এসাইনমেন্ট অপারেটর ( Assignment Operator) | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

এসাইনমেন্ট অপারেটর ( Assignment Operator)

পি এইচ পি প্রোগ্রামিং এ ভেরিয়েবলের মান নির্ধারণ করতে, সমীকরণ তৈরি করতে এসাইনমেন্ট অপারেটর ব্যবহার করা হয়। প্রকৃতপক্ষে বেসিক এসাইনমেন্ট অপারেটর একটা সমান চিহ্ন (=) এর মাধ্যমে প্রকাশ করা হয়। যেমন $a=75; অথবা $b=$a+$c-$d; । এসাইনমেন্ট আপারেটর যদিও একটা সমান চিহ্ন প্রকাশ করে তার পরও প্রকৃতপক্ষে $a=$b; বলতে $a এর সমান $b প্রকাশ করে না। $a=$b; প্রকাশ করে যে $a এর মান হিসেবে $b নির্ধারণ করে দেয়া হয়েছে। আরো কিছু এসাইনমেন্ট অপারেটর আছে এগুলো হচ্ছে +=, -=, *=, /=, %=, ^=, .=, &=, |=, <<=, >>= । এখানে $a=$a+5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a+=5; । অনুরূপভাবে $a=$a-5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a-=5; $a=$a*5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a*=5; $a=$a/5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a/=5; $a=$a%5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a%=5; $a = $a.$b;এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a .= $b; $a = $a & $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a &= $b; $a = $a | $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a |= $b; $a = $a ^ $b;  এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a ^= $b; $a = $a << $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a <<= $b; $a = $a >> $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a >>= $b;। 

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
h2{color: #663300;}
h1{color: #CC00CC;}
</style>

</head>
<body>
<?php
$a = 2;
$a = $a + 5;
echo "A = ".$a;
echo "<br />";
$aa = 2;
$aa += 5;
echo "A = ".$aa;
echo "<br />";
?>
<?php
$b = 10;
$b = $b - 2;
echo "B = ".$b;
echo "<br />";
$bb = 10;
$bb -= 2;
echo "B = ".$bb;
echo "<br />";
?>
<?php
$c = 3;
$c = $c * 4;
echo "C = ".$c;
echo "<br />";
$cc = 3;
$cc *= 4;
echo "C = ".$cc;
echo "<br />";
?>
<?php
$d = 9;
$d = $d / 4;
echo "D = ".$d;
echo "<br />";
$dd = 9;
$dd /= 4;
echo "D = ".$dd;
echo "<br />";
?>
<?php
$e = 11;
$e = $e % 4;
echo "E = ".$e;
echo "<br />";
$ee = 11;
$ee %= 4;
echo "E = ".$ee;
echo "<br />";
?>
<?php
$f = "Hello ";
$g = "world";
$f = $f . $g;
echo "F = ".$f;
echo "<br />";
$ff = "Hello ";
$gg = "world";
$ff .= $gg;
echo "F = ".$ff;
echo "<br />";
?>
<?php
$h = 1;
$i = 1;
$h = $h & $i;
echo "H = ".$h;
echo "<br />";
$hh = 1;
$ii = 1;
$hh &= $ii;
echo "H = ".$hh;
echo "<br />";
?>
<?php
$j = 1;
$k = 0;
$j = $j | $k;
echo "J = ".$j;
echo "<br />";
$jj = 1;
$kk = 0;
$jj |= $kk;
echo "J = ".$jj;
echo "<br />";
?>
<?php
$l = 1;
$m = 0;
$l = $l ^ $m;
echo "L = ".$l;
echo "<br />";
$ll = 1;
$mm = 0;
$ll ^= $mm;
echo "L = ".$ll;
echo "<br />";
?>
<?php
$p = 8;
$q = 3;
$p = $p << $q;
echo "P = ".$p;
echo "<br />";
$pp = 8;
$qq = 3;
$pp <<= $qq;
echo "P = ".$pp;
echo "<br />";
?>
<?php
$x = 64;
$y = 3;
$x = $x >> $y;
echo "X = ".$x;
echo "<br />";
$xx = 64;
$yy = 3;
$xx >>= $yy;
echo "X= ".$xx;
echo "<br />";
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।


  • উপরের উদাহরণটিতে $a = 2; এবং $aa = 2; তাই $a = $a + 5; এবং $aa += 5; একই অর্থ প্রকাশ করে। $a এবং $aa ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 7 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $b = 10; এবং $bb = 10; তাই $b = $b - 2; এবং $bb -= 2; একই অর্থ প্রকাশ করে। $b এবং $bb ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 8 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $c = 3; এবং $cc = 3; তাই $c = $c * 4;এবং $cc *= 4; একই অর্থ প্রকাশ করে। $c এবং $cc ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 12 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $d = 9; এবং $dd = 9; তাই $d = $d / 4; এবং $dd /= 4; একই অর্থ প্রকাশ করে। $d এবং $dd ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 2.25 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $e = 11; এবং $ee = 11; তাই $e = $e % 4; এবং $ee %= 4; একই অর্থ প্রকাশ করে। $e এবং $ee ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 3 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $f = "Hello "; $g = "world"; এবং $ff = "Hello "; $gg = "world"; তাই $f = $f . $g; এবং $ff .= $gg; একই অর্থ প্রকাশ করে। $f এবং $ff ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই Hello world প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $h = 1; $i = 1; এবং $hh = 1; $ii = 1; তাই $h = $h & $i; এবং $hh &= $ii; একই অর্থ প্রকাশ করে। $h এবং $hh ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 1 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $j = 1; $k = 0; এবং $jj = 1; $kk = 0; তাই $j = $j | $k; এবং $jj |= $kk; একই অর্থ প্রকাশ করে। $j এবং $jj ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 1 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $l = 1; $m = 0; এবং $ll = 1; $mm = 0; তাই $l = $l ^ $m; এবং $ll ^= $mm; একই অর্থ প্রকাশ করে। $l এবং $ll ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 1 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $p = 8; $q = 3; এবং $pp = 8; $qq = 3; তাই $p = $p << $q; এবং $pp <<= $qq; একই অর্থ প্রকাশ করে। $p এবং $pp ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 64 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে $x = 64; $y = 3; এবং $xx = 64; $yy = 3; তাই $x = $x >> $y; এবং $xx >>= $yy; একই অর্থ প্রকাশ করে। $x এবং $xx ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 8 প্রদর্শিত হবে।
লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group