যা জানবো...

ওয়েব পেজে রং এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। একটা ওয়েব পেজ গঠিত হয় এক বা একাধিক প্যারাগ্রাফ, শিরোনাম, টেবিল, ব্যাগ্রাউন্ড, বর্ডার ইত্যাদির সমন্বয়ে। এ সকল উপাদানের প্রত্যেকটিতেই কোন না কোন রং ব্যবহার করতে হয়। রং ও কোড ব্যবহারের বিস্তারিত পদ্ধতি সম্পর্কে জানতে পারব।

লেখক সম্পর্কে

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন।

রং ও কোড

ওয়েব পেজে রং এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। একটা ওয়েব পেজ গঠিত হয় এক বা একাধিক প্যারাগ্রাফ, শিরোনাম, টেবিল, ব্যাগ্রাউন্ড, বর্ডার ইত্যাদির সমন্বয়ে। এ সকল উপাদানের প্রত্যেকটিতেই কোন না কোন রং ব্যবহার করতে হয়। কোন একটি পেজের ব্যাগ্রাউন্ড কালার নির্দিষ্ট করার জন্য <body> ট্যাগের মধ্যে body লেখার পর একটা স্পেস দিয়ে bgcolor=" " লেখতে হবে এর পর " " এর মধ্যে BLACK, SILVER, GRAY, WHITE, MAROON, RED, PURPLE, FUSCHSIA, GREEN, LIME, OLIVE, YELLOW, NAVY, BLUE, TEAL এবং AQUA এই ষোলটি রং এর যে কোন একটি লেখা হলে পেজের ব্যাগ্রাউন্ডে সেই দেখা যাবে। যেহেতু case sensitive নয় তাই ছোট হাতের অক্ষরে লেখলেও কোন সমস্যা নেই, যেমন লেখা হয়েছে, <body bgcolor="green"> ।
এছাড়া hexadecimal code ব্যবহার করেও ব্যাগ্রাউন্ড কালার নির্বাচন করা যায়। যেমন উপরের কোডটি নিচের মত লেখা যায় <body bgcolor="#00FF00"> ।
color piker থেকে সহজেই বিভিন্ন কালারের জন্য hexadecimal code সংগ্রহ করা যায়। এছাড়া নিচের চার্ট থেকেও কাজটি করা যাবে। hexadecimal code এর শুরুতে একটা # চিহ্ন দিয়ে শুরু করতে হয়।


ব্যাগ্রাউন্ড কালার দেওয়ার আরও একটা মজার পদ্ধতি আছে। লাল, সবুজ আর নীল এই তিনটি রং হচ্ছে মৌলিক রং, আর অন্য সব রং এই তিনটি রং এর সংমিশ্রনে তৈরি। যদি coding করে এই তিনটি রংকে মিশিয়ে নতুন রং তৈরি করা হয়, তাহলে মন্দ হয় না। এ কাজটি সুসম্পন্ন করতে সবুজ ব্যাগ্রাউন্ডের জন্য নিচের মত করে লেখা যেতে পারে
<body bgcolor="rgb(0,255,0)"> ।
এখানে rgb অর্থ হল red green blue আর (0,255,0) এর অর্থ হল রংটিতে যথাক্রমে লাল, সবুজ, নীল রং এর পরিমান যথাক্রমে 0%, 100%, 0% কারন এখানে বিশুদ্ধ সবুজ রং নেয়া হয়েছে। আর যে কোন রং এর মান 0-255 পর্যন্ত হতে পারে। যেহেতু g বা green এর মান 255 তাই তা 100%। তিনটি রং এর মান 0-255 এর মধ্যে পরিবর্তন করে ইচ্ছা অনুযায়ী নতুন নতুন রং তৈরি করা যাবে ।


উদাহরণ প্রোগ্রাম

<html>
<head>
<title> www.tutohost.com</title>
</head>

<body bgcolor="green">
<h2 style=" color:#ff0000" >
This is the body of your web site.
</h2>
<p style="color:#093">
This is a paragraph.<br />
This is a paragraph. <br />
This is a paragraph.<br />
This is a paragraph.<br />
</p>

</body>
</html>

 

একটা  নোটপ্যাড  open  করে  উপরের code  টুকু  লিখে  file  মেনু  থেকে  Save as এ ক্লিক করে File name:  index.html  ,   Save as type : All files,  দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।

 



.
.