ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটর (Increment/decrement Operator) | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটর (Increment/decrement Operator)

পি এইচ পি প্রোগ্রামিং এ ইনক্রিমেন্ট এবং ডিক্রিমেন্ট অপারেটর ব্যবহার করা হয়, সাধারণত কোন ভেরিয়েবলের পূর্ব নির্ধারিত মানের পর্যায়ক্রমিক বৃদ্ধি এবং হ্রাস করার জন্য। দুই ধরণের ইনক্রিমেন্ট অপারেটর রয়েছে; যথা $a++ ও ++$a এর অনুরূপ এবং দুই ধরণের ডিক্রিমেন্ট অপারেটর রয়েছে; যথা $a-- ও --$a এর অনুরূপ। ++$a কে বলা হয় প্রি ইনক্রিমেন্ট (Pre-increment)অপারেটর আর $a++ কে বলা হয় পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment)অপারেটর। অনুরূপভাবে --$a কে বলা হয় প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর আর $a-- কে বলা হয় পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement) অপারেটর।

প্রি ইনক্রিমেন্ট (Pre-increment) অপারেটর

ধরা যাক $a=5; $b=++$a; এখানে প্রি ইনক্রিমেন্ট (Pre-increment) অপারেটর ব্যবহৃত $b=++$a; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের মান 5 এর সাথে 1 যোগ হবে অর্থাৎ 5+1=6 হবে এর পর তা $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে উভয় ক্ষেত্রেই ব্রাউজারে 6 প্রদর্শিত হবে।

পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment) অপারেটর

ধরা যাক $a=5; $b=$a++; এখানে পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment) অপারেটর ব্যবহৃত $b=$a++; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের পুরাতন  মান 5 $b=$a++; স্টেটমেন্টটিতে ব্যবহৃত হবে, অর্থাৎ এক্ষেত্রে প্রথমে $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে 5 এবং তারপর $a ভেরিয়েবলের পুরাতন  মান 5 এর সাথে 1 যোগ হবে অর্থাৎ 5+1=6 হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে ব্রাউজারে $a ভেরিয়েবলের মান 6 প্রদর্শিত হবে কিন্তু $b ভেরিয়েবলের মান 5 প্রদর্শিত হবে ।

প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর

ধরা যাক $a=5; $b=--$a; এখানে প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর ব্যবহৃত  $b=--$a; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের মান 5 এর সাথে 1 বিয়োগ হবে অর্থাৎ 5-1=4 হবে এর পর তা $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে উভয় ক্ষেত্রেই ব্রাউজারে 4 প্রদর্শিত হবে।

পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement) অপারেটর

ধরা যাক $a=5; $b=$a--; এখানে পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement)অপারেটর ব্যবহৃত $b=$a--; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের পুরাতন  মান 5 $b=$a--; স্টেটমেন্টটিতে ব্যবহৃত হবে, অর্থাৎ এক্ষেত্রে প্রথমে $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে 5 এবং তারপর $a ভেরিয়েবলের পুরাতন  মান 5 এর সাথে 1 বিয়োগ হবে অর্থাৎ 5-1=4 হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে ব্রাউজারে $a ভেরিয়েবলের মান 4 প্রদর্শিত হবে কিন্তু $b ভেরিয়েবলের মান 5 প্রদর্শিত হবে ।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
h2{color: #663300;}
h1{color: #CC00CC;}
</style>

</head>
<body>
<?php
echo "<h2>Pre Increment </h2>";
$a=5;
echo "A = ". $a;
echo "<br />";
$b=++$a;
echo "For Pre Increment B = ". $b;
echo "<br />";
echo "After Pre Increment A = ". $a;
echo "<br />";
?>
<?php
echo "<h2>Post Increment </h2>";
$c=5;
echo "C = ". $c;
echo "<br />";
$d=$c++;
echo "For Post Increment D = ". $d;
echo "<br />";
echo "After Post Increment C = ". $c;
echo "<br />";
?>
<?php
echo "<h2>Pre decrement </h2>";
$p=5;
echo "P = ". $p;
echo "<br />";
$q=--$p;
echo "For Pre decrement Q = ". $q;
echo "<br />";
echo "After Pre decrement P = ". $p;
echo "<br />";
?>
<?php
echo "<h2>Post decrement </h2>";
$x=5;
echo "X = ". $x;
echo "<br />";
$y=$x--;
echo "For Post decrement Y = ". $y;
echo "<br />";
echo "After Post decrement X = ". $x;
echo "<br />";
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।


লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group