সি-প্যানেল টিউটোরিয়াল-ছয়ঃ ওয়েব সারভার সফটওয়্যার

সি-প্যানেলের ধারাবাহিক টিউটোরিয়ালে সবাইকে স্বাগতম। যারা ওয়েব ওয়েবসারভার পরিচালনা করেন তাদের অনকেকেই সাইটটির ডিজাইন শেষ হলে আর ভেতরে প্রবেশ করেন না। সারভার পরিচলনায় দক্ষ হলে অনেক সুবিধাই পাওয়া যায় আর সেই বিষয়ে আজকের সি-প্যানেল টিউটোরিয়াল। এখন আগের পর্বগুলোতে কি কি শিখানো হয়েছে তা দেখে নেই-

আপনি হয়তো ঘুমিয়ে আছেন কিন্তু আপনার সারভার ও সাইটের ভিজিটর কিন্তু ঘুমিয়ে নেই। আর তাই বেশ কিছু ওয়েবসারভার সফটওয়্যার দিয়ে আপনি আপনার ওয়েব সারভারের খোজখবর রাখতে পারবেন। তাছাড়া ওয়েব সারভারে বেশ কিছু সফটওয়্যার বিনামূল্যে প্রদান করা হয় যার মাধ্যমেও তথ্য পাওয়া যায়। অবশ্য সারভার সফটোয়্যারে কি কি থাকবে তা সারভার এডমিন নিধার্রণ করে দেয়। সফটওয়্যারগুলো সারভারের রেম ও প্রসেসরের ও সারভারের ধরনের উপরেও নির্ভর করে।
সি প্যানেলে নিচের অংশে আপনার সফটওয়্যারগুলো দেখতে পাবেন।

সি-প্যানেল টিউটোরিয়াল-ছয়ঃ ওয়েব সারভার সফটওয়্যার

ওয়েব সারভার কিভাবে কাজ করে?

ওয়েব সারভারের সফটওয়্যারের গুরুত্ব দিন দিন বাড়ছে। আগের দিনে এইচটিএমএল ও ছবির ফাইলএর কাজ করলেও বর্তমান অত্যাধুনিক ওয়েবে সারভার সাইড বেশ কিছু প্রগ্রাম চালু থাকে যার মাধ্যমে বিভিন্ন ফাইল সারভারে এক্সিকিউট হয়ে আউটপুট ফাইল তৈরী করে প্রকাশিত হয়। এ বেপারে অবশ্য ওয়েব সারভারের বেসিক কার্যক্রম সম্পর্কে জানতে হবে।
আপনি যখন ব্রাউজারে কোন একটি ইউআরএল লিখেন তখন এটি সারভারে গিয়ে ফাইল এক্সটেনশন দেখে। এবং সারবারে সেটআপ করা প্রোগ্রামের ফাইল হলে সেটি প্রসেস করে এইচটিএমএল ( ব্রাউজার পড়তে পারে এমন) ফাইলে রুপান্তরিত করে প্রকাশ করে। এই সময় ডাটাবেজ থেকে তথ্য নেওয়া আর সারভারসাইড স্ক্রিপ্টগুলোও কম্পাইল হয়। আর একারনেই এক এক সারভার এক এক ফাইল সাপোর্ট করে বা করে না।

ভাল সারভারে বেশ কিছু সফটওয়্যার সাপোর্ট দেওয়া থাকে। আর আপনার নিজের ডেডিকেটেড বা ভিপিএস থাকলে আপনি নিজেই সারভারে বেশ কিছু সফটওয়্যার ইনস্টল করে নিতে পারবেন।

কৃতজ্ঞতা

http://wiki.answers.com

আরো পড়ুনঃ
504 Views

Comment with Facebook Comment Box

  1 comment for “সি-প্যানেল টিউটোরিয়াল-ছয়ঃ ওয়েব সারভার সফটওয়্যার

  1. জুলাই 3, 2011 at 6:44 অপরাহ্ন

    hmm ak mot ,nice tutorial. Media server niya ki shamnay kono post pabo??

মন্তব্য করুন