নেভিগেশনবার তৈরী ও পরিচালনা।-জুমলা টিউটোরিয়াল

নেভিগেশনবার তৈরী ও পরিচালনা।

সবাইকে স্বাগতম জুমলার আজকের পর্বে। পূর্ববর্তী পর্বে জুমলার Menu Manager এর ব্যবহার এবং পেজ তৈরীর প্রক্রিয়া দেখানো হয়েছিল। আজকের পর্বে জুমলায় নেভিগেশন বার তৈরী এবং এতে পেজ সংযোজন করা ও নেভিগেশনবার পরিচালনার প্রক্রিয়াসমূহ বর্ণনা করা হবে। জুমলার নেভিগেশনবারও Menu Manager থেকে পরিচালনা করতে হবে। যদি আপনি স্যাম্পল ডাটা ইনস্টল করে থাকেন তবে নিজথেকেই নেভিগেশনবার তৈরী হয়ে যাবে শুধু প্রয়োজনমত পরিবর্তন করতে হবে অর্থাৎ পেজ সংযোজন বা বাদ দিতে হবে। আর যদি স্যাম্পল ডাটা ইনস্টল না করে থাকেন তবে নেভিগেশনবার তৈরী করে নিতে হবে। এখন নেভিগেশনবার তৈরী প্রক্রিয়া দেখব। যাদের স্যাম্পল ডাটা ইনস্টল করা আছে তাদের এই অংশ প্রয়োজন নেই। নেভিগেশন তৈরীর জন্য প্রথমেই এডমিন প্যানেলে লগিন করে Menu Manager এ চলে যান। New এ ক্লিক করে নতুন একটি মেনু তৈরী করুন যেটিকে আপনি নেভিগেশনবার হিসেবে ব্যবহার করবেন।

নেভিগেশনবারের মেনুর জন্য Title এ একটি নাম দিন যেমন আমি এখানে Nevigation Menu নাম দিয়েছি। এরপর আপনার সুবিধামত Menu Type ও Description দিয়ে Save & Close এ ক্লিক করে নেভিগেশন মেনু তৈরী শেষ করুন। এখন আপনার নেভিগেশনবারের মেনুর জন্য সাইটে অবস্থান ঠিক করে দিতে হবে। এজন্য তৈরীকৃত মেনু বরাবর ডানপাশে Add a Module for this menu type এ ক্লিক করুন। নতুন আসা এই পেজে আপনাকে তৈরিকৃত মেনুটির জন্য একটি মডিউল তৈরী করতে হবে। এখানে Title এ একটি নাম দিন, মেনুর নামই এখানে ব্যবহার করতে পারেন। Position টেক্সটবক্সের পাশে Select Position এ ক্লিক করলে একটি উইন্ডো ওপেন হবে যেখান থেকে আপনি নেভিগেশনবারের অবস্থান ঠিক করে দিবেন। যেহেতু মেনুটি নেভিগেশনবার এবং হেডারের উপরে থাকবে সেহেতু এখানে position-1 সিলেক্ট করুন। এরপর Save & Close এ ক্লিক করলে নেভিগেশনবার তৈরী হয়ে যাবে। কিন্তু যেহেতু নেভিগেশনে প্রদর্শনের জন্য কোন পেজ বা লিঙ্ক তৈরী করা হয়নি তাই নেভিগেশনবার সাইটে দেখা যাবেনা যতক্ষন কোন পেজ বা লিঙ্ক নেভিগেশনে থাকবে না। এখন আমরা নেভিগেশনবারে পেজ তৈরী করব। এই প্রক্রিয়ার আপনি আপনার প্রয়োজনমত এক একাধিক পেজ নেভিগেশনে যুক্ত করতে পারেন। ধরুন আমরা এমন একটি পেজ তৈরী করব যেখানে রেজিস্টার্ড ইউজাররা তারে প্রোফাইলের তথ্য দেখতে পারবে। পেজ তৈরী করার জন্য প্রথমেই নেভিগেশন এর মেনুতে প্রবেশ করে New বাটনে ক্লিক করুন। এখানে Menu Item Type টেক্সট বক্সের পাশে Select বাটনে ক্লিক করলে একটি লিস্ট আসবে যেখান থেকে আপনি কি ধরনের পেজ তৈরি করতে চান তা সিলেক্ট করতে পারবেন। যেহেতু আমরা ইউজার প্রোফাইল এর জন্য পেজ তৈরী করব সেজন্য লিস্ট থেকে Users Manager এ থাকা Users Profile এ ক্লিক করুন। এরপর Menu Title এ পেজ এর নাম এবং Alias এবং Note আপনার সুবিধামত দিতে পারেন। ডানপাশে থাকা ড্রপডাউন মেনুগুলো থেকে আপনি পেজ এর প্রয়োজনীয় সেটিংস সমূহ নিয়ন্ত্রন করতে পারেন। যেমন মেটা ট্যাগ যোগ করার জন্য Metadata Options এ ক্লিক করে মেটাট্যাগ যোগ করতে পারেন। এরপর Save & Close এ ক্লিক করলেই পেজ তৈরী হয়ে যাবে এবং নেভিগেশনবারও প্রদর্শিত হবে। সাইটে লগিন করে পেজে ক্লিক করলে আপনার প্রোফাইল দেখতে পারবেন।



লেখকঃ সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বি.এ.এফ শাহীন কলেজ ঢাকার ১০ম শ্রেণীর শিক্ষার্থী এবং আসন্ন ২০১৩ সালের এসএসসি পরীক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি তিনি বিভিন্ন অনলাইন ম্যাগাজিনে এবং ওয়েবসাইটে লিখে থাকেন এবং বেশ কিছু ইংরেজী ব্লগে অতিথি লেখক হিসেবে লিখেন। এছাড়া সাজ্জাদ হোসেন ওয়েব ডেভেলপমেন্ট ভিত্তিক বিভিন্ন ফ্রীল্যান্স কাজ করেন। তাকে সাবস্ক্রাইব করতে পারেন ফেসবুকে অথবা অনুসরন করতে পারেন টুইটারে

মতামত

কপি রাইট টিউটোহোস্ট ২০১০-২০১২