কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator)

পি এইচ পি প্রোগ্রামিং এ কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) ব্যবহার করা হয়,একাধিক স্ট্রিং, স্ট্রিং এবং যেকোন ভেরিয়েবল অথবা দুই বা ততোধিক ভেরিয়েবল কে পাশাপাশি যুক্ত করার জন্য। কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) দুই ধরণের যথা (.) ডট চিহ্ন এবং (.=) চিহ্ন । যেমন echo "Hellow"."World"; বা $a=50; echo "The book has".$a."pages."; অথবা $a=5; $b=20; echo $a.$b; এবং  $a.="tutorials";।

 

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
</style>

</head>
<body>
<?php
echo"Hellow"."World";
echo "<br />";
$x=50;
echo "The book has ".$x." pages.";
echo "<br />";
$a=5;
$b=20;
$c=$a.$b;
echo "A = ".$a;
echo "<br />";
echo "B = ".$b;
echo "<br />";
echo "C = AB = ".$c;
echo "<br />";
$d=$c+13;
echo "D = C + 13 = ".$d;
echo "<br />";
$e="Technology ";
$e.="tutorials";
echo $e;
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।

  • উপরের প্রোগ্রামটিতে echo"Hellow"."World"; এর মাধ্যমে দুইটা আলাদা স্ট্রিং "Hellow" এবং "World" পাশাপাশি কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) (.) ডট চিহ্ন এর মাধ্যমে যুক্ত করা হয়েছে। ব্রাউজারের মাধ্যমে HellowWorld প্রদর্শিত হবে।
  • প্রোগ্রামটিতে $x=50; এর মাধ্যমে $x ভেরিয়েবলের মান হিসেবে একটা ইন্টিজার সংখ্যা 50 নির্ধারণ করা হয়েছে। echo "The book has ".$x." pages."; এখানে "The book has " এবং " pages." দুটি স্ট্রিং এর মাঝে $x ভেরিয়েবলের মান যুক্ত করার জন্য কনক্যাটেনেশন অপারেটর (.) ডট চিহ্ন ব্যবহার করা হয়েছে। ব্রাউজারের মাধ্যমে The book has 50 pages. প্রদর্শিত হবে।
  • প্রোগ্রামটিতে $a=5; $b=20; $c=$a.$b; এর ক্ষেত্রে $a=5; এবং $b=20; এর মাধ্যমে দুইটি ভেরিয়েবলের মান হিসেবে দুইটি ইন্টিজার সংখ্যা ব্যবহার করা হয়েছে $c=$a.$b; প্রকাশ করে $a এবং $b ভেরিয়েবলের মান পাশাপাশি যুক্ত হবে এবং উক্তমান $c ভেরিয়েবলের মান হিসেবে গৃহীত হবে। echo "C = AB = ".$c; এর মাধ্যমে ব্রাউজারে $c প্রদর্শন করলে C = AB = 520 প্রদর্শিত হয়, যা একটি ইন্টিজার সংখ্যা। কারণ $d=$c+13; এর মাধ্যমে $c এর মান 520 এর সাথে 13 যোগ করে echo "D = C + 13 = ".$d; এর মাধ্যমে ব্রাউজারে প্রদর্শন করলে D = C + 13 = 533 প্রদর্শিত হবে।
  • প্রোগ্রামটিতে $e="Technology "; $e.="tutorials"; এর ক্ষেত্রে $e="Technology "; এর মাধ্যমে $e ভেরিয়েবলের মান হিসেবে এরএকটি স্ট্রিং "tutorials" নির্ধারণ করা হয়েছে। $e.="tutorials"; প্রকাশ করে $e এর পূর্ববর্তী মানের সাথে "tutorials" স্টিং টিও যুক্ত হবে। echo $e; এর মাধ্যমে $e ভেরিয়েবলটি ব্রাউজারে প্রদর্শন করলে Technology tutorials প্রদর্শিত হবে।

 


লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group