পি এইচ পি অনুশীলন ১ – পি এইচ পি তে লিখিত কোড ব্রাউজারে প্রদর্শন | টিউটোরিয়ালবিডি
টিউটোরিয়ালবিডিতে আপনাকে স্বাগতম

টিউটোরিয়ালবিডি একটি শিক্ষমূলক ওয়েবসাইট

এখানে বিভিন্ন টিউটোরিয়াল পাঠদান করা হয়। আপনি নিজেও অংশগ্রহণ করে শিক্ষাবিস্তারে এগিয়ে আসতে পারেন...

Member Login
Lost your password?
Not a member yet? Sign Up!

পি এইচ পি অনুশীলন ১ – পি এইচ পি তে লিখিত কোড ব্রাউজারে প্রদর্শন

অগাষ্ট 10, 2011
By

ডাইনামিক এবং ইন্ট্রাকটিভ ওয়েব সাইট তৈরির জন্য PHP একটা শক্তিশালি ল্যাঙ্গুয়েজ। PHP কে বলা হয় Hypertext Preprocessor। ওপেন সোর্স জেনারেল পারপোজ স্ক্রিপ্টিং ল্যঙ্গুয়েজ হিসেবে PHP ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, বিশেষ করে ওয়েব ডেভলপমেন্টে এর জুরি নেই। ডাইনামিক ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে PHP আজ জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে। এছাড়া PHP ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। হয়।এছাড়াও PHP এর সাথে MySql ডাটাবেজ সংযুক্ত করে যে কোন ওয়েব সাইটকে অনেক বেশি ব্যবহার বান্ধব করা সম্ভব হয়।তাই একজন ভাল মানের ওয়েব ডেভলপার হিসেবে নিজেকে তৈরি করার জন্য PHP শেখার বিকল্প নেই।

আমরা প্রজেক্ট ভিত্তিক টিউটোরিয়ালের মাধ্যমে PHP এর গুরুত্বপূর্ণ বিষয় গুলোকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করার চেষ্টা করব, যেন যে কেউ খুব সহজেই PHP তে দক্ষতা অর্জন করতে পারেন।সকলের সার্বিক সহযোগিতা কমণা করছি।

………………………………………………………………………………………………………….

ধারাবাহিক পি এইচ পি টিউটোরিয়ালের প্রথম পর্ব পি এইচ পি অনুশীলন-লোকাল সার্ভার ইন্সটল প্রক্রিয়া তে আমরা কম্পিউটারে লোকাল সার্ভার এবং PHP ও MySql ইন্সটল করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা দেখেছি। আজ আমরা পি এইচ পি প্রোগ্রামিং, কোডিং, এবং PHP তে লিখিত কোড ব্রাওজারে প্রদর্শন করার পদ্ধতি নিয়ে আলোচনা করব।

পি এইচ পি প্রোগ্রামিং

আপনি যদি ইতোমধ্যেই HTML এবং CSS শিখে থাকেন, তাহলে এখনই আপনার PHP শেখার উপযুক্ত সময়। কারণ আপনি যদি একজন প্রকৃত ওয়েব ডেভলপার হতে চান তাহলে আপনাকে ডাইনামিক ওয়েব সাইট তৈরির কলাকৌশল সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করতে হবে। আর এজন্য PHP শেখা অপরিহার্য। পি এইচ পি প্রোগ্রামিং শেখার প্রাথমিক প্রস্তুতি আমরা ইতোমধ্যেই লোকাল সার্ভার ইন্সটল দেয়ার মাধমে সম্পন্ন করেছি। এখন বিষয় হচ্ছে PHP কোডিং কিভাবে করতে হবে, কোথায় করতে হবে, কি কি সফটওয়্যার ব্যবহার করতে হবে?

পি এইচ পি কোডিং

যে কোন প্রোগ্রামিং এর ক্ষেত্রেই কোন একটা বিশেষ এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়, PHP এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। তবে PHP এর জন্য সবচেয়ে পরিচিত এডিটর হল notepad যা যে কোন উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথেই ডিফল্ট হিসেবে থাকে। এছাড়া আপনারা এডভান্স এডিটর হিসেবে dreamweaber, PHP Designer, Notepad++, PHP coder, Komodo Edit ব্যবহার করতে পারেন।

<?php    ?> ট্যাগটি পি এইচ পি প্রোগ্রামিং এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কারণ পি এইচ পি প্রোগ্রামিং এ সমস্ত কোডকে <?php    ?> ট্যাগটি মধ্যে রাখতে হয়। <?php    ?> ট্যাগটির দুইটি অংশ রয়েছে। প্রথম অংশ <?php পি এইচ পি কোড এর শুরু নির্দেশ করে এবং ?> পি এইচ পি কোড এর সমাপ্তি নির্দেশ করে।

অর্থাৎ

<?php

… PHP code body …

?>

পি এইচ পি তে লিখিত কোড Save করা এবং ব্রাউজারে প্রদর্শন

<?php

phpinfo();

?>

উপরের অংশটুকু পি এইচ পি তে লিখিত স্ক্রিপ্ট এর একটি উদাহরণ। এই কোড এর কার্যকারিতা যদি আমরা ব্রাউজারের মাধ্যমে দেখতে চাই তাহলে প্রথমে স্ক্রিপ্টটি আগে আমাদের Save করতে হবে। যে কোন পি এইচ পি স্ক্রিপ্টকে .php এক্সটেনশন দ্বারা Save করা হয়। যেমন index.php, example.php ইত্যাদি।

আমরা উপরের কোডটুকু একটা নোটপ্যাডে লেখার পর নোটপ্যাডের File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এর ড্রপ ডাউন হতে All files সিলেক্ট করার পর Save এ ক্লিক করে Save করতে পারি।

index.php ফাইলটিকে ব্রাউজারের মাধ্যমে প্রদর্শন করার পূর্বে index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। আমরা এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দিতে পারি। এখন ব্রাউজারের index.php মাধ্যমে প্রদর্শন করার পূর্বে আমাদের নিশ্চিৎ হয়ে নিতে হবে xampp অর্থাৎ Apachi সার্ভার Running অবস্থায় আছে।

xampp Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php

PHP তে কোডিং করা কোন ফাইলকে Save করা হয় .php এক্সটেনশন দ্বারা।

যেমন উপরের কোড টুকুকে একটা notepad এ লিখে File মেনু থেকে Save as এ ক্লিক করে File name হিসেবে phpinfo.php দিয়ে Save as type হিসেবে All files সিলেক্ট করে এরপর Save বাটনে ক্লিক করে Save করা যেতে পারে।

অবশ্যই phpinfo.php ফাইলটিকে ব্রাউজারে প্রদর্শন করার জন্য গত পর্বের নির্দেশনা অনুযায়ী C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। সুবিধার্থে htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। অবশ্যই xampp অর্থাৎ Apachi সার্ভার Running অবস্থায় রাখতে হবে।

ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/phpinfo.php

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

Tags: ,



This entry was posted on অগাষ্ট 10, 2011 at 1:00 পুর্বাহ্ন and is filed under ওয়েব ডিজাইন, পিএইচপি. You can follow any responses to this entry through the RSS 2.0 feed.

3 Responses to পি এইচ পি অনুশীলন ১ – পি এইচ পি তে লিখিত কোড ব্রাউজারে প্রদর্শন

  1. xataka android on নভেম্বর 11, 2012 at 9:48 পুর্বাহ্ন

    Wow, superb blog layout! How long have you been blogging for? you make blogging look easy. The overall look of your website is wonderful, as well as the content!. Thanks For Your article about পি এইচ পি অনুশীলন ১ – পি এইচ পি তে লিখিত কোড ব্রাউজারে প্রদর্শন | টিউটোরিয়ালবিডি .

  2. অসীম কুমার on অগাষ্ট 11, 2011 at 8:19 অপরাহ্ন

    ধন্যবাদ jamal ভাই, আমি কখনো এডসেন্স নিয়ে কাজ করি নি। তাই আপনাকে এই মূহর্তে হেল্প করতে পারছি না। আপনি আমাদের ভার্চুয়াল কিবোর্ড ব্যবহার করে বাংলায় মন্তব্য দিতে পারেন। শুভ কামনা রইল।

  3. jamal hossain on অগাষ্ট 11, 2011 at 11:56 পুর্বাহ্ন

    vai,
    ami amar site a wordpress genesis framework use kori,( autobahn theme).
    ami adsense code below the post title and below the every post a dite cai.
    code gulo emon vabe dite cai jate adsense ad sudu homepage post gulo te dekhabe.
    sitemap and contact me page a adsense ad dite cai na.
    pls help me.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


নয় + = 12