সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

সি-প্যানেল হলো ওয়েব হোষ্টিং পরিচালনা করার জন্য বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার। ইউনিক্স ভিত্তিক এই সফটওয়্যার ওয়েব সারভার পরিচালনার করার জন্য গ্রাফিক্যাল মাধ্যমে সহজ সমাধান। সরাসরি টেক্সট কমান্ড না দিয়ে সি-প্যানেলের অনেক সহজে কাজগুলো করা যায়। API ভিত্তিক  বিভিন্ন ধরনের অনুমোদন নির্ধারন করে দেওয়া যায় যার মাধ্যমে হোষ্টিং প্রদানকারী কোন হোষ্টিং গ্রহনকারীকে ওয়েবসারভারের বিভিন্ন রিসোর্স (হার্ডডিস্কের জায়গা, ব্যন্ডউইথ, ডোমেইন সংখ্যা ইত্যাদি) সমুহ ব্যবহারের মাত্রা নির্ধারন করে দিতে পারে।

লিনাক্স সাপোর্ট করা সহ Apache, PHP, MySQL, Postgres, Perl ইত্যাদি নানান ধরনের সার্ভিসের সাথে যুক্ত হয়ে সি-প্যানেল বেশ সুবিধাজনক একটি ওয়েব সফটওয়্যার। সি প্যানেলের সাথে অনেক ধরনের এডনস যুক্ত হয়ে দিন দিন সমৃদ্ধ করছে একে। আমি মূলতঃ ধারাবাহিকভাবে সি-প্যানেলের টিউটোরিয়াল লেখার চেষ্টা করবো। আশা করি গঠনমূলক আলোচনা করে টিউটোরিয়ালগুলো সমৃদ্ধ করবেন।

হোষ্টিং কেনার সময় বেশ কিছু হোষ্টিং প্রভাইডার সি-প্যানেল ইন্টারফেস প্রদান করে। বিশেষ করে শেয়ার হোষ্টিং কেনার সময় সি-প্যানেলে একটি একাউন্ট ও পাসওয়ার্ড প্রদান করা হয়। নিচে সি-প্যানেলের কয়েকটি অংশের বিবরণ প্রদান করা হলোঃ

ফাইল পরিচালনাঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

ওয়েব সারভারে বরাদ্দকৃত হার্ডডিস্কের জায়াগার ও তার ভেতরের ফাইল আপলোড, ডাউনলোড, অনুমোদন ইত্যাদি নির্ধারন করতে File Manager অংশটি কাজে লাগে। ডিস্কস্প্যাস ও এফটিপি (ফাইল ট্রান্সফার প্রোটকল) একাউন্ট সমুহ দেখা যাবে এখানে।সবগুলো ফাইল ব্যাকআপ নেওয়া বা রিস্টোর করার কাজটি অনেক সহজ করে দেয় এই অংশটি। তাছাড়া ফাইল জিপ, আনজিপ, ইডিট করা সহ বেশ কিছু এপ্লিকেশনও যুক্ত আছে।

মেইলঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

ওয়েবমেইলের সহজ সমাধান এটি। নতুন ওয়েব ঠিকানা তৈরী, ই-মেইল আদান প্রদান, ইমেইল এক্সপোর্ট ও ইমপোর্টের কাজটি অনেক সহজ করে দেয় এই ফিচারটি। ই-মেইল ফরওয়ার্ডিং, সয়ংক্রিয় ইমেইলের জবাব দেওয়াসহ বেশ কিছু আধুনিক সুবিধাও যুক্ত আছে এখানে।

পরিসংখ্যান অংশঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

বেশ কিছু টুল সেটআপ করে সহজেই ব্যান্ডউইথের পরিমাপ, ভিজিটরের বিভিন্ন তথ্য পেতে পারেন খুবই সহজে। ভিজিটর ট্র্যাকিং এর জন্য Awstate আমার প্রিয় একটি টুল।

নিরাপত্তাঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

কোন ফোল্ডারকে পাসওয়ার্ড দিয়ে বন্ধ করে রাখতে পারেন। কোন আইপি থেকে আপনার সারভার প্রদর্শন বন্ধ করতে চাইলেও তার তালিকা করে দিতে পারেন। অন্য ওয়েবসাইট যাতে আপনার সাইটের কনটেন্ট (ছবি/ফ্লাস/ভিডিও ইত্যাদি) ব্যবহার না করে সেই ব্যবস্থা করার সহজ সমাধান এখানে। যারা সি-প্যানেল ব্যবহার করে না তারা সাধারনতঃ সরাসরি .htaccess ফাইলে কিছু কোড যুক্ত করে এই কাজটি করে থাকে।

ডোমেইনঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

সাব ডোমেইন তৈরী করা, নতুন ডোমেইন যুক্ত করা, ডোমেইন পার্ক করা, ডিএনএস জোন সম্পাদনাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করা হয় এখানে।

ডাটাবেজঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

ডাটাবেজ তৈরী, পিএইচপিমাইএডমিন ও অন্য কোন সারভার থেকে ডাটাবেজ ব্যবহারের অনুমোদন  অথবা অন্য কোন সারভারের ডাটাবেজের সাথে যুক্ত করা সহ বেশ কিছু কাজ এখানে করা হয়।

কাষ্টম সফটওয়্যারঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

সি-প্যানেলের সাথে বেশ কিছু সফটওয়্যার বিনামূল্যে দেওয়া থাকে আবার বেশ কিছু লাইসেন্স করা সফটওয়্যার থাকতে পারে। ভাল কোন হোষ্টিং থেকে সারভার কিনলে বোনাস হিসেবেও বেশ কিছু টুলও পাওয়া যায়।

সারমর্মঃ

সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

সাইডবারে বেশ কিছু পরিসংখ্যান দেখতে পাবেন। সারভারের কনফিগারেশন ও রিসোর্সসমুহ ব্যবহারের পরিমানও দেখা যেতে পারে।

আজ শুধু মাত্র প্রাথমিকভাবে ইন্টারেফেস পরিচিতি প্রদান করলাম। কিছুদিন পরে হয়তো আরও বিস্তারিত জানাবো। সবাইকে ধন্যবাদ ও মতামত প্রদানের অনুরোধ করে শেষ করছি ধারাবাহিক ওয়েব হোষ্টিং টিউটোরিয়াল।

আরো পড়ুনঃ

666 Views

Comment with Facebook Comment Box

  11 comments for “সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত

  1. নভেম্বর 11, 2012 at 9:45 পূর্বাহ্ন

    Wow, incredible blog layout! How long have you been blogging for? you made blogging look easy. The overall look of your site is excellent, let alone the content!. Thanks For Your article about সি-প্যানেল টিউটোরিয়ালঃ প্রাথমিক আলোচনা ও ইন্টারফেস পরিচিত | টিউটোরিয়ালবিডি .

  2. অক্টোবর 11, 2012 at 2:17 অপরাহ্ন

    vy vlo hyca vy amer moneybookers credit atka gassa any one help me
    address verify korce akhone tk send kora gala bola

    Your account is locked for outgoing transfers and credit/debit card payments therefore we cannot complete this transaction.

    To unlock your account, you would need to provide us with colour copies (scan or camera image) of the following documents:
    Your valid official identification document such as your international passport, national identity card or driving licence;
    Proof of address such as recent utility bill or bank statement;
    …….. plz how can i

  3. অক্টোবর 4, 2012 at 11:11 অপরাহ্ন

    সি-প্যানেল নিয়ে লেখায় ধন্যবাদ । আশা করি ধারাবাহিকতা বজায় রাখবেন । সি-প্যানেল সম্পর্কে এই পোস্ট থেকে জানলাম । বিশেষ করে কোনটা কি কাজে লাগবে এটা । আপনার শুভ কামনায়….

  4. মিনহাজুল হক
    জুন 5, 2012 at 5:42 অপরাহ্ন

    অসাধারণ লেখা।

  5. ?জাকির!
    জানুয়ারী 6, 2011 at 8:52 অপরাহ্ন

    ভালো উদ্যেগ নিলেন। আশা করি সব গুলো ক্রমানুসারে লিখে অচিরেই প্রকাশ করবেন, আপনার শুভ কামনায়…

  6. জানুয়ারী 3, 2011 at 8:56 অপরাহ্ন

    যারা ওয়েবসাইট (সিপ্যানেলসহ) পরিচালনা করেন তারা এ বিষয়ে প্রায় সবই জানেন, কিছুদিন আগেও এ সম্বন্ধে জানতাম না, কিন্তু তখন এ বিষয়ে কোন বাংলা পোস্টই ছিল না! তবুও কষ্ট করে সময় নিয়ে সব বুঝেছি।

    আশা করছি যারা এ বিষয়ে নতুন তাদের ব্যাপক কাজে আসবে পোস্টটি। বেশ সুন্দর করে সাবলীল ভাষায় লিখেছেন বলে অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

    ইদানীং পড়ালেখা নিয়ে আবার ব্যস্ত হয়ে পড়েছি বলে এখানে তেমন একটা সময় দিতে পারছিনা। সময় পেলেই ঈনশাল্লাহ আবার লিখবো বলে ভাবছি।

    • জানুয়ারী 3, 2011 at 11:57 অপরাহ্ন

      @ডিজে আরিফ,সি-প্যানেলের ব্যবহারটা অনেক প্রয়োজনীয় হওয়া সত্ত্বেও এই বিষয়ে ধারাবাহিক কোন লেখা না থাকায় আমি নিজেই লিখতে বসলাম। অনেক কিছুই কাজের প্রয়োজনে শিখে নিতে হয়… তবে সহযোগিতা না থাকলে অনেক বেশি সময় খরচ করতে হয়, অনেকে ধর্য্যধারন করে শিখতেও পারে না।

      সিপ্যানেল, ডোমেইন এটাচ, ট্রান্সফার, ডিএনএস এর ঝামেলাকর কয়েকটি বিষয়ে আরও কিছু লিখবো। আশা করি সবার ভাল লাগবে।

      নিয়মিত পড়া লেখা করেন… এই চ্যালেঞ্জের যুগে পড়ালেখায় ভাল না করতে পারলে নিজের অবস্থান সৃষ্টি করা খুব কঠিন হয়ে যায়।

  7. জানুয়ারী 2, 2011 at 6:16 অপরাহ্ন

    মতামত দেওয়ার জন্য ধন্যবাদ হিমেল ও সুলতানা। আমি বেশ কিছুদিনধরে ওয়েব সারভারের উপরে অনেকগুলো ভিডিও টিউটোরিয়াল দেখে আসছি। আশা করি WHM ও সিপ্যানেলসহ ওয়েব হোস্টিং এর উপরে আরো দরকারী বিষয়গুলো ধিরে ধিরে আলোচনা করে যাবো।

    এ বেপারে কারো কোন কিছু জানার থাকলে বা নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন।

  8. সুলতানা শাম্মী
    জানুয়ারী 2, 2011 at 10:22 পূর্বাহ্ন

    সি-প্যানেল নিয়ে লেখায় ধন্যবাদ । আশা করি ধারাবাহিকতা বজায় রাখবেন । কিছু কিছু ফিচার
    সম্পর্কে জানি । সবগুলো সম্পর্কে এই পোস্ট থেকে জানলাম । বিশেষ করে কোনটা কি কাজে লাগবে এটা ।

  9. hemel
    জানুয়ারী 1, 2011 at 11:11 অপরাহ্ন

    khob sondor hoise…

মন্তব্য করুন