ম্যাক এড্রেস কি?

MAC (Media Access Control) Address হলো প্রতিটি নেটওয়ার্ক ইন্টারফেসের ইউনিক আইডি। ম্যাক এড্রেস বা ফিজিক্যাক এড্রেসের মাধ্যমেই প্রতিটি নেটওয়ার্ক ইন্টারফেসকে আলাদা করে চেনা যায়। ইথারনেট এবং ওয়াইফাই টেকনোলজীতে ম্যাক এড্রেস ব্যবহার করা হয়। ম্যাক এড্রেস নেটওয়ার্ক ইন্টারফেস তৈরীকারী প্রতিষ্ঠান হার্ডওয়্যারে ROM চীপে সেভ করে এবং পন্যের উপরে লিখে দেয়।
ম্যাক এড্রেসের উদাহরণঃ 00:0a:95:9d:68:16
ছয়টি ভাগে এভাবে হেক্সাডেসিমেলে লেখা হয়। দুইটি ডিজিট এবং তারপর একটি কোলন-এভাবে।

ম্যাক এড্রেস বের করার নিয়ম:

সাধারনত কোন ডিভাইসের ম্যানুয়েলে ম্যাক এড্রেস দেয়া থাকে। অনেক ডিভাইসের পিছন দিকে সিরিয়ালের সাথে ম্যাক এড্রেস দেয়া থাকে। তবে আমরা কম্পিউটারে সংযোগকৃত ডিভাইসটির ম্যাক এড্রেস অন্য আরেক উপায়ে জানতে পারি। এটা এক এক অপারেটিং সিস্টেমের জন্য এক এক রকম।

উইন্ডোজ ৭ :Start এর Search Programs & Files এর সার্চ বক্সে লিখুন Network and Sharing Center উপরে কাঙ্খিত রেজাল্টে ক্লিক করুন। এবার বাম দিক থেকে Change Adapter Settings সিলেক্ট করুন। এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।

এখন আপনি যদি গ্রামীন/বাংলালিংক/সিটিসেল মডেম ব্যবহার করেন তাহলে উপরোক্ত পদ্ধতি কাজ নাও করতে পারে। তাহলে উপায়? বাংলাদেশের প্রায় ইউজারইতো মডেম ব্যবহার করে!

প্রথমে আপনি আপনার মডেমটিতে নেট কানেকশন দিন। এবার Start->Run
Run এর বক্সে লিখুন cmd এন্টার দিন।
কমান্ড উইন্ডো খুলবে। এবার লিখুন ipconfig /all
অনেক ধরনের তথ্য আপনার সামনে আসবে। সেখানে Ethernet Adapter Local Area Connection লেখাটি খুজে বের করুন।
এবার এখানে Physical Address এর সামনে ১২ ডিজিটের সংখ্যা ও অক্ষরের সমন্বয়ে যে সিরিয়ারটি দেখতে পাচ্ছেন সেটিই আপনার ম্যাক এড্রেস।

ম্যাক এড্রেসের প্রয়োজনীয়তাঃ

নেটওয়ার্কের যোগাযোগই ম্যাক এড্রেসের মাধ্যমে হয়। আইপি এড্রেস পরিবর্তন হয় কিন্তু ম্যাক পরিবর্তন না হওয়ায় সহজেই ডিভাইস ডিটেক্ট করা যায়।

আবার নেটওয়ার্কের সিকিউরিটির জন্যও অনেকে ম্যাক ব্যবহার করে। নির্দিষ্ট ম্যাককে ব্লক করা যায়। আবার নির্দিষ্ট ম্যাককে নির্দিষ্ট আইপি DHCP র মাধ্যমে দেওয়ার ব্যবস্থাও করা যায়।

আসসালামুআইকুম প্রিয় পাঠক,
টিউটোরিয়ালবিডির কার্যক্রমকে এগিয়ে নিতে আপনি আর্থিক ভাবে সহায়তা করতে পারেন। আর্থিক সহায়তা পেলে আরো ভাল মানের টিউটোরিয়াল প্রকাশ করার পরিকল্পনা বাস্তবায়ন করবো। আর সব টিউটোরিয়ালই সবার জন্য উম্মুক্ত থাকায় আপানার আর্থিক সহায়তায় অনেকেই উপকৃত হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.