পি এইচ পি অনুশীলন ৫ – ভেরিয়েবল যুক্ত করার পদ্ধতি

ডাইনামিক এবং ইন্ট্রাকটিভ ওয়েব সাইট তৈরির জন্য PHP একটা শক্তিশালি ল্যাঙ্গুয়েজ। PHP কে বলা হয় Hypertext Preprocessor। ওপেন সোর্স জেনারেল পারপোজ স্ক্রিপ্টিং ল্যঙ্গুয়েজ হিসেবে PHP ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, বিশেষ করে ওয়েব ডেভলপমেন্টে এর জুরি নেই। ডাইনামিক ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে PHP আজ জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে। এছাড়া PHP ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। হয়।এছাড়াও PHP এর সাথে MySql ডাটাবেজ সংযুক্ত করে যে কোন ওয়েব সাইটকে অনেক বেশি ব্যবহার বান্ধব করা সম্ভব হয়।তাই একজন ভাল মানের ওয়েব ডেভলপার হিসেবে নিজেকে তৈরি করার জন্য PHP শেখার বিকল্প নেই।

আমরা প্রজেক্ট ভিত্তিক টিউটোরিয়ালের মাধ্যমে PHP এর গুরুত্বপূর্ণ বিষয় গুলোকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করার চেষ্টা করব, যেন যে কেউ খুব সহজেই PHP তে দক্ষতা অর্জন করতে পারেন।সকলের সার্বিক সহযোগিতা কমণা করছি।

……………………………………………………………………

ধারাবাহিক পি এইচ পি টিউটোরিয়ালের ৫ম পর্ব পি এইচ পি অনুশীলন ৪ – পি এইচ পি স্ক্রিপ্টে মন্তব্য প্রদান তে  আমরা আমরা পিএইচ পি তে মন্তব্য যুক্ত করার পদ্ধতি দেখেছি। আজ আমরা পিএইচ পি তে ভেরিয়েবল  যুক্ত করার পদ্ধতি নিয়ে আলোচনা করব।

ভেরিয়েবল

Variable এর বাংলা অর্থ হচ্ছে চলক। যে কোন প্রোগ্রামিং এর ক্ষেত্রেই ভেরিয়েবল গুরুত্বপূর্ণ। আমরা প্রোগ্রাম কোডিং এর সময় এমন কিছু রাশি ব্যবহার করি যার মান পরিবর্তিত হতে পারে, এগুলোকে ভেরিয়েবল বলে। পি এইচ পি তে ভেরিয়েবল দুইটি খন্ডে বিভক্ত থাকে। ১ম খন্ডটি হল ভেরিয়েবল এর নাম এবং অপর খন্ডটি হল ভেরিয়েবলের মান। ভেরিয়েবল কোন নিউমেরিক সংখ্যা, বুলিয়ান এমনকি স্ট্রিং, এরে বা অবজেক্টও হতে পারে।

ভেরিয়েবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  • পি এইচ পি তে $ চিহ্ন দিয়ে ভেরিয়েবল শুরু হয়।
  • $ এর পর কোন সংখ্যা বসে না তবে আন্ডারস্কোর এবং যে কোন অক্ষর থাকতে পারে।
  • পি এইচ পি তে ভেরিয়েবল case-sensitive হয়। অর্থাৎ capital letter এবং small letter এখানে আলাদা অর্থ প্রকাশ করে।
  • ভেরিয়েবলের উপাদান হিসেবে ক্যারেক্টার, আন্ডারস্কোর, ড্যাস ব্যবহৃত হয়।

ভেরিয়েবল লেখার নিয়ম

আমরা আগেই জেনেছি যে, ভেরিয়েবলের দুইটা অংশ থাকে। একটা উদাহরণ দেখা যাক

<?php

$set1=50;

?>

$set=10 একটা ভেরিয়েবল প্রকাশ করে। এখানে $set1 হল ভেরিয়েবলের নাম, এবং 50 হল ভেরিয়েবলের মান। এক্ষেত্রে সমান চিহ্ন (=) ব্যবহার করা হয়েছে 50 কে $set ভেরিয়েবলের মান হিসেবে নির্ধারণ করার জন্য।

আজকের প্রজেক্ট

<html>

<head>

<title>Variable </title>

</head>

<body>

<?php

$set1=50;

echo $set1;

echo "<br />";

$set2 ="Welcome to our Tutorialbd";

echo $set2;

?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা নোটপ্যাডে লেখার পর নোটপ্যাডের File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ Variable.php দিয়ে Save as type এর ড্রপ ডাউন হতে All files সিলেক্ট করার পর Save এ ক্লিক করে Save করতে হবে।

index.php ফাইলটিকে ব্রাউজারের মাধ্যমে প্রদর্শন করার পূর্বে Variable.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। ব্রাউজারের Variable.php মাধ্যমে প্রদর্শন করার পূর্বে আমাদের নিশ্চিৎ হয়ে নিতে হবে xampp অর্থাৎ Apachi সার্ভার Running অবস্থায় আছে।

xampp Running অবস্থায় থাকলে first.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/variable.php ।

প্রজেক্ট সম্পর্কে কিছু কথা

$set=50; এর মাধ্যমে ভেরিয়েবল লেখা হয়েছে।

echo $set1; এর মাধ্যমে ভেরিয়েবল এর মান 50 ব্রাউজারে প্রদর্শন করার নির্দেশ প্রদান করা হয়েছে।

echo “<br />”; এর মাধ্যমে একটি লাইন ব্রেক তৈরি করা হয়েছে।

$set2=” Welcome to our Tutorialbd “; এর মাধ্যমে অপর একটি ভেরিয়েবল লেখা হয়েছে।

echo $set2; এর মাধ্যমে ভেরিয়েবল এর মান হিসেবে ব্যবহৃত স্ট্রিং  Welcome to our Tutorialbd ব্রাউজারে প্রদর্শন করার নির্দেশ প্রদান করা হয়েছে।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

অসীম কুমার

লেখক ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি এবং টিউটোহোস্টের জন্য ইলেক্ট্রনিক্স, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট এবং মাইক্রোকন্ট্রোলারের উপর টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন।এছাড়া তিনি বিজ্ঞান প্রযুক্তি ডট কমে নিয়মিত লিখে থাকেন। তিনি তার প্রতিটা টিউটোরিয়াল এবং ব্লগে সৃজনশীলতাকে গুরুত্ব দিয়ে থাকেন।তার ভাষায় "আসুন আমরা আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার চেষ্টা করি, উৎসাহিত করি সকল ভাল পদক্ষেপ এবং প্রচেষ্টাকে।উজ্জ্বল আগামি আমাদেরকে হাতছানি দিচ্ছে"।তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। 

Tags:

  3 comments for “পি এইচ পি অনুশীলন ৫ – ভেরিয়েবল যুক্ত করার পদ্ধতি

  1. অক্টোবর 24, 2011 at 10:51 পুর্বাহ্ন

    শুভেচ্ছা জানবেন।
    আমি নিচের সূত্রটি আমার সাইটের Author bio box এ যোগ করতে চাই। পিএইপপি কোড ব্যবহার করে কিভাবে তা যোগ করা সম্ভব তা জানালে উপকৃত হবো।

    লেখকের অংশগ্রহণের মাত্রা= লেখকের পোষ্টের সংখ্যা/মোট পোষ্টের সংখ্যা*১০০

  2. সেপ্টেম্বর 23, 2011 at 12:06 অপরাহ্ন

    Impressive tutorial. Basic concepts of PHP have been discussed well in this tutorial. Thank you for your presentation.

    • সেপ্টেম্বর 23, 2011 at 3:51 অপরাহ্ন

      @Ashraf Ahmed, ধন্যবাদ আশরাফ ভাই, মন্তব্য বাংলা ভাষায় দেয়ার জন্য অনুরোধ থাকলো। শুভ কামনা রইল। সামনের পর্ব গুলোতেও আমাদের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


6 × = চল্লিশ আট