POE- Power Over Ethernet পিওই- পাওয়ার ওভার ইথারনেট

ইথারনেট ক্যাবলের মাধ্যমে ডাভাইজে বিদ্যুৎ সরবরাহ করার ব্যবস্থাকে Power Over Ethernet বলে। সাধারনতঃ ৫ থেকে ২৪ ডিসি ভোল্ট বিদ্যুৎ পিওই ডিভাইজের মাধ্যমে সরবরাহ করা হয়।

বর্তমানে পিওই অনেক জনপ্রিয় পদ্ধতি। কারন ডিভাইজে আলাদা তারের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ বেশ ব্যয় সাপেক্ষ এবং ঝামেলার। ধরুন আপনার ১০০টি আইপিফোন বা আইপি ক্যামেরা রয়েছে যেগুলো NON POE এগুলোতে আপনাকে আলাদা পাওয়ার এডাপ্টার দিয়ে বিদ্যুৎ দিতে হবে আবার নেটওয়ার্ক ক্যাবল দিয়েও কানেক্ট করতে হবে। এই ঝামেলা থেকে মুক্ত হতে আপনি যদি POE ENABLED CAMERA কিনেন তাহলে শুধু নেটওয়ার্ক ক্যালের মাধ্যমেই POE SWICTH থেকে বিদ্যুৎ সরবরাহ করতে পারেন।

POE IN

নেটওয়ার্ক ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ গ্রহণ করার জন্য ডিভাইজে যে পোর্ট থাকে তাকে POE IN বলে। অর্থাৎ কোন ডিভাইজ যেমন সুইচে যদি POE IN পোর্ট থাকে তাহলে এই পোর্ট দিয়ে সুইচে পাওয়ার দেওয়া যাবে।

POE OUT

এই পোর্টের মাধ্যমে অন্য ডিভাইজে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। যদি কোন সুইচে POE OUT পোর্ট তাকে সেই পোর্টের সাথে কোন POE সাপোর্টেড ডিভাইজ যেমন আইপি ফোন বা আইপি ক্যামেরা যুক্ত করলে এটি পাওয়ার পাবে।

POE Device

যেসব ডিভাইজ POE এর মাধ্যমে বিদ্যুৎ দেওয়া যায় সেইসব ডিভাইজ কে POE Device বা POE  Enabled Device বলে।

সাধারনতঃ কম বিদ্যুৎ দিয়ে চলতে পারে এমন ডিভাইজগুলো POE সাপোর্টেড হয়।

 

 

প্রকাশ করেছেন

মাহবুব টিউটো

তিনি টিউটোরিয়ালবিডিসহ বেশ কিছু সফল অনলাইন প্রোজেক্টের উদ্যোক্তা ও পরিচালক। তিনি বর্তমানে একটি গ্রুপ প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তিতে কর্মরত আছেন। তার জন্ম, পড়ালেখা এবং আবাস্থল ঢাকায়। ফেসবুকে আর সাথে যোগাযোগ করতে পারেন। তার ইউটিউব চ্যানেলে ঘুরে আসতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

52 + = 54