ইমবেডেড স্টাইল শীট : সি এস এস (পর্ব-৬)

এইচ টি এম এল এর সাথে সি এস এস যুক্ত করার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এইচ টি এম এল এর সাথে সি এস এস যুক্ত করার জন্য তিনটি পদ্ধতি রয়েছে। যথা

  • ইমবেডেড স্টাইল শীট
  • ইন-লাইন স্টাইল শীট
  • এক্সটার্নাল স্টাইল শীট

ইমবেডেড স্টাইল শীট

এ পদ্ধতিতে <head>………….</head> এর মধ্যে <style>..</style> বা স্টাইল ট্যাগ ব্যাবহার করা হয়। এবং <style>….</style> এর মধ্যেই সি এস এস এর জন্য প্রয়োজনীয় Selector এবং Declaration সমূহ রাখা হয়। যেমন

<style>

.post{color:#066;

font-family:Tahoma;

text-align:justify;}

</style>

ইমবেডেড স্টাইল শীটকে ইন লাইন স্টাইল শীটও বলা হয়।

অনুশীলন প্রজেক্ট

<html>

<head>

<title> Selectors</title>

<style>

.post{color:#066;

font-family:Tahoma;

text-align:justify;}

</style>

</head>

<body >
<h1>www.tutohost.com</h1>

<p class=”post”>

We are bangladeshi Hostgator hosting provider. The world wide technical and support team is working for your best movement.
</p>


</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html  ,   Save as type : All files,  দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।


কখন ইমবেডেড স্টাইল শীট ব্যবহার করা উচিৎ

যখন কোন ওয়েব সাইটে এমন কোন একটি সতন্ত্র পেজ থাকে যার ডিজাইন অন্যান্য পেজ থেকে ভিন্ন এক্ষেত্রে ইমবেডেড স্টাইল শীট ব্যবহার করা উচিৎ ।

সি এস এস এর সকল বাংলা টিউটোরিয়াল

অসীম কুমার

লেখক ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি এবং টিউটোহোস্টের জন্য ইলেক্ট্রনিক্স, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট এবং মাইক্রোকন্ট্রোলারের উপর টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন।এছাড়া তিনি বিজ্ঞান প্রযুক্তি ডট কমে নিয়মিত লিখে থাকেন। তিনি তার প্রতিটা টিউটোরিয়াল এবং ব্লগে সৃজনশীলতাকে গুরুত্ব দিয়ে থাকেন।তার ভাষায় "আসুন আমরা আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার চেষ্টা করি, উৎসাহিত করি সকল ভাল পদক্ষেপ এবং প্রচেষ্টাকে।উজ্জ্বল আগামি আমাদেরকে হাতছানি দিচ্ছে"।তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। 

Tags:


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply