পি এইচ পি অনুশীলন ২ – এইচ টি এম এল এর সাথে পি এইচ পি এমবেডিং পদ্ধতি | টিউটোরিয়ালবিডি
টিউটোরিয়ালবিডিতে আপনাকে স্বাগতম

টিউটোরিয়ালবিডি একটি শিক্ষমূলক ওয়েবসাইট

এখানে বিভিন্ন টিউটোরিয়াল পাঠদান করা হয়। আপনি নিজেও অংশগ্রহণ করে শিক্ষাবিস্তারে এগিয়ে আসতে পারেন...

Member Login
Lost your password?
Not a member yet? Sign Up!

পি এইচ পি অনুশীলন ২ – এইচ টি এম এল এর সাথে পি এইচ পি এমবেডিং পদ্ধতি

অগাষ্ট 13, 2011
By

ডাইনামিক এবং ইন্ট্রাকটিভ ওয়েব সাইট তৈরির জন্য PHP একটা শক্তিশালি ল্যাঙ্গুয়েজ। PHP কে বলা হয় Hypertext Preprocessor। ওপেন সোর্স জেনারেল পারপোজ স্ক্রিপ্টিং ল্যঙ্গুয়েজ হিসেবে PHP ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, বিশেষ করে ওয়েব ডেভলপমেন্টে এর জুরি নেই। ডাইনামিক ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে PHP আজ জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে। এছাড়া PHP ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। হয়।এছাড়াও PHP এর সাথে MySql ডাটাবেজ সংযুক্ত করে যে কোন ওয়েব সাইটকে অনেক বেশি ব্যবহার বান্ধব করা সম্ভব হয়।তাই একজন ভাল মানের ওয়েব ডেভলপার হিসেবে নিজেকে তৈরি করার জন্য PHP শেখার বিকল্প নেই।

আমরা প্রজেক্ট ভিত্তিক টিউটোরিয়ালের মাধ্যমে PHP এর গুরুত্বপূর্ণ বিষয় গুলোকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করার চেষ্টা করব, যেন যে কেউ খুব সহজেই PHP তে দক্ষতা অর্জন করতে পারেন।সকলের সার্বিক সহযোগিতা কমণা করছি।

……………………………………………………………………

ধারাবাহিক পি এইচ পি টিউটোরিয়ালের ২য় পর্ব পি এইচ পি অনুশীলন ১ – পি এইচ পি তে লিখিত কোড ব্রাউজারে প্রদর্শন তে আমরা পি এইচ পি প্রোগ্রামিং, কোডিং, এবং PHP তে লিখিত কোড ব্রাওজারে প্রদর্শন করার পদ্ধতি নিয়ে আলোচনা দেখেছি। আজ আমরা এইচ টি এম এল এর সাথে পি এইচ পি এমবেডিং করার পদ্ধতি নিয়ে আলোচনা করব।

এইচ টি এম এল এর সাথে পি এইচ পি এমবেডিং পদ্ধতি

HTML দ্বারা তৈরিকৃত ওয়েব পেজকে সহজেই সুন্দর করে সাজানো যায় কিন্তু এর কোন সিকিউরিটি নেই। HTML কোড সম্পূর্ণরূপে ব্রাউজারে প্রদর্শিত হয়। অন্যদিকে PHP একটি সার্ভার সাইড ল্যাঙ্গুয়েজ, PHP তে লিখিত যে কোন কোড প্রথমে সার্ভার কতৃক কম্পাইল হয়ে ব্রাউজারে প্রদর্শণের পূর্বে HTML এ রূপান্তরিত হয়ে প্রদর্শিত হয়।মূলত কোন একটা সাইটের ডিজাইন তৈরি করা হয় এইচ টি এম এল এবং সি এস এস ব্যবহার করে, আর সিকিউরিটি সিস্টেম, কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা হয় এইচ টি এম এল এর মধ্যেই পি এইচ পি এমবেডিং করে।

<html>

<head>

<title>Embedding PHP in HTML. </title>

</head>

<body>

<?php

phpinfo();

?>

</body>

</html>

উপরের কোড অংশটুকু দুইটা অংশে বিভক্ত

  • HTML অংশ
  • এবং Embeded PHP অংশ
<html>

<head>

<title> Embedding PHP in HTML </title>

</head>

<body>

</body>

</html>

এই অংশ টুকুর সাথে আমরা খুবই পরিচিত। ঠিকই ধরেছেন, এটিই কোডের HTML অংশ।

<?php

phpinfo();

?>

কোডের এই অংশটুকুর সাথে আমাদের গত পর্বে পরিচয় হয়েছে। এটাই কোডের PHP অংশ। যা HTML এর সাথে Embeded অবস্থায় আছে।

প্রজেক্ট অনুশীলন

<html>

<head>

<title>Embedding PHP in HTML. </title>

</head>

<body>

<?php

phpinfo();

?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা নোটপ্যাডে লেখার পর নোটপ্যাডের File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ embeded.php দিয়ে Save as type এর ড্রপ ডাউন হতে All files সিলেক্ট করার পর Save এ ক্লিক করে Save করতে হবে।

index.php ফাইলটিকে ব্রাউজারের মাধ্যমে প্রদর্শন করার পূর্বে embeded.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। ব্রাউজারের embeded.php মাধ্যমে প্রদর্শন করার পূর্বে আমাদের নিশ্চিৎ হয়ে নিতে হবে xampp অর্থাৎ Apachi সার্ভার Running অবস্থায় আছে।

xampp Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/embeded.php । তাহলে PHP সম্পর্কিত কিছু ইনফরমেশন প্রদর্শিত হবে।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

Tags: ,



This entry was posted on অগাষ্ট 13, 2011 at 8:57 পুর্বাহ্ন and is filed under ওয়েব ডিজাইন, পিএইচপি. You can follow any responses to this entry through the RSS 2.0 feed.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সাত − = 3