আসুন জানি রোবট কিভাবে কাজ করে

রোবট ডিজাইন এবং ডেভলপমেন্ট ধারণাটি আমাদের কাছে নতুন মনে হলেও চিন, জাপান সহ আমাদের পার্শ্ববর্তীদেশ ভারত এই বিষয়টি শিল্পে রূপ দিয়েছেন। বর্তমানে রোবটিক্স এর ব্যবহার অত্যাধিক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। আমাদের অনেকেরই ধারণা রোবট মানেই তার মানুষের মত দুটো হাত দুটো পা থাকবে, মানুষের মতই চলা ফেরা করতে পারবে, কথা বলতে পারবে ইত্যাদি। এই ধারণাটি সম্পূর্ণ রূপে সঠিক নয়। রোবটের আকৃতি তার কার্যাবলী এবং গঠন আকৃতি অনুসারে ভিন্ন হতে পারে। যা হোক আজ আমরা জানার চেষ্টা করব রোবট কিভাবে কাজ করে।

আমরা একটি রোবটিক্স সিস্টেম বিবেচনা করি যা ডিজাইন করা হয়েছে একটি ক্ষুদ্র আকৃতির ক্রেনকে স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করার জন্য। ক্রেনটি নিম্নোক্ত কাজ গুলো স্বয়ংক্রিয়ভাবে করতে পারে।

  • ক্রেণটি একটি স্থানে প্রথমে খুজে দেখে কোন বস্তু আছে কি না।
  • যদি কোন বস্তু খুঁজে পায় তাহলে তার অবস্থান গণনা করে এবং ফলাফল অনুযায়ী ক্রেণের আর্মকে পরিচালনা করে।
  • বস্তুর আকার আকৃতি অনুযায়ী আর্মটি নিয়ন্ত্রিত হয় এবং বস্তুটিকে ধরে ফেলে।
  • এর পর বস্তকে নিয়ে আর্মটি স্বয়ংক্রিয়ভাবে ঘোরে এবং পূর্বনির্ধারিত স্থানে এসে থামে।
  • বস্তুটিকে নির্দিষ্ট স্থানে রাখে।
  • সিস্টেমটি পূণরায় রিসেট হয়ে ধাপ গুলো পূণরায় অনুসরণ করার জন্য প্রস্তুত হয়।

পুরো সিস্টেমটি নিয়ন্ত্রিত হয় একটা মাইক্রোকন্ট্রোলার দ্বারা । পুরো সিস্টেমকে নিয়ন্ত্রণ করার জন্য মাইক্রোকন্ট্রোলার টিকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে হয় এবং পরিবেশ থেকে তথ্য নিয়ে কিছু নির্দিষ্ট কাজ সম্পাদন করতে হয়।

কোন বস্তু আছে কি নেই তা নির্ধারণ করার জন্য একাটি  সেন্সর ব্যবহার করা হয়। সেন্সর থেকে প্রাপ্ত সিগন্যালকে A/D কনভার্টার  ব্যবহার করে মাইক্রোকন্ট্রোলারের জন্য উপযোগী করে মাইক্রোকন্ট্রোলারে প্রড়ণ করা হয়। মাইক্রোকন্ট্রোলারে ইমবেডেড অবস্থায় মেমরী থাকে এবং এক্সটার্নাল মেমরী ব্যবহারেরও ব্যবস্থা থাকে। এ মেমররীতে বিভিন্ন সেন্সর থেকে প্রাপ্ত ডাটা জমা হয়। মাইক্রোকন্ট্রোলারে কর্মকান্ড পরিচালনার জন্য নির্দেশ প্রদানের মাধ্যম হিসেবে প্রোগ্রাম করা হয়। এই প্রোগ্রামে নির্দেশিত থাকে আসলে সে কি করবে।

মূলত রোবটিক্স সিস্টেমে ইনপুট হিসেবে সরাসরি ডাটা ব্যবহার করা হয় অথবা সেন্সর ব্যবহৃত হয়, অন্যদিকে আউটপুট হিসেবে বেশকিছু মটরকে পরিচালনা করা হয়। এই মটর গুলিই ম্যকানিক্যাল স্ট্রাকচারকে পরিচালনা করে প্রয়োজনীয় উদ্দেশ্য সম্পাদন করে। ঠিক কোন সেন্সর হতে কি ধরণের সিগন্যাল পেলে কি করতে হবে কতক্ষণ করতে হবে, কোন মটরকে ঘুরাতে হবে, কত স্পিডে ঘুরাতে হবে ইত্যাদি প্রোগ্রামে উল্লেখ করা থাকে।

আরো পড়ুনঃ

অসীম কুমার

লেখক ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি এবং টিউটোহোস্টের জন্য ইলেক্ট্রনিক্স, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট এবং মাইক্রোকন্ট্রোলারের উপর টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন।এছাড়া তিনি বিজ্ঞান প্রযুক্তি ডট কমে নিয়মিত লিখে থাকেন। তিনি তার প্রতিটা টিউটোরিয়াল এবং ব্লগে সৃজনশীলতাকে গুরুত্ব দিয়ে থাকেন।তার ভাষায় "আসুন আমরা আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার চেষ্টা করি, উৎসাহিত করি সকল ভাল পদক্ষেপ এবং প্রচেষ্টাকে।উজ্জ্বল আগামি আমাদেরকে হাতছানি দিচ্ছে"।তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। 

Tags:

595 Views

Comment with Facebook Comment Box

  3 comments for “আসুন জানি রোবট কিভাবে কাজ করে

  1. মার্চ 22, 2011 at 6:31 পূর্বাহ্ন

    আপনার লেখাটা আমার কাছে দরুন লাগলো ফেজবুকে শেয়ার করলাম। ইলেক্ট্রনিক্স সম্পর্কে জানার আমার ব্যাপক আগ্রহ। আপনি তো এই বিষয় এর ছাত্র কোন ধরণের ওয়েব সাইট এর ঠিকানা কিংবা ই-বুক এর নাম দিয়ে একটা রিভিউ পোষ্ট করলে ভালো হত।

  2. মার্চ 22, 2011 at 4:28 পূর্বাহ্ন

    অনেক দিন পর টিউটোরিয়ালবিডিতে লিখলাম, কিন্তু ফ্রন্ট পেজে ছবি যুক্ত করতে পারছি না।

মন্তব্য করুন