ফ্রিল্যান্সিং কি, ফ্রীল্যান্সিং কেন শিখবেন?

ফ্রিল্যান্সিং কি, ফ্রীল্যান্সিং কেন শিখবেন?

সহজ ভাষায় ফ্রিল্যান্সিং হল কারো সাথে দীর্ঘমেয়াদি চুক্তিবদ্ধ না হয়ে যে কোন একটা প্রজেক্টের জন্য স্বল্পমেয়াদি চুক্তিবদ্ধ হয়ে তাকে টাকার বিনিময়ে কোন সেবা দেওয়া। সেবার রকম যে কোন কিছু হতে পারে। আপনারা যারা পত্রিকা পড়েন সেখানে মাঝে মধ্যেই দেখবেন ফ্রিল্যান্স সাংবাদিক এই নিউজ টা করেছে। অর্থাৎ ঐ সাংবাদিক এই পত্রিকার কেউ না সে শুধু মাত্র এই নিউজ টা ঐ পত্রিকার কাছে বিক্রি করেছে। এখন আপনার কাছে আমার প্রশ্ন সে কি ফ্রিল্যান্সিং শিখছে নাকি সাংবাদিকতা ? আশা করি ব্যাপারটা ব্যাপারটা বুঝতে পারছেন। আপনি যদি ফ্রিল্যান্সার হতে চান তবে আপনাকে ফ্রিল্যান্সিং শিখতে হবে নাকি কোন বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে হবে ? তাই যারা ফ্রিল্যান্সার হতে চান আগে কোন বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেন।

এটা শিখতে কত দিন লাগবে ?

এটা নির্ভর করবে আপনি কেমন আগ্রহ নিয়ে শিখছেন তার উপর। আমি আজ প্রায় দু বছর প্রোগ্রামিং শিখছি কিন্তু আমার এখনো মনে হয় অনেক কিছু শিখতে হবে। তারপর সেবা বিক্রি করব মানে ফ্রিল্যান্সিং করব।

সবাই অনেক টাকা আয় করছে তাই আমিও শিখে টাকা আয় করি কি বলেন?

এর উত্তর হচ্ছে সবাই তো ডাক্তার হয়েও অনেক টাকা আয় করছে। এক কাজ করেন আপনিও ডাক্তার হয়ে যান। হয়ত ছোটবেলায় স্বপ্ন দেখছেন পারেন নাই। নিজেকে প্রশ্ন করে দেখেন কেন পারেন নাই ? আপনার পড়ালেখাতে আপনার যেসব বন্ধু ডাক্তার তাদের মত আগ্রহ ছিল না তাই পারেন নাই। আপনার মেধা কম এটা আমি বলব না। তাই যদি টাকার পিছনে না ঘুরে যে কাজে আগ্রহ পান তার পিছনে ঘুরেন। আপনার কাজে যদি সৃজনশীলতা থাকে টাকা নিয়ে মানুষ বসে থাকবে আপনি সময় দিতে পারবেন না

আরো কিছু প্রশ্ন আছে তার উত্তার পুরো লেখাটা পড়েলে নিজেই বুজতে পারবেন। আমি ২০১৩ সালে ওডেস্ক এ একাউন্ট খুলি তারপর কিছুদিন ডাটা এন্ট্রি ও সামনে যা পাই তাই দিয়ে কাজ করতে চেষ্টা করে মোটামুটি বেশ কিছু টাকা আয়ও করে ফেলি। ঐ সময় কিছুই পারতাম না একমাত্র অফিস আর ফটোসপ এর টুকটাক কিছু কাজ ছাড়া। একসময় নিজের ভুল বুঝতে পারি যে এখানে এভাবে টিকে থাকা যাবে না। তারপর ওয়েব ডিজাইন শিখেতে শুরু করি এবং ওডেস্ক এ কাজ করা বন্ধ করে দিই। সেখানে কাজ করতে গিয়ে মনে হল আমার প্রোগ্রামিং শিখতে হবে। তারপর শুরু করি প্রোগ্রামিং শিখা। সবকিছুই অনলাইন থেকে। কিন্তু কিছু দূর শিখে আগ্রহ হারাই কিছুদিন দূরে থাকি এরপর আবার একসময় মনে হলো প্রোগ্রামিং আমাকে টানছে। তখন থেকেই আবার পি এইচ পি শিখা শুরু করি। এরপর থেকেই এখন পর্যন্ত শুধু এটা নিয়েই আছি। কিন্তু এখনো মনে হয় পি এইচ পির কিছুই শিখা হলো না কিছু বেসিকে এখনো দূর্বলতা আছে। কিন্তু বেসিক নিয়ে এখন কাজ করতে ভালো লাগে না। এখন শুধু ইচ্ছা করে ওয়েব এপ্লিকেশেন বানাই। যখন যে কোন ছোট একটা ওয়েব এপ্লিকেশন বানাতে পারি সেটার মজা আর কোন কিছুর সাথে তুলনা হয় না। কিন্তু বেসিকেরও তো সমস্যা দূর করতে হবে। তাই চিন্তা করলাম কিছু আর্টিকেল লিখি। আর আর্টিকেল লিখার জন্য অনেক কিছু পড়াশুনা করতে হবে তাই শুরু করলাম।

এ বিষয়ে আরও বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply