কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) |জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল

কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator)

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং এ কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) ব্যবহার করা হয়, একাধিক স্ট্রিং, স্ট্রিং এবং যেকোন ভেরিয়েবল কে পাশাপাশি যুক্ত করার জন্য। কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) দুই ধরণের যথা (+)চিহ্ন এবং (+=) চিহ্ন । যেমন document.write("Hello " + "World"); বা var x=50; document.write("The book has " +x+" pages."); এবং  var e="Technology "; e +="tutorials"; ।




অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #FFC;
font-size:20px;}
h2{color:#FF0066;}
</style>

</head>
<body>
<script type = "text/javascript">
document.write("Hello " + "World");
document.write("<br />");
var x=50;
document.write("The book has " +x+" pages.");
document.write("<br />");
var e="Technology ";
e +="tutorials";
document.write(e);
</script>
</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।


  • উপরের প্রোগ্রামটিতে document.write("Hello " + "World"); এর মাধ্যমে দুইটা আলাদা স্ট্রিং "Hellow" এবং "World" পাশাপাশি কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) (+)চিহ্ন এর মাধ্যমে যুক্ত করা হয়েছে। ব্রাউজারের মাধ্যমে Hellow World প্রদর্শিত হবে।
  • প্রোগ্রামটিতে var x=50; এর মাধ্যমে x ভেরিয়েবলের মান হিসেবে একটা ইন্টিজার সংখ্যা 50 নির্ধারণ করা হয়েছে। document.write("The book has " +x+" pages."); এখানে "The book has " এবং " pages." দুটি স্ট্রিং এর মাঝে x ভেরিয়েবলের মান যুক্ত করার জন্য কনক্যাটেনেশন অপারেটর (+) চিহ্ন ব্যবহার করা হয়েছে। ব্রাউজারের মাধ্যমে The book has 50 pages. প্রদর্শিত হবে।
  • প্রোগ্রামটিতে var e="Technology "; e.="tutorials"; এর ক্ষেত্রে var e="Technology "; এর মাধ্যমে e ভেরিয়েবলের মান হিসেবে এরএকটি স্ট্রিং " Technology " নির্ধারণ করা হয়েছে। e+="tutorials"; প্রকাশ করে e এর পূর্ববর্তী মানের সাথে "tutorials" স্টিং টিও যুক্ত হবে। document.write(e); এর মাধ্যমে e ভেরিয়েবলটি ব্রাউজারে প্রদর্শন করলে Technology tutorials প্রদর্শিত হবে।

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

কপি রাইট © ২০১১-২০১২ সর্বস্বত্ত্ব সংরক্ষিত, টিউটরিয়ালবিডি, একটি টিউটো ওয়েবস প্রতিষ্ঠান.