এক্সটার্নাল জাভাস্ক্রিপ্ট (External JavaScript)|জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

এক্সটার্নাল জাভাস্ক্রিপ্ট (External JavaScript)

অধিকাংশ প্রফেশনাল প্রজেক্টেই জাভাস্ক্রিপ্টকে আলাদা স্ক্রিপ্টে লেখা হয় এবং পরবর্তীতে প্রয়োজনীয় HTML ফাইলের সাথে লিংক করে দেয়া হয়। এতে করে সুবিধা হচ্ছে যে একই জাভাস্ক্রিপ্ট একাধিক পেজে ব্যাবহার করা যায়।এ ক্ষেত্রে আলাদা পেজে জাভাস্ক্রিপ্ট এর জন্য প্রয়োজনীয় কোড লেখার পর .js এক্সটেনশন দিয়ে save করতে হয় যেমন demo.js। এরপর যে HTML ফাইলে জাভাস্ক্রিপ্ট যুক্ত করতে হবে তার  <head> </head> এর মধ্যে <script language="Javascript" type="text/javascript" src="demo.js"></script> src="demo.js" এখানে demo.js এর জন্য প্রয়োজনীয় লিংক যুক্ত করতে হবে। যা ../jscript/demo.js বা http://tutorialbd.com/javascript/demo.js এর অনুরূপ হতে পারে।

প্রজেক্ট এর জাভাস্ক্রিপ্ট অংশ

function myClick()
{
alert("Welcome to learning JavaScript.");
}

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: demo.js দিয়ে, Save as type: All files, দিয়ে save করতে হবে।

প্রজেক্ট এর এইচ টি এম এল অংশ

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC}
</style>

<script language="Javascript" type="text/javascript" src="demo.js"></script>
</head>
<body>
<button onclick="myClick()">Click Me</button>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি এবং demo.js ফাইলটি একই ফোলারের মধ্যে রেখে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।



লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.