এরের প্রকারভেদ (Types of arrays) | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

এরের প্রকারভেদ (Types of arrays)

পি এইচ পিতে তিন ধরণের এরে ব্যবহৃত হয়ে থাকে। যথা

  • নিউমেরিক এরে (Numeric array)
  • এসোসিয়েটিভ এরে (Associative array)
  • মাল্টিডাইমেনশনাল এরে (Multidimensional array)




নিউমেরিক এরে (Numeric array)

নিউমেরিক এরে এর ক্ষেত্রে প্রতিটি এরে উপাদান নিউমেরিক সংখ্যার সূচি অনুযায়ী সজ্জিত থাকে। আগের টিউটোরিয়াল “এরে তৈরির কৌশল” লেখাটিতে যে দুটি কৌশল দেখানো হয়েছে তা মূলত নিউমেরিক এরে তৈরির কৌশল ছিল।

এসোসিয়েটিভ এরে (Associative array)

এসোসিয়েটিভ এরে এর ক্ষেত্রে এরের উপাদান সমূহের ইনডেক্স হিসেবে সংখ্যা নয় বরং স্ট্রিং ব্যবহার করা হয়। বিষয়টি সহজভাবে উপস্থাপনার জন্য একটা উদাহরণ দেয়া যাক। ধরুন আপনি একদল লোকের বয়স একটা এরেতে সংরক্ষণ করলেন। এখন এমন যদি হয় যে ব্যাক্তির নামটি কল করেই আপনি লোকটির বয়স জানতে চাচ্ছেন, তাহলে আপনি এসোসিয়েটিভ এরে ব্যবহার করতে পারেন।যেমন $name = array("Rahim"=>25,"Karim"=>22,"Abdulla"=>27,"Manik"=>30); এখানে ব্যাক্তির নাম ইনডেক্স হিসেবে ব্যবহৃত হয়েছে। এখন echo $name['Rahim']; এর মাধ্যমে Rahim কল করলে এর অধীনে থাকা মান প্রদর্শিত হবে; অর্থাৎ 25 প্রদর্শিত হবে।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
</style>

</head>
<body>
<?php
echo "<h2> Example of Associative Array </h2>";
echo "<h3> Age of Rahim, Karim, Abdulla, Manik : </h3>";
$name = array("Rahim"=>25,"Karim"=>22,"Abdulla"=>27,"Manik"=>30);
echo $name['Rahim'];
echo "<br />";
echo $name['Karim'];
echo "<br />";
echo $name['Abdulla'];
echo "<br />";
echo $name['Manik'];
echo "<br />";
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।

 


লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group