডি নিয়ে। ফটোশপ পরিপূর্ণ টিউটোরিয়াল এই ৫০ পর্বে শেষ করা সম্ভব নয়। তাই ভার্শন ২ বের করার প্ল্যান রয়েছে। তবে সব কিছু আপনাদের চাহিদার উপর নির্ভর করবে। কারণ টিউটোরিয়াল তৈরি করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। ইলাস্ট্রেটর নিয়েও টিউটোরিয়াল করা যেতে পারে। সব কিছুই নির্ধারণ করবেন আপনারা।

ডিভিডি চেকঃ

আমি নিজে চেক করে বা আমার মাধ্যমে যে ডিভিডিটি গিয়েছে সেই ডিভিডিতে আমার সাইন থাকবে। তাই  সাইন না থাকা ডিভিডির দায় দায়িত্ব আমি নিবো না। কারণ এই ডিভিডি কপি করে যে কেউ আপনার কাছে বিক্রি করতে পারে। তাই সেই ডিভিডিতে কোন সমস্যা থাকলে দায় আমি নিব না। তাই অবশ্যই এই সাক্ষর চেক করে নিবেন।

আর ব্যক্তিগত ব্যবহারের জন্য যে কেউ ডিভিডি কপি করতে পারেন। কিন্তু ব্যবসায়িকভাবে কেউ কপি করতে চাইলে অবশ্যই আমার সাথে যোগাযোগ করবেন। আপনার যদি দোকান থাকে বা বড় কোন ধরণের প্ল্যান থাকে অবশ্যই আমার সাথে ফেসবুকে যোগাযোগ করবেন।

 

পরিশেষে বলতে চাই টিউটোরিয়াল কেমন হয়েছে বা কেমন আশা করেন সব কিছুই জানতে চাই আপনাদের কাছ থেকে।

ধন্যবাদ সবাইকে।

আরো পড়ুনঃ

এই লেখাটি সবার জন্য উম্মুক্ত নয়। আপনি শুধু মাত্র লগইন অবস্থায় এই পোস্টের সম্পুর্ণ অংশ পড়তে পারবেন। দয়া করে লগইন করুন। নতুন সদস্য হলে রেজিস্ট্রেশন করুন।

Existing Users Log In

Time limit is exhausted. Please reload CAPTCHA.


   
New User Registration
*Required field