পেজ তৈরী এবং আপডেট করা!-ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল

পেজ তৈরী এবং আপডেট করা!

ওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। গত পর্বে আলোচনা করেছিলাম ওয়ার্ডপ্রেসের সাইটে পোষ্ট তৈরী এবং সেটাকে পাবলিশ/প্রকাশ করার পদ্ধতি নিয়ে। আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস সাইটে পেজ তৈরী করার নিয়ম নিয়ে। মানে, আপনি ওয়ার্ডপ্রেস সাইটে পেজ পাবলিশ/প্রকাশ করবেন কিভাবে সেগুলো নিয়ে চিত্র ভিত্তিক বিস্তারিত আলোচনা। নিচের ওয়ার্ডপ্রেসের Page (পাতা) সেকশনের ছবিটি দেখুন...

মূল আলোচনায় যাবার পূর্বে জেনে নেয়া ভাল...

পেজ কি?

অন্যান্য সাইটের মতো ওয়ার্ডপ্রেস সাইটেও পেজ থাকে। তবে পেজ আপনার সাইটের সম্মুখভাগে দেখাবেন কিনা এটা সম্পর্ণ আপানার ইচছার উপরে নির্ভর করে। যাহোক, ওয়ার্ডপ্রেসে পেজ এবং পোষ্ট এই দুটি জিনিসকে নতুনরা একই ভেবে গুলিয়ে ফেলতে পারেন। কারণ, পেজ এবং পোষ্ট লিখার নিয়ম হুবহু একই। কিন্তু, প্রকাশ হবার ধরনটা আলাদা। পোষ্ট প্রকাশ করলে তা সরাসরি চলে যায় হোমে পেজের সর্বশেষ লিখা হিসেবে আর পেজ লিখে প্রকাশ করলে তা আপনার সাইটের থীম সেটিংস অনুযায়ী মেন্যু বা পেজের স্থানে প্রদর্শন করে বাই ডিফল্ট। আশা করি পেজ ও পোস্টের পার্থক্য বুঝতে পেরেছেন। :-)

তো চলুন মূল আলোচনায় চলে যাই...

ওয়ার্ডপ্রেস ব্লগিং প্লাটফর্মে পেজ প্রকাশ করা তেমন কঠিন কিছু না। যদি আপনি আমার লিখার পোষ্ট লিখার পদ্ধতি নিয়ে টিউটোরিয়ালটি পড়ে থাকেন তবে আপনার জন্য এতি আরও সহজ হবে। তবে নবাগত হিসেবে আপনার কাছে কঠিন লাগবে এটাই স্বাভাবিক। ওয়ার্ডপ্রেস সাইটে পেজ লিখে প্রকাশ করতে নিচের কয়েকটি ধাপ মনযোগ দিয়ে অনুসরন করুন...

১. ড্যাশবোর্ডের Pages সেকশন থেকে Add New –তে ক্লিক করুন। নিচের ইমেজটির মতো দেখুন...

২. Add New –তে ক্লিক করার পর নিচের মতো পেজ পাবেন। এটিই ওয়ার্ডপ্রেস পেজ প্যানেল।

ইমেজটি লক্ষ করুন। এইখানে আপনি আপনার পেজের জন্য যে তথ্য দিতে চান সেগুলো লিখবেন। সেটা হতে পারে সরাসরি এই উইন্ডোতেই টাইপ করে অথবা যেকোনো ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামে লিখে এখানে কপি-পেস্ট করবেন। কপি-পেস্ট এর সময় অবশ্যই পোষ্ট ভিউ HTML -তে পেস্ট করবেন। কেমন HTML ভিউ-তে পেস্ট করবেন তা নিয়ে ওয়ার্ডপ্রেস সাইটে পোষ্ট লিখবেন যেভাবে! শিরোনামের টিউটোরিয়ালের আলোচনা করা হয়েছে।

৩. ওয়ার্ডপ্রেস সাইটে পোষ্ট লিখবেন যেভাবে! শিরোনামের টিউটোরিয়ালের দেখানো পদ্ধতি অনুযায়ী পেজের জন্য প্রয়োজনীয় লিখা ও ইমেজগুলো স্থাপন করে নিলাম। আমি এখানে লিখাগুলো দেখানোর জন্য ট্যাম্পোরারী হিসেবে স্থাপন করেছি। তবে আপনারা আপনাদের সাইটের জন্য যে পেজে যেমন ইনফো দরকার সেগুলো ঠিকভাবে লিখবেন। যেমনঃ About Us, Contact Us এবং Feedback ইত্যাদি।

এবার সব কিছু ঠিক থাকলে চিত্রের ডান পাশে দেখানো Publish বাটনে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন...

৪. Publish বাটনে ক্লিক করার পরে আপনি নিচের মতো দেখতে পারবেন। এর অর্থ হলঃ আপনার পেজটি প্রকাশ হয়েছে এবং আপনি চাইলে সেটি এখন Update করতে পারবেন।

৪. এবার আপনি যদি আপনার সাইটের সব পেজ দেখতে চান তবে Pages সেকশন থেকে All Pages এ ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস পেজ প্যানেল টিউটোরিয়াল এখানেই শেষ! দেখা হবে সামনের পোস্টিং এ! :-)

সেই প্রত্যাশায় সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! :-)



লেখকঃ আরিফুল ইসলাম শাওন

মো: আরিফুল ইসলাম (শাওন), ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে বিবিএস দ্বিতীয় বর্ষে পড়াশুনা করছি। সাথে ফ্রিলান্সিং পেশায় জড়িত আছি গত ৩ বছর থেকে। ব্লগিং করছি আমার ইংরেজি এবং বাংলা ব্লগে,। আপনার ফ্রীলান্সিং নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

মতামত

কপি রাইট টিউটোহোস্ট ২০১০-২০১২