জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল (Javascript Variable) |জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল (Javascript Variable)

Variable এর বাংলা অর্থ হচ্ছে চলক। যে কোন প্রোগ্রামিং এর ক্ষেত্রেই ভেরিয়েবল খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রোগ্রাম কোডিং এর সময় এমন কিছু রাশি ব্যবহার করতে হয় যার মান মেমরিতে জমা রাখতে হয়, এবং প্রয়োজনে এবং লজিকের ভিত্তিতে প্রসেসিং এর মাধ্যমে এর মান পরিবর্তিত হতে পারে, এগুলোকে ভেরিয়েবল বলে। জাভাস্ক্রিপ্টে ভেরিয়েবল নির্দেশ করার জন্য সাধারণ নিয়ম হিসেবে var কি ওয়ার্ডটি ব্যবহার করা হয়, যদিও না ব্যবহার করলেও চলে। ভেরিয়েবল দুটি দুটি বিশেষ খন্ডে বিভক্ত ১ম খন্ডটি হল ভেরিয়েবল এর নাম এবং অপর খন্ডটি হল ভেরিয়েবলের মান। ভেরিয়েবল এর মান কোন নিউমেরিক সংখ্যা, বুলিয়ান এমনকি স্ট্রিং, এরে বা অবজেক্টও হতে পারে। অনেক সময় শুধুমাত্র ভেরিয়েবলের নাম ঘোষনা করা হয় এবং পরবর্তীতে প্রসেসিং এর সময় মান ধারণ করে।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC;
font-size:24px;}
</style>

</head>
<body>
<script type = "text/javascript">
var a=10;
var b=15;
var c=a+b;
document.write(c);
</script>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।



উপরের প্রোগ্রামে a= 10; b=15; এবং a+b=c; এজন্য ব্রাউজারে c এর মান 25 প্রদর্শিত হচ্ছে। এখানে a,b,c তিনটি ভেরিয়েবল।

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.