ফাংশন আরগুমেন্টস এবং রিটার্ন ভ্যালু | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

ফাংশন আরগুমেন্টস এবং রিটার্ন ভ্যালু

কিছু কিছু ফাংশনে আরগুমেন্ট ব্যবহার করা হয়। আরগুমেন্টকে ফাংশনের ইনপুট হিসেবে চিন্তা করা যেতে পারে। ফাংশন তৈরিতে প্রথমে function কিওয়ার্ড ব্যবহার করা হয়। এরপর ফাংশনের নাম লিখে ফাস্ট ব্রাকেটের মধ্যে আর্গুমেন্ট উল্লেখ করতে হয়। একাধিক আর্গুমেন্ট থাকলে কমা (,) ব্যবহার করে আলাদা আলাদাভাবে নির্দেশ করা হয়। আরগুমেন্ট হিসেবে কোন মান, স্ট্রিং, ভেরিয়েবল এমনকি অন্য কোন ফাংশনও ব্যবহৃত হতে পারে। যেমন print(abs(-99.87));

 

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
</style>

</head>
<body>
<?php
function Add_value($value1,$value2)
{
$result = $value1 + $value2;
return $result;
}
echo "<h2> Example of Function arguments </h2>";
print(Add_value(10,15));
echo "<br />";
print(abs(-99.87));
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।

  • function Add_value($value1,$value2) এর মাধ্যমে তৈরিকৃত ফাংশনের নাম Add_value দেয়া হয়েছে , ($value1,$value2) দ্বারা ফাংশনের দুটি আরগুমেন্ট নির্দেশ করা হয়েছে।
  • $result = $value1 + $value2; এর মাধ্যমে আরগুমেন্ট হিসেবে গৃহীত ভেরিয়েবল দুটিকে যোগ করে $result ভেরিয়েবলের মান হিসেবে সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে।
  • return $result; এর মাধ্যমে $result ভেরিয়েবলের ভ্যালু রিটার্ন করার নির্দেশ দেয়া হয়েছে।
  • print(Add_value(10,15)); এর মাধ্যমে দুটি আর্গুমেন্ট 10 এবং 15 ইনপুট করে Add_value() ফাংশনটিকে কল করা হয়েছে। ফলে ব্রাউজারে 10+15=25 অর্থাৎ 25 প্রদর্শিত হবে। যা $result ভেরিয়েবল এর রিটার্ন ভ্যলু।
  • print(abs(-99.87)); এর ক্ষেত্রে  আর্গুমেন্ট হিসেবে ফাংশন ব্যবহার করা হয়েছে। abs(-99.87); এর মাধ্যমে -99.87 এর এবসলিউট মান 99.87 রিটার্ন হবে।


লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group