sql টিউটোরিয়াল – ১ (সূচনা পর্ব)

Sql (Structured Query Language) হচ্ছে ডাটাবেজ ম্যানেজমেন্ট এর জন্য তৈরি একটি ল্যঙ্গুয়েজ। ডাটাবেস ম্যনেজমেন্ট ও অন্য কোন আপ্লিকেশন এর ডাটা কাষ্টমাইজ করার জন্য এই ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়। sql ANSI কর্তিক অনুমদিত একটি ল্যঙ্গুয়েজ। sql কাজ করার জন্য ডাটাবেজ সার্ভার ব্যবহার করে, যা ডাটা Insert ( যেমনঃ INSERT INTO haxer (ID, Name) VALUES (Null, ‘Max’)); , Update , Delate করতে পারে এবং নতুন ডাটাবেজ ( যেমনঃ CREATE DATABASE haxer), টেবিল, ফিল্ড তৈরি, ডাটাবেজ Update সহ নানাবিধি কাজ করতে পারে ও সার্ভারে জমাকৃত ডাটা দেখাতে পারে। sql এর মাধ্যমে MySQL, SQL Server, Access, Oracle, Sybase, DB2 সহ অনন্য ডাটাবেজ সিষ্টেমের ডাটা কাষ্        টমাইজ করা যায়। আমরা mysql ডাটাবেজ সিষ্টেম নিয়ে কাজ করে sql শিখব।

1এর জন্য আমাদের দরকার হবে cmd ও একটি ডাটবেজ সার্ভার। প্রাথমিক ভাবে আমরা localhost কে ডাটা সার্ভার হিসেবে ব্যবহার করব । localhost এর জন্য সবচেয়ে জনপ্রিয় প্যকেজ হচ্ছে xampp. অনন্য সাধারন আপ্লিকেশন এর মতই ইন্সটল করতে হয় xampp কে। ইন্সটল কমপ্লিট হয়ে গেল Program file => Xampp Control panel থেকে Xampp Control panel ওপেন করে mysql ও apache Start করে দিতে হবে।

মজিলা অথবা অন্য যে কোন ব্রাউজার ওপেন করে এড্রেস বারে http://localhost লিখুন।এখন এড্রেস বারে আবারো http://localhost/phpmyadmin/ লিখুন। phpmyadmin পেজ ওপেন হবে।2

সার্ভার ইন্সটল কমপ্লিট। এখন cmd কনফিগার করে নিতে হবে। start => run গিয়ে cmd লিখে cmd ওপেন করুন, mysql লিখে এন্টার প্রেস করুন। Error আসবে কারন mysql, external কামান্ড যোগ করা হয় নাই।4

mysql কামান্ড যোগ করার জন্য My Computer এর বাম বাটনে ক্লিক করে System Prorerties => Advanced ট্যাব ওপেন করুন এবং Environment Variables বাটনে ক্লিক করে Environment Variables পেজ ওপেন করুন।

5

System Variable গ্রুপ বক্স থেকে path নির্বাচন করে Edit এ ক্লিক করুন এবং ভেরিয়েবল ভেলুতে যা দেওয়া আছে তার পর ‘ ;C:\xampp\mysql\bin ’ লিখুন। xampp যদি প্রোগ্রাম ফোল্ডারে ইন্সটল করে থাকেন তাহলে লিখুন ‘ ;C:\Program Files \mysql\bin ’ এবং ওকে করে বের হয়ে আসুন ।

6

আবার cmd ওপেন করুন mysql লিখে এন্টার প্রেস করুন। Mysql Monitor এক্টিভ হবে।

7

আবার show databases; লিখে এন্টার প্রেস করুন। উক্ত লোকাল সার্ভারের যে সকল ডাটাবেস রয়েছে তা দেখেবে।

8

9

আজকে এই পর্যন্তই। আগামী পর্বে বিভিন্ন Statement নিয়ে আলোচনা করব।