থিম ইন্সটল ও পরিচালনা!-ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল

থিম ইন্সটল ও পরিচালনা!

ওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। গত পর্বে সংক্ষেপে আলোচনা করেছিলাম ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিংস নিয়ে। আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল এবং পরিচালনা করার পদ্ধতি নিয়ে।

মূল আলোচনা শুরু করার পূর্বে আবারো বলছি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আপনি ২ ভাবে থিম ইন্সটল করতে পারবেন- ১. সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (Appearnace>Themes) থেকে এবং ২. এফটিপি সফটওয়্যার দিয়ে ওয়ার্ডপ্রেস প্লাগিংস ডিরেক্ট্ররিতে আপলোড করে।

চলুন ইন্সটল করার পদ্ধতি নিয়ে আলোচনা শুরু করা যাক...

১. আপনার ওয়ার্ডপ্রেস সাইটের লগিন করে ড্যাশবোর্ডে আসুন। সেখানে থেকে Appearance> Themes ক্লিক করুন। নিচের চিত্র দেখুন...

২. Appearance> Themes ক্লিক করার পর আপনি নিচের পেজটি পাবেন। সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পরপরই যে থিম সিলেক্ট করা থাকে সেটি প্রদর্শন করবে। এবং আরও কি কি থিম Available আছে তাও দেখাবে নিচের মতো... নতুন থিম ইন্সটল করতে Install Themes ট্যাবে ক্লিক করুন ...

৩. পরের পেজে ফিল্টারিং এর মাধ্যমে আপনি বিভিন্ন ক্যাটাগরি এবং কীওয়ার্ড অনুযায়ী থিম অনুসন্ধান করতে পারবেন।

৪. ঐ পেজে থেকেই Upload এ ক্লিক করুন।

৫. এবার ব্রাউজ করুন থিম নির্বাচনের জন্য...

৬. আপনার হার্ডডিস্কের যেখানে থিম রয়েছে সেখানে থেকে থীমটি নির্বাচন করুন এবং Open ক্লিক করুন।

৭. এবার থীমটি আপনার সাইটের থিম ডিরেক্টরিতে ইন্সটল করার জন্য Install Now তে ক্লিক করুন।

৮. কিছুক্ষনের মধ্যে আপনার আপলোড করা থিমটি স্বয়ংক্রিয়ভাবে আনজিপ হয়ে সাইটের থিম ডিরেক্টরিতে ইন্সটল হয়ে যাবে। এবার থিমটিকে আপনার সাইটের জন্য এক্টিভেট করার পালা। Activate করার আগে সেই থিমটি আপনার সাইটে দেখতে কেমন হবে সেটা দেখার জন্য Activate এর পাশের Preview তে ক্লিক করুন। দেখা শেষে Activate এ ক্লিক করুন।

৯. এবার সাইটের ড্যাশবোর্ডে আপনার সদ্য ইন্সটল করা থিমটি দেখাবে। নিচের মতো...

নোটঃ আপনি থিম এক্টিভেশন এর পর সাইটে ব্রাউজ করে দেখবেন আপনার সাইটে থিম ঠিকমতো প্রদর্শন করছে কিনা। আপনি যে থিমটি ইন্সটল করবেন সেটা এই টিউটোরিয়ালের থিমের সাথে যে মিলতেই হবে এমনটা বাধ্যতামুলক না। তাই, থিমের সাথে মিল না খুঁজে টিউটোরিয়ালের বিষয়বস্তুর সাথে আপনার কাজের মিলগুলো লক্ষ করুন। :-)

চলুন এবার আমাদের সাইটের সাইডবারে আরও তথ্য প্রদর্শনের জন্য কিছু উইজেট(গ্যাজেট) যুক্ত করি...

১০. ড্যাশবোর্ডের Appearance> Widgets এ ক্লিক করুন...

১১. Widgets এ ক্লিক করার পর নিচের মতো পেজ পাবেন। সেখানে থেকে আপনার প্রয়োজন মতো সাইডবার উইজেটগুলো ড্রাগিং-ড্রপিং এর মাধ্যমে সাইডবার সেকশনে যুক্ত করুন নিচের মতো। যুক্ত করার সাথে সাথে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে সেভ হয়ে যাবে।

১২. আপনার প্রয়োজন মতো সাইডবার উইজেটগুলো ড্রাগিং-ড্রপিং এর মাধ্যমে সাইডবার সেকশনে যুক্ত করা হয়ে গেলে এবার আপনার সাইটের ইউআরএল ব্রাউজ করুন। সব ঠিকঠাক থাকলে আপনার সাইট নিচের মতো(আপনার থিম অনুযায়ী) প্রদর্শন করবে।

ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল এবং পরিচালনা নিয়ে বিস্তারিত আলোচনা এখানেই শেষ! দেখা হবে সামনের পোস্টিং এ! :-)

সেই প্রত্যাশায় সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! :-)



লেখকঃ আরিফুল ইসলাম শাওন

মো: আরিফুল ইসলাম (শাওন), ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে বিবিএস দ্বিতীয় বর্ষে পড়াশুনা করছি। সাথে ফ্রিলান্সিং পেশায় জড়িত আছি গত ৩ বছর থেকে। ব্লগিং করছি আমার ইংরেজি এবং বাংলা ব্লগে,। আপনার ফ্রীলান্সিং নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

মতামত

কপি রাইট টিউটোহোস্ট ২০১০-২০১২