লুপিং স্টেটমেন্ট (Looping statement) | জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

লুপিং স্টেটমেন্ট (Looping statement)

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং এ লুপিং স্টেমেন্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মূলত কিছু সংখ্যক স্টেটমেন্ট কে পূণরাবৃত্তি ঘটানোর জন্য লুপিং স্টেটমেন্ট ব্যবহার করা হয়। সুনির্দিষ্ট কিছু শর্তের ভিত্তিতে লুপিং শুরু হয় এবং যতক্ষণ পর্যন্ত শর্তটি বিদ্যমান তাকে ততক্ষণ লুপ চলতে তাকে। একজন দক্ষ প্রোগ্রামার হওয়ার জন্য লুপিং এর ধারণা এবং প্রয়োগ সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা খুবই জরুরী।




লুপিং স্টেটমেন্ট সমূহ


  • while স্টেটমেন্ট – একটি কন্ডিশনের ভিত্তিতে লুপিং চলতে থাকে। লুপিং এর কন্ডিশন যখন false হয় তখন লুপিং বন্ধ হয়। সিনট্যাক্স while (expression) {statements}   ।
  • do-while স্টেটমেন্ট – while স্টেটমেন্ট এর মতই একটি কন্ডিশনের ভিত্তিতে লুপিং চলতে থাকে। লুপিং এর কন্ডিশন যখন false হয় তখন লুপিং বন্ধ হয়।কিন্তু পার্থক্য হচ্ছে while স্টেটমেন্ট এ কন্ডিশনটি আগে পরীক্ষা করা হয় আর do-while স্টেটমেন্টে কন্ডিশনটি পরে পরীক্ষা করা হয়। সিনট্যাক্স do {statements} while (expression);
  • for স্টেটমেন্ট – for স্টেটমেন্টে সচরাচর তিনটি এক্সপ্রেশন ব্যবহার করা হয়। সাধারণত প্রথম এক্সপ্রেশনটি একটা ভেরিয়েবল এর নির্দিষ্ট একটা প্রাথমিক মান গ্রহণের মাধ্যমে শুরু হয়, দ্বিতীয় এক্সপ্রেশনটি লুপটি চালানোর জন্য ভেরিয়েবলের মান সর্বোচ্চ বা সর্বনিম্ন কত হতে পারে তা নির্দেশ করে । আর তৃতীয় এক্সপ্রেশনটি লুপটি পূণরাবৃত্তি ঘটলে ভেরিয়েবলটির মানের পরিবর্তন কেমন হবে তা নির্দেশ করে। সিনট্যাক্স for (expression1; expression2; expression3) {statements}


অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC;
font-size:20px;}
h2{color:#FF0066;}
</style>

</head>
<body>
<script type = "text/javascript">
document.write("<h2>Example of while loop</h2>");
var a = 1;
while(a<6)
{
document.write("A = " + a);
document.write("<br />");
a++;
}
</script>
<script type = "text/javascript">
document.write("<h2>Example of do-while loop</h2>");
var b = 1;
do
{
document.write("B = " + b);
document.write("<br />");
b++;
}while(b<6)
</script>
<script type = "text/javascript">
document.write("<h2>Example of for loop</h2>");
var i ;
for( i=1; i<6;i++)
{
document.write("I = " + i);
document.write("<br />");
}
</script>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।

উপরের প্রোগ্রামটিতে লুপিং স্টেটমেন্ট সমূহের ব্যবহার দেখানো হয়েছে।


লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.