সি-প্যানেল টিউটোরিয়াল-দুইঃ ফাইল পরিচালনা

সি-প্যানেল টিউটোরিয়ালে সবাইকে স্বাগতম। এর আগের পর্বে সি-প্যানেলের প্রাথমিক আলোচনায় সি-প্যানেলের বিভিন্ন অংশের কাজগুলোর বর্ণনা করেছিলাম। আজ মূলতঃ সি-প্যানেলের ফাইল পরিচালনা, ফাইল আপলোড, ডাউনলোড, সম্পাদনা করা, ওয়েবসাইট ও ডাটাবেজ ব্যাকআপ নেওয়ার বেপারে আলোচনা করবো।

ফাইল ম্যানেজারঃ

সি-প্যানেলের সবার উপরের অংশে ফাইল পরিচালনার জন্য নিচের মতো  অংশটি দেখতে পাবেন।

সি-প্যানেল

ফাইল ম্যনেজারের উপরের দিকে বেশ কিছু আইকন দেখতে পাচ্ছেন। তার কাজগুলো নিচে আলোচনা করা হলো।

New File: নতুন ফাইল তৈরীর জন্য এই টুলটি প্রয়োজনীয়। যেই ডিরেক্টরীতে অবস্থান করছেন সেই ডিরেক্টরীতেই ফাইলটি তৈরী হবে। ফাইল তৈরীর সময় ফাইলের এক্সটেনসন সহ ফাইলের নামটি দিতে হবে। অবশ্য পরেও রিনেম করে নিতে পারেবেন।

New Folder: ফাইল তৈরীর মতোই নতুন ডিরেক্টরী তৈরী করতে এই টুলটি কাজে দিবে। নতুন ফোল্ডার তৈরীর পরে সয়ংক্রিয়ভাবে পাথটি রিফ্রেশ হবে।

Copy: কোন একটি ফাইল একই একাউন্টের এক জায়গা থেকে অন্য জায়গায় কপি করতে বেশ সুন্দর একটি টুল। কোন ফাইল সিলেক্ট করে কপি টুলে ক্লিক করে (অথবা মাউসের বাম বাটনে ক্লিক করে কপি তে ক্লিক করে) নতুন অবস্থানের পাথ দিলে সেখানে পেষ্ট হবে।

Move File: এক অবস্থানের ফাইল অন্য অবস্থানে সরিয়ে নেওয়ার জন্য এই টুলটি প্রয়োজনীয়।

Upload: নিজের কম্পিউটারের কোন ফাইল ওয়েব সারভারে আপলোড করতে বেশ সুন্দরভাবে কাজ করে এই টুলটি। যে ডিরেক্টরীতে অবস্থান করছেন সেই ডিরেক্টরীতে গিয়ে আপলোড বাটনে ক্লিক করার সাথে সেথে নিচের মতো উইনডো আসবে।

ফাইল আপলোড

ব্রাউজ করে সেই ফাইলটি দেখিয়ে দিলে সেই ফাইলটি আপলোড শুরু হয়ে যাবে। কত অংশ আপলোড হচ্ছে সাথে সাথে তাও দেখতে পাবেন। সর্বোচ্চ কত মেগাবাইড সাইজের ফাইল আপলোড করতে পারবেন তাও লেখা থাকবে-আপলোড স্ক্রিনে। অনেকগুলো ফাইল আপলোড করার ক্ষেত্রে .zip আকারে ফাইল আপলোড করে তা এক্সট্রাক্ট করে নিতে পারেন। এতে আপলোডের সাইজ কম হয় আর তাই কম সময়েই বেশি ফাইল আপলোড করতে পারবেন।

নিচের ভিডিওটি দেখেও ফাইল আপলোড শিখতে পারবেনঃ

download: কোন ফাইল সিলেক্ট করে (বা মাউসের ডান বাটনে চেপে) ডাউনলোড টুলে ক্লিক করলে লোকাল কম্পিউটারে ডাউনলোড শুরু হয়ে যাবে। আপলোডের মতোই অনেকগুলো ফাইল বা কোন ডিরেক্টরী ডাউনলোডের ক্ষেত্রে জীপ করে ডাউনলোড করাই বুদ্ধিমানের কাজ হবে।

 কোন ফাইল সিলেক্ট করে (বা মাউসের ডান বাটনে চেপে) ডাউনলোড টুলে ক্লিক করলে

Delete: কোন ফাইল বা ফোল্ডার সিলেক্ট করে ডাউনলোড টুলে ক্লিক করে ডাউনলোড করতে পারেন।

Rename: কোন ফাইল বা ফোল্ডারের নাম পরিবর্তনের জন্য প্রয়োজনীয় টুল। কোন ডিরেক্টরীর রিনেম করলে সেই ডিরেক্টরীতে অবস্থান করা ফাইল/ফোল্ডারের Link টির ঠিকানাও পরিবর্তিত হবে। কোন গুরুত্বপূর্ণ কনটেন্টের ডিরেক্টরীর নাম পরিবর্তনের ক্ষেত্রে সাবধারনতা অবলম্বন করা উচিৎ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ।

Edit/Code Editor/Html Editor: অনলাইনে ফাইলের কোড সম্পাদনা করতে এই তিনটি টুল কাজে লাগে। কেন ফাইল সিলেক্ট করে Code Editor এ ক্লিক করলে পপআপে কোড ইডিটর প্রোগ্রামটি চালু হবে। আমি সাধারনত এই বিল্ডইন কোড ইডিটরটি দিয়েই কাজ করি।

Change Permission: কোন ফাইল বা ফোল্ডারের অনুমোদনগুলো সক্রিয় করা হয়। (ওয়েব সারভারের ফাইল বা ফোল্ডারের অনুমোদনের বেপারে অনেকগুলো বিষয় পরে একসময় শেয়ার করবো।)

Extract: কোন জিপ করা ফাইল বা ফোল্ডারকে আনজিপ করার জন্য এটি ব্যবহৃত হয়।

Compress: কম্প্রেশ করার জন্য ব্যবহৃত টুল।

ফাইল ব্যাকআপঃ

বোয়েব সারভারে  ফাইলগুলো ব্যাকআপ নেওয়া বেশ প্রয়োজনীয় একটি কাজ। অনেক পরিশ্রমের ফলে তৈরী সাইটের ডিজাইন ও কনটেন্টগুলো  হ্যাকিং হয়ে যেতে পারে, সারভার ক্র্যাশ করতে পারে অথবা যে কোন কারনে মুছে যেতে পারে। আর তাই ওয়েব সারভার থেকে নিয়মিত ব্যাকআপ নেওয়া একটি গুরুত্বপূর্ণ কাজ। অনেক  সারভার সয়ংক্রিয়ভাবে ওয়েব কনটেন্ট ব্যাকআপ নেয়।

সি প্যানেলের হোম পেজে backupঅংশে ক্লিক করলে নিচের মতো উইনডো আসবে।

ফাইল ব্যাকআপ

Download and Generate a full website backup এ ক্লিক করলে নিচের মতো উইনডো আসবে।

Generate Backup এ ক্লিক করলে ব্যাকআপ নেওয়ার জন্য কিছু সময় নিবে। ব্যাকআপ ফাইল তৈরী হলে ইমেইল করে জানিয়ে দেবে। এবং সেই ফাইলটি ডাউনলোড করলেই চলবে।

বিষয়টি পপস্ক্রিপ্টের ভিডিও’র মাধ্যমে দেখতে পারেন।

আরো পড়ুনঃ

689 Views

Comment with Facebook Comment Box

  2 comments for “সি-প্যানেল টিউটোরিয়াল-দুইঃ ফাইল পরিচালনা

  1. নভেম্বর 11, 2012 at 9:45 পূর্বাহ্ন

    Wow, amazing blog layout! How long have you been blogging for? you made blogging look easy. The overall look of your site is wonderful, let alone the content!. Thanks For Your article about সি-প্যানেল টিউটোরিয়াল-দুইঃ ফাইল পরিচালনা | টিউটোরিয়ালবিডি .

  2. ?জাকির!
    জানুয়ারী 8, 2011 at 9:53 অপরাহ্ন

    ভালো লিখছেন। অনেক দিন হয়ে গেল পরের পার্ট কোথায়?

মন্তব্য করুন