ফাংশন আরগুমেন্টস এবং রিটার্ন ভ্যালু | জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

ফাংশন আরগুমেন্টস এবং রিটার্ন ভ্যালু

কিছু কিছু ফাংশনে আরগুমেন্ট ব্যবহার করা হয়। আরগুমেন্টকে ফাংশনের ইনপুট হিসেবে চিন্তা করা যেতে পারে। ফাংশন তৈরিতে প্রথমে function কিওয়ার্ড ব্যবহার করা হয়। এরপর ফাংশনের নাম লিখে ফাস্ট ব্রাকেটের মধ্যে আর্গুমেন্ট উল্লেখ করতে হয়। একাধিক আর্গুমেন্ট থাকলে কমা (,) ব্যবহার করে আলাদা আলাদাভাবে নির্দেশ করা হয়। আরগুমেন্ট হিসেবে কোন মান, স্ট্রিং, ভেরিয়েবল এমনকি অন্য কোন ফাংশনও ব্যবহৃত হতে পারে। যেমন document.write( Math.abs(-55.69));

 

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC;
font-size:20px;}
h2{color:#FF0066;}
</style>

<script type = "text/javascript">
function Add_value(value1,value2)
{
var result = value1 + value2;
return result;
}
</script>

</head>
<body>
<script type = "text/javascript">
document.write(Add_value(10,15));
document.write("<br />");
document.write( Math.abs(-55.69));
</script>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।

প্রোগ্রাম বিশ্লেষণ

  • function Add_value(value1,value2) এর মাধ্যমে তৈরিকৃত ফাংশনের নাম Add_value দেয়া হয়েছে , (value1,value2) দ্বারা ফাংশনের দুটি আরগুমেন্ট নির্দেশ করা হয়েছে।
  • var result = value1 + value2; এর মাধ্যমে আরগুমেন্ট হিসেবে গৃহীত ভেরিয়েবল দুটিকে যোগ করে result ভেরিয়েবলের মান হিসেবে সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে।
  • return result; এর মাধ্যমে result ভেরিয়েবলের ভ্যালু রিটার্ন করার নির্দেশ দেয়া হয়েছে।
  • document.write(Add_value(10,15)); এর মাধ্যমে দুটি আর্গুমেন্ট 10 এবং 15 ইনপুট করে Add_value() ফাংশনটিকে কল করা হয়েছে। ফলে ব্রাউজারে 10+15=25 অর্থাৎ 25 প্রদর্শিত হবে। যা result এর রিটার্ন ভ্যলু।
  • document.write( Math.abs(-55.69)); এর ক্ষেত্রে  আর্গুমেন্ট হিসেবে ফাংশন ব্যবহার করা হয়েছে। Math.abs(-55.69) এর মাধ্যমে -55.69 এর এবসলিউটমান 55.69 রিটার্ন হবে।

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.