নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন (NAT) কিভাবে কাজ করে?

নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন মূলতঃআইপি এড্রেস রিম্যাপ করে দেয়। কোন একটি লোকাল নেটওয়ার্কে আরেকটি নেটওয়ার্কের সাথে রাউট করাতে আইপি পরিবর্তন না করেই করা যাবে। আমরা সাধারনত গেটওয়েতে NAT এর আ্ইপিই লিথে থাকি।

নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন টার্মটি বুঝতে হলে আমরা একটু আগের দিকে যাই। দু্টি কম্পিউটার একে অপরের সাথে যোগাযোগ করার সময় তারা নিজেদের আইপি এড্রেসের মাধ্যমে যোগাযোগ করে।
একটি কম্পিউটার ডাটা প্রেরণ করার সময় ডাটাটি প্যাকেট আকারে ভাগ ভাগ করে পাঠানো হয়। এবং ফ্রেম তৈরী করা হয়। ফ্রেমে যে যে কম্পিউটার থেকে ডাটা যাচ্ছে তার আইপি তথা সোর্স আ্‌ইপি, যার কাছে যাবে ডেস্টিনেশন আইপি এবং ডাটার অংশটি প্রেরণ করে।
নেটওয়ার্ক আবিস্কারের প্রথম দিকে ৩২ বিট আইপি এড্রেসই অনেক বেশ মনে হয়েছিল। যার মাধ্যমে ৪.২ বিলিয়ন হোস্টকে একসাথে কানেক্ট করা যায়। কিন্তু দিন দিন কম্পিউটার, মোবাইল এবং বিভিন্ন নেটওয়ার্ক ব্যবহারকারী ডিভাইজের পরিমান এতই বেড়ে গেল যে এখন প্রত্যেককে আলাদাভাবে একই নেটওয়ার্কের আইপি বরাদ্দ দিতে গেলে অনেক বেশি আইপির প্রয়োজন হয়ে গেল। আর এই সমস্যার সমাধান NAT,Network Address Translation

NAT কিভাবে কাজ করে?

নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন মূলতঃ ন্যাট সারভার বা গেটওয়ের মাধ্যমে কাজ করে। গেটওয়েতে আলাদা দুইটি পোর্ট থাকে। ল্যান পোর্ট এবং ওয়ান পোর্ট। ল্যান পোর্টে লোকাল নেটওয়ার্ক আইপি ব্লকের কোন একটা আইপি থাকে। ওয়ান পোর্টে থাকে ওয়ান আইপি।

ন্যাট সারভারে একটা ফরওয়ার্ডি টেবিল থাকে।

ধরা যাক,

১৯২.১৬৮.০.৫ লোকাল কম্পিউটার এরকম আরো কম্পিউটার যথাক্রমে ১৯২.১৬৮.০.৬, ১৯২.১৬৮.০.৭ ইত্যাদি আছে।

১৯২.১৬৮.০.১ ন্যাট সারভার বা গেটওয়ের ল্যান আইপি

১০.২০.৩০.৪০ ন্যাট সারভারের ওয়ানআইপি

ফরওয়ার্ডি টেবলিটা অনেকটা এমন তৈরী হবে

————————-       ———————————

লোকাল আইপি                   ট্রান্সলেটেড এড্রেস

————————-      ———————————-

১৯২.১৬৮.০.৫                     ১০.২০.৩০.৪০: ৫৮৯৭৬

১৯২.১৬৮.০.৬                     ১০.২০.৩০.৪০ : ৮৫৯৭৫

১৯২.১৬৮.০.৭                     ১০.২০.৩০.৪০: ৫৮৯৯৪

————————–       ———————————–

তো এভাবে কোন প্যাকেট ট্রান্সফার হবে তখন এই প্যাকেটটি গেটওয়ে পর্যন্ত ট্রান্সলেটেট এড্রেস বহন করবে এবং গেটওয়েতে এসে লোকাল আইপি তে পৌছবে।

এ বেপারে আমার বাংলা ভিডিওটি দেখে নিতে পারেনঃ

১৯৯৮ সালে আ্পিভি৬ এর ঘোষণা দেওয়া হয়েছিল। প্রতেককে একটি পাবলিক আইপি দেওয়ার উদ্দেশ্য এটা করা হয়। আর আইপিভি৬ সবাই ব্যবহার করা শুরু করলে তখন ন্যাট ব্যবহার না করলেও চলবে। যদিও আইপিভি৬ ও ন্যাট সাপোর্ট করে।

আরো পড়ুনঃ
581 Views

Comment with Facebook Comment Box

  2 comments for “নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন (NAT) কিভাবে কাজ করে?

  1. ডিসেম্বর 20, 2016 at 11:02 পূর্বাহ্ন

    Thanks

  2. ডিসেম্বর 20, 2016 at 11:01 পূর্বাহ্ন

    nicely

মন্তব্য করুন