মন্তব্য যুক্ত করার পদ্ধতি (Method to add comment) |জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

মন্তব্য যুক্ত করার পদ্ধতি (Method to add comment)

যেকোন প্রোগ্রাম তৈরি হয় অসংখ্য ভেরিয়েবল, ফাংশন, বিভিন্ন ধরণের স্টেটমেন্ট এর সমন্বয়ে। প্রয়োজনে একজন প্রোগ্রামারকে অনেক বড় এবং হাজার হাজার লাইনের প্রোগ্রাম লেখতে হয়, তাই প্রোগ্রামের কোন বিশেষ অংশ চিহ্নিত করার জন্য, প্রোগ্রামটি কি উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, কিভাবে আপডেট করা যাবে, কোন ফাংশন কি কাজ করে, ফাংশন এবং প্রোগ্রামের ব্যবহার পদ্ধতি ইত্যাদি সম্পর্কিত তথ্য পাওয়ার জন্য মন্তব্য খুবই গুরুত্বপূর্ণ। জাভাস্ক্রিপ্ট দ্বারা একটি প্রোগ্রাম আজ তৈরি করা হলে এবং এতে যদি যথাযথভাবে মন্তব্য যুক্ত করা থাকে তাহলে পাঁচ বছর পরেও যে কোন জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামার সহজেই বুঝতে পারবে প্রোগ্রামটি কেন লেখা হয়েছে, কিন্তু যদি একটি প্রোগ্রামে কোন মন্তব্য যুক্ত করা না হয় তাহলে নিজের লেখা প্রোগ্রামও দুই মাস পরে অপরিচিত মনে হতে পারে। জাভাস্ক্রিপ্টে মন্তব্য লেখার প্রচলিত দুটি পদ্ধতি রয়েছে।

  • এক লাইন মন্তব্য (Single line comment)
  • মাল্টি লাইন মন্তব্য (Multi line comments)

জাভাস্ক্রিপ্টে লেখা মন্তব্য যুক্ত একটি প্রোগ্রাম

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC;
font-size:24px;}
</style>

</head>
<body>
<script type = "text/javascript">
/* When the page will load it show "Good morning" in a alart box . The page will show It is morning.You should learn JavaScript now.Visit www.tutorialbd.com and start to learn JavaScript.*/
alert("Good morning");//alert box will show Good morning.
document.write("It is morning.");
document.write("You should learn JavaScript now.");
document.write("Visit www.tutorialbd.com and start to learn JavaScript.");
</script>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।



লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.