মার্জিন (Margin) |সি এস এস বাংলা টিউটোরিয়াল

মার্জিন (Margin)

বিভিন্ন HTML উপাদানের চারপাশে কতটুকু স্থান ফাঁকা থাকবে তা নির্দেশ করার জন্য মার্জিন ব্যবহার করা হয়।এজন্য CSS এ margin Property ব্যবহার করা হয়। সাধারণভাবে কোন HTML উপাদানের চারপাশে সমান পরিমান মার্জিন তৈরি করার জন্য Declaration করতে হয় margin:15px;এর অনুরূপ।এখানে px এর পরিবর্তে cm, pt, auto, % ব্যবহার করা যায়।যদি উপরের দিকে মার্জিন দিতে হয় তাহলে Declaration করতে হবে margin-top:20px; নিচের দিকে মার্জিন দেয়ার জন্য Declaration করতে হবে margin-bottom:25px; বাম দিকে মার্জিন দেয়ার জন্য Declaration করতে হবে margin-left:30px; ডান দিকে মার্জিন দেয়ার জন্য Declaration করতে হবে margin-right:35px;।চারদিকের মার্জিন একইসাথে Declaration করা যায় যেমন margin:20px 25px 30px 35px এখানে 20px উপরের দিকের মার্জিন নির্দেশ করে, 25px ডান দিকের মার্জিন নির্দেশ করে, 30px নিচের দিকের মার্জিন নির্দেশ করে, 35px বাম দিকের মার্জিন নির্দেশ করে।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background:#00CC99;}
h3,div{border-style:solid; border-color:rgb(240,060,155);}
#auto{margin-left:auto;}
#px{margin-left:50px;}
#cm{margin-left:3cm;}
#pt{ margin-left:120pt;}
#per{ margin-left:25%;}
div{margin:20px 25px 30px 35px; }
</style>

</head>
<body >
<h3 id="auto">This is an example of auto left margin.</h3>
<h3 id="px">This is an example of 50px left margin.</h3>
<h3 id="cm">This is an example of 3cm left margin.</h3>
<h3 id="pt">This is an example of 120 pt left margin.</h3>
<h3 id="per">This is an example of 25% left margin.</h3>
<div>
<h2>This is an example of multi margin.</h2>
<p>
We are bangladeshi Hostgator hosting provider. The world wide technical and support team is working for your best movement. We are bangladeshi Hostgator hosting provider. The world wide technical and support team is working for your best movement. </p>
</div>
</body>
</html>

একটা  নোটপ্যাড  open  করে  উপরের code  টুকু  লিখে  file  মেনু  থেকে  Save as এ ক্লিক করে File name:  index.html  ,   Save as type : All files,  দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।



লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.