ক্রিয়েটিভ ডিজাইন টিউটোরিয়াল – ১ম পর্ব – ফটোশপ লেআউট – কালার প্যালেট

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আজ থেকে শুরু হচ্ছে আমাদের ওয়েব ডিজাইনিংয়ের উপর নতুন ধারাবাহিক টিউটোরিয়াল। আমরা অ্যাডোবি ফটোশপে ডিজাইন করে একটি নতুন ক্রিয়েটিভ থিম লেআউট তৈরি করতে যাচ্ছি।

আপনি ফটোশপে একদম গোঁড়া থেকে শুরু করতে পারবেন। এই থিম লেআউটটি তৈরি করতে ফটোশপে একটা নতুন ক্যানভাস নিন যার সাইজ প্রস্থে 1300 পিক্সেল এবং উচ্চতায় 1400 পিক্সেল। অর্থাৎ 1300px x 1400px। আমরা এই ধারাবাহিক টিউটোরিয়ালে যে থিম লেআউটটি তৈরি করব সেই স্টেপের ফাইলটি আপনি ফটোশপ PSD আকারে ডাউনলোড করে নিতে পারবেন সেই পর্ব থেকে। এই পর্বে আমরা ফটোশপে কালার প্যালেট সেট করা সম্পর্কে শিখব। তাহলে শুরু করা যাক আমাদের আজকের টিউটোরিয়াল।

 

কালার প্যালেট

একটি সুন্দর ডিজাইন করার পূর্বশর্ত হল যথাযথ কালাম প্যালেট নির্বাচন করা। কালার লাভারস এবং অ্যাডোবি কুলার এর মত ওয়েবসাইট থেকে আপনি কালার সেট নির্বাচন করার জন্য ধারণা পাবেন। কিন্তু শুধুমাত্র এসব ওয়েবসাইটের উপর নির্ভর করলে আপনি ভাল ডিজাইনার হতে পারবেন না। আপনাকে আপনার সৃজনশীলতাকে কাজে লাগাতে হবে। এজন্য আপনাকে পারফেক্ট কালার প্যালেট বাছাই করার জন্য এক্সপেরিমেন্ট করতে হবে।

pallete

এক্ষেত্রে মাঝেমধ্যে যে সিম্পল ফরমুলা কাজ করে তাহল: নিউট্রাল শেড বাছাই করতে এবং সিঙ্গেল কালার হাইলাইট করতে ঐ কালার প্যালেটকে ব্রাইট করে তোলা। আমি এই ফরমুলার উপর ভিত্তি করে আমাদের থিম লেআউটের কালার প্যালেট সেট করেছি। এক্ষেত্রে এই থিম লেআউটটি তৈরি করতে আমরা ব্যবহার করব বেইজি-গ্রে কালার প্যালেট সাথে কালার হাইলাইট করতে ব্রাইট লাইট ব্লু ব্যবহার করব।

আজকের মত এখানেই শেষ করছি। আগামী পর্বে আরও নতুন কিছু নিয়ে হাজির হওয়ার চেষ্টা করব। সেই পর্যন্ত সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

 

আগামী পর্বে থাকবে: লোগো তৈরি জন্য কালার কম্বিনেশন টিপস, ডিজাইন স্ট্রাকচার, ফন্ট ফেইস এবং লাইট শেড নিয়ে বিস্তারিত আলোচনা।

 

আরো পড়ুনঃ

এই লেখাটি সবার জন্য উম্মুক্ত নয়। আপনি শুধু মাত্র লগইন অবস্থায় এই পোস্টের সম্পুর্ণ অংশ পড়তে পারবেন। দয়া করে লগইন করুন। নতুন সদস্য হলে রেজিস্ট্রেশন করুন।

Existing Users Log In

Time limit is exhausted. Please reload CAPTCHA.


   
New User Registration
*Required field