পি এইচ পি তে ভেরিয়েবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

পি এইচ পি তে ভেরিয়েবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

প্রোগ্রামিং এ সঠিকভাবে ভেরিয়েবল ডিক্লেয়ার করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। পি এইচ পি তে প্রোগ্রামিং করার সময় একটা ভেরিয়েবল সঠিক ভাবে ডিক্লেয়ার করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হয়। এগুলোর মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে ভেরিয়েবল কিভাবে নির্দেশ করতে হবে,ভেরিয়েবল নাম কেমন হবে, এতে কোন ক্যারেক্টার ব্যাবহার করা যাবে কি না?, ভেরিয়েবল case-sensitive কি না, ইত্যাদি।



ভেরিয়েবল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সমূহ

  • এইচ পি তে $ চিহ্ন দিয়ে ভেরিয়েবল শুরু হয়।
  • $ এর পর কোন সংখ্যা বসে না তবে আন্ডারস্কোর এবং যে কোন অক্ষর থাকতে পারে।
  • পি এইচ পি তে ভেরিয়েবল case-sensitive হয়। অর্থাৎ capital letter এবং small letter এখানে আলাদা অর্থ প্রকাশ করে।
  • ভেরিয়েবলের উপাদান হিসেবে লেটার, নাম্বার এবং আন্ডারস্কোর ব্যবহৃত হয়।

একটি ভেরিয়েবলের উদাহরণ

<?php
$step1=760;
echo $step1
?>

$step1=760; একটা ভেরিয়েবল প্রকাশ করে। এখানে $ দ্বারা ভেরিয়েবল চিহ্নিত করা হয়েছে step1 ভেরিয়েবলের নাম প্রকাশ করে, এবং 760; দ্বারা ভেরিয়েবলের মান নির্দেশ করা হয়। এখানে সমান চিহ্ন (=) ব্যবহার করা হয়েছে 760 কে $step1 ভেরিয়েবলের মান হিসেবে নির্ধারণ করার জন্য।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #FF3366;}
h2{color: #663300;}
h1{color: #CC00CC;}
</style>

</head>
<body>
<?php
$step1=760;
echo $step1;
echo "<br />";
?>
<?php
$_step2 ="Welcome to our Tutorialbd";
echo $set2;
echo "<br />";
?>
<?php
$simplenumber=100;
$Simplenumber=200;
$SimpleNumber=300;
$SIMPLENUMBER=400;
echo $simplenumber;
echo "<br />";
echo $Simplenumber;
echo "<br />";
echo $SimpleNumber;
echo "<br />";
echo $SIMPLENUMBER;
echo "<br />";
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।


  • উপরের প্রোগ্রামটিতে $step1=760; প্রকাশ করে $ দ্বারা একটা ভেরিয়েবল শুরু নির্দেশ করা হয়েছে।

  • $_step2 ="Welcome to our Tutorialbd"; প্রকাশ করে $ এর পর কোন সংখ্যা বসে না তবে আন্ডারস্কোর এবং যে কোন অক্ষর থাকতে পারে। এখানে আন্ডারস্কোর বসেছে।

  • $simplenumber=100; $Simplenumber=200; $SimpleNumber=300; এবং $SIMPLENUMBER=400; প্রত্যেকটি ভেরিয়েবলের নামের মধ্যে simplenumber আছে কিন্তু এরা চারটি আলাদা ভেরিয়েবল।যা প্রকাশ করে পি এইচ পি তে ভেরিয়েবল case-sensitive হয়। অর্থাৎ capital letter এবং small letter এখানে আলাদা অর্থ প্রকাশ করে। এই চারটি ভেরিয়েবল এর নামে একই লেটার ব্যাবহার করলেও capital letter এবং small letter এর পার্থক্য দ্বারা আলাদা ভেরিয়েবল তৈরি করা হয়েছে।

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group