গুগল এডসেন্সঃ দ্বিতীয় পর্ব

সবাইকে শুভেচ্ছা জানিয়ে , গুগল এডসেন্স ধারাবাহিক পোস্টের দ্বিতীয় পোস্টে স্বাগতম। সূচনা পর্বে গুগল এডসেন্স সম্পর্কে মৌলিক ধারণা দেওয়ার চেষ্টা করেছি। গুগল এডসেন্সে দুইটি পক্ষ বিদ্যমান। এক যারা গুগল বিজ্ঞাপন প্রদান করে এবং অপরপক্ষ যারা গুগল এর বিজ্ঞাপন প্রচার করে থাকেন। যারা বিজ্ঞাপন প্রদান করে থাকেন তাদেরকে বিজ্ঞাপনদাতা (Advertiser) এবং যারা বিজ্ঞাপন প্রচার করেন তাদেরকে প্রকাশক (Publisher) নামে আখ্যায়িত করা হয়। পণ্য বা সেবা প্রদানকারি ব্যবসায় ক্ষেত্রে ব্যবস্থাপনার অন্যতম শাখা – বিজ্ঞাপন। বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য বা সেবা প্রদানকারি ব্যবসায় প্রতিষ্ঠানের স্বত্বাধিকারা তাদের সেবা বা পণ্যের প্রচার -প্রসার বৃদ্ধি করে থাকেন। যার ফলে সেবার চাহিদা ও পণ্যের বিক্রয় বৃদ্ধি সাধিত হয়। বিশ্বে সর্বাধিক  জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক সেবা প্রতিষ্ঠান ফেসবুক তাদের প্রচার গুগলের এডসেন্স প্রোগ্রাম দ্বারা সম্পাদিত করে। যার ফলাফল -আজ বিশ্বে দশ সোশ্যাল নেটওয়ার্ক ওয়েবসাইট গুলোর মাঝে সবার শীর্ষে । ফেসবুক ওয়েবসাইট প্রচার এর কাজের জন্য গুগল ফেসবুক সংস্থা থেকে মাসিক ফি নিয়ে থাকে। ইয়াহু – মেইল সেবা প্রদানকারি সংস্থা , যারা গুগল এর বিজ্ঞাপনের প্রকাশক। গুগল ইয়াহুকে তাদের বিজ্ঞাপন প্রচার করার জন্য মাসিক সন্মানি প্রদান করে থাকে। তাহলে – ফেসবুক এর প্রকাশক (Publisher) হচ্ছে গুগল এবং ইয়াহুর বিজ্ঞাপনদাতা (Advertiser) হল গুগল। আজ এখানেই ইতি।

সবার জন্য শুভকামনা ।
ধন্যবাদ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

  3 comments for “গুগল এডসেন্সঃ দ্বিতীয় পর্ব

  1. sam
    August 13, 2012 at 5:45 pm

    লেখাটিতে মন্তব্য না করলেই নয়। প্রথম পর্ব আর দ্বিতীয় পর্বের মাঝে খুব বড় পার্থক্য পেলাম না। আর আমার জানা মতে এডসেন্স শুধু মাত্র পাব্লিশারদের জন্য। যারা এডভার্টাইজ করে তারা মূলত এডোয়ার্ড ইউজার। সুতরাং এডসেন্স এ দুইটি পক্ষ কথাটা ঠিক না বলে আমার ধারনা। হ্যাঁ, আপেক্ষিক ভাবে ধরা যায়, তবে এটা ক্লিয়ার করে বুঝায়া দেওয়া উচিত। যেমন অনেকের ধারনা যে বাংলা সাইটে এডসেন্স ব্যন করে দেয়। কারন মূল লেখা থেকে তারা বুঝতে পারে নাই যে বাংলা সাইটে এপ্রুভ করে না।
    যাই হোক, অনেক কষ্ট করে লিখছেন একটা ধন্যবাদ আপনার পাওনা 🙂

  2. August 13, 2012 at 3:14 am

    সবাইকে আমার শুভেচ্চা। ঈদ মোবারক , আমি অনেক খুশি হইলাম এমন একটা পোষ্ট পাইছি তাই।

    ধন্যবাদ

    • ডেভিড চিরান
      August 13, 2012 at 3:35 am

      আরিফুল ভাই আপনাকেও শুভেচ্ছা । জানার আগ্রহ থেকে শেখা – যা জানি টা শেয়ার করা থেকে ব্লগিং। আসা করি পরবর্তী পোস্ট গুলোর সাথে থাকবেন- শুভকামনা সর্বদা।
      -ধন্যবাদ

Leave a Reply