ব্রেক স্টেটমেন্ট (break statement) | জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

ব্রেক স্টেটমেন্ট (break statement)



for, while, do while ইত্যাদি লুপিং স্টেটমেন্টে কোন একটা লুপের মধ্যে এবং switch স্টেটমেন্ট এর ক্ষেত্রে কোন বিশেষ শর্ত পূরণ হলে লুপ থেকে বেড়িয়ে আসার জন্য break স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

 



অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC;
font-size:20px;}
h2{color:#FF0066;}
</style>

</head>
<body>
<script type = "text/javascript">
var number=prompt("You have to find out a secrect number. Please put a number 0-10 ", "");
var i;
for(i=0;i<10;i++)
{
number = parseInt(number);
if(number == 5)
{
document.write("<h2>Hurray!! You have wine.<br /> The secrect number is:"+number+"</h2>")
break;
}
var number=prompt("Please,put a number again");
if(i==9)
{
document.write("<h2>better luck for the next time.</h2>")
}
}
</script>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে Demo প্রজেক্টটির অনুরূপ প্রদর্শিত হবে।





  • উপরের উদাহরণটিতে var number=prompt("You have to find out a secrect number. Please put a number 0-10 ", ""); এর মাধ্যমে ব্রাউজারে একটা prompt box(ইউজারের কাছ থেকে ইনপুট গ্রহণের একটা কৌশল) প্রদর্শিত হবে। ইউজারকে 0 থেকে 10 এর মধ্যে একটা সংখ্যা ইনপুট করতে বলবে। ইউজার যে সংখ্যাটি দেবে তা স্ট্রিং টাইপের মান হিসেবে number ভেরিয়েবলে সংরক্ষিত হবে।
  • var i; এর মাধ্যমে একটা for লুপের জন্য ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে।
  • for(i=0; i<10; i++)এর মাধ্যমে for লুপের জন্য শর্ত নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ i ভেরিয়েবলের মান শুরুতে 0 থাকবে; i++ এর জন্য প্রতিটা লুপে i এর মান এক বৃদ্ধি পাবে; i<10; অর্থাৎ i এর মান সর্বোচ্চ 9 হতে পারবে। অর্থাৎ লুপটি মোট 10 বার চলবে।
  • number =  parseInt(number); এর মাধ্যমে স্টিং টাইপ number ভেরিয়েবলটিকে ইন্টিজারে পরিবর্তন করা হয়েছে।
  • if(number == 5) প্রকাশ করে যদি number এর মান 5 হয় তাহলে {} এর মধ্যেকার স্টেটমেন্টগুলো কাজ করবে আর অন্য কোন মান হলে {} এর মধ্যেকার স্টেটমেন্টগুলো এরিয়ে চলে যাবে।
  • যদি number এর মান 5 হয় তাহলে document.write("<h2>Hurray!! You have wine.<br /> The secrect number is:"+number+"</h2>") এর মাধ্যমে ব্রাউজারে Hurray!! You have wine. The secrect number is:5 প্রদর্শিত হবে।
  • break; স্টেটমেন্টটি মূল for লুপটিকে থামিয়ে দেয়। for লুপের সাধারণ শর্ত ছিলো i এর মান 9 পর্যন্ত লুপটি চলতে থাকবে কিন্তু break; স্টেটমেন্ট কার্যকর হওয়ায় i এর মান যাই হোক না কেন for লুপটি বন্ধ হয়ে যাবে।
  • যদি যদি number এর মান 5 না হয় তাহলে var number=prompt("Please,put a number again");  এর জন্য নতুন করে number ভেরিয়েবলের মান গ্রহণের জন্য prompt box প্রদর্শিত হবে।
  • if(i==9){document.write("<h2>better luck for the next time.</h2>")} প্রকাশ করে যে  i এর মান 9 হলে ব্রাউজারে better luck for the next time. লেখাটি প্রদর্শিত হবে।

 


লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.