পি এইচ পি তে ভেরিয়েবল যুক্ত করার বিশেষ নিয়ম | পি এইচ পি বাংলা টিউটোরিয়াল

পি এইচ পি তে ভেরিয়েবল যুক্ত করার বিশেষ নিয়ম

একজন প্রোগ্রামার এবং এবং একজন দক্ষ প্রোগ্রামার এর মধ্যে বেশ কিছু পার্থক্য থাকে। এগুলো প্রকাশ পায় তার প্রোগ্রাম লেখার ধরণ, কৌশল, পরিচ্ছন্নতা, মন্তব্য যুক্ত করার কৌশল ইত্যাদির মাধ্যমে। ভেরিয়েবল যুক্ত করার ক্ষেত্রেও বিভিন্ন পদ্ধতি প্রচলিত আছে। যেগুলোর মধ্যে বেশ কিছু পদ্ধতি আছে যা ব্যবহার করে কাজ সম্পাদন করা যায় ঠিকই কিন্তু জটিলতা সৃষ্টি হতে পারে, তাই এ ধরণের পদ্ধতি ব্যবহার পরিহার করা উচিৎ, আবার কিছু পদ্ধতি আছে বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রয়োগ করা উচিৎ। তাই একজন দক্ষ প্রোগ্রামার হওয়ার জন্য সকলেরই উচিৎ ভেরিয়েবল ঘোষণা করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা রাখা এবং কোডিং এর সময় সর্বোত্তম পদ্ধতি প্রয়োগ করা।
পি এইচ পি তে বিভিন্ন উপায়ে ভেরিয়েবল ঘোষনা করা যায়। কিছু বাড়তি সুবিধা পাবার জন্য ভেরিয়েবল ঘোষনা করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম অনুসরণ করা উচিৎ। কিছু ভেরিয়েবলের উদাহরণ বিশ্লেষণ করা যাক।

ভেরিয়েবল সমূহের উদাহরণ

$step, $Step, $tutoHost, $step_1,$tuto_host, $helloworld, $_tutohost, $__tutohost, $simple1number উদাহরণের সবগুলো ভেরিয়েবলই পি এইচ পি তে ব্যবহার করলে কোন ভুল হবে না, কিন্তু $simple1number এবং $__tutohost আমাদেরকে বিভ্রান্ত করতে পারে। $simple1number এর ক্ষেত্রে simple এর পর 1(one) ব্যবহার  ব্যবহার করা হয়েছে না I(Alphabet I) ব্যবহার করা হয়েছে না l(Alphabet L) ব্যবহার করা হয়েছে, তা একবার দেখে বোঝা কঠিন।$__tutohost এর ক্ষেত্রে দুটি আন্ডারস্কোর ব্যবহার করা হয়েছে ইহাও একবার দেখে বোঝা কঠিন। তাই এ ধরণের বিভ্রান্তিকর পদ্ধতি পরিত্যাগ করা উচিৎ এবং  $step, $tuto_host,$tutohost, $_tutohost এর অনুরূপ ভেরিয়েবল ব্যবহার করা উচিৎ।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
h2{color: #663300;}
h1{color: #CC00CC;}
</style>

</head>
<body>
<?php
$step=4;
$tutorial_bd="www.tutorialbd.com";
$tutorialbd="Educational Web site";
$step_1="Learning";
$_tutohost="www.tutohost.com";
$Step=3;
$tutoHost="Relaibale hosting provider";
$__tutohost="World wide service";
$simple1number =100;
echo $step;
echo "<br />";
echo $tutorial_bd;
echo "<br />";
echo $tutorialbd;
echo "<br />";
echo $step_1;
echo "<br />";
echo $_tutohost;
echo "<br />";
echo $Step;
echo "<br />";
echo $tutoHost;
echo "<br />";
echo $__tutohost;
echo "<br />";
echo $simple1number;
?>

</body>

</html>

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে।


  • $step=4; প্রকাশ করে step নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে উত্তম পদ্ধতি)

  • echo $step;  এর কারণে step নামে তৈরি ভেরিয়েবল এর মান 4 ব্রাউজারে প্রদর্শন করছে। ( ভেরিয়েবলটি ভালভাবে কাজ করছে)

  • echo “<br />”; প্রকাশ করে ব্রাউজারে প্রদর্শনের সময় একটা লাইন ব্রেক তৈরি হবে।(ব্রাউজারে প্রতিটা ভেরিয়েবলের মান আলাদা আলাদা লাইনে প্রদর্শিত হচ্ছে)

  • $tutorial_bd="www.tutorialbd.com"; প্রকাশ করে tutorial_bd নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের মাঝে আন্ডারস্কোর ব্যবহার করা হয়েছে এবং সকল অক্ষর lower-case । (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে উত্তম পদ্ধতি)

  • $tutorialbd="Educational Web site"; প্রকাশ করে tutorialbd নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের সকল অক্ষর lower-case এবং নামটি উচ্চারণগতদিক থেকে tutorial এবং bd দুইটা অংশে বিভক্ত হলেও খুবই পরিচিত শব্দ হওয়ার কারণে একত্রে লেখা হয়েছে এবং সহজে বোঝা যায় । (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে উত্তম পদ্ধতি)

  • $step_1="Learning"; প্রকাশ করে tutorial_bd নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের শেষের দিকে আন্ডারস্কোর ব্যবহার করা হয়েছে ও তারপর সংখ্যা ব্যবহার করা হয়েছে এবং সকল অক্ষর lower-case । (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে উত্তম পদ্ধতি)

  • $_tutohost="www.tutohost.com"; প্রকাশ করে _tutohost নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের শুরুতে আন্ডারস্কোর ব্যবহার করা হয়েছে এবং সকল অক্ষর lower-case । (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে উত্তম পদ্ধতি)

  • $Step=3; প্রকাশ করে Step নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের প্রথম অক্ষর Upper-case তাই অনেক ক্ষেত্রে সমস্যা হতে পারে, সহজে বোঝা যায় না। (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে খুব ভাল পদ্ধতি নয় তবে প্রয়োজনে ব্যবহার করা চলে)

  • $tutoHost="Relaibale hosting provider"; প্রকাশ করে tutoHost নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের মাঝে Upper-case H ব্যবহার করা হয়েছে।(ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে  প্রয়োজনে ব্যবহার করা চলে)

  • $__tutohost="World wide service"; প্রকাশ করে __tutohost নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের শুরুতে দুইাটি আন্ডারস্কোর ব্যবহার করা হয়েছে যা বিব্রান্তিকর। (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে খুব খারাপ পদ্ধতি)

  • $simple1number =100; প্রকাশ করে simple1number নামে একটা ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে। যেখানে ভেরিয়েবল নামের মাঝে একটা 1 করা হয়েছে যা বিব্রান্তিকর। (ভেরিয়েবল ঘোষণার ক্ষেত্রে খুব খারাপ পদ্ধতি)

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন। All right reserved 2010-2017 | Facebook Page | Facebook Group