মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-৩)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর তৃতীয় পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের পর্ব। আজ আমরা মাইক্রোসফট অফিস এর ফাইল মেনুর প্রয়োজনীয় কাজসমূহ নিয়ে আলোচনা করব।

গত পর্বে আমরা মাইক্রোসফট ওয়ার্ডের ইন্টারফেস পরিচিতি নিয়ে আলোচনা করেছিলাম। যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট ওয়ার্ডের ইন্টারফেস পরিচিতি

মাইক্রোসফট অফিস এর ফাইল মেনুর প্রয়োজনীয় কাজসমূহ:

মাইক্রোসফট ওয়ার্ড ওপেন হবার পর সবার উপরে যে বাড়টি আমরা দেখে থাকি তার নাম মেনু বার আর মেনু বারের মধ্যে যে মেনুটি প্রথমে আবস্থান করছে তা হল ফাইল মেনু। আজ আমরা ফাইল মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো নিয়ে আলোচনা করব, তবে চলুন শুরু করা যাক।

file menu

1. New: কোন নতুন পেজ নেওয়ার ক্ষেত্রে আমরা এই “New” কমান্ড ব্যাবহার করব।

2. Open: মাইক্রোসফট ওয়ার্ডের সেভ করা কোন ডকুমেন্ট ওপেন করার ক্ষেত্রে আমরা এ কমান্ডটি ব্যাবহার করব। এজন্য Open বাটনে ক্লিক করে কাঙ্ক্ষিত লোকেশান/ড্রাইভে গিয়ে কাঙ্ক্ষিত ফাইলটি সিলেক্ট করে Open বাটনে ক্লিক করব।

3. Close: মাইক্রোসফট ওয়ার্ডের ওপেনকৃত কোন ফাইলকে ক্লোজ করার জন্য আমরা এ কমান্ড ব্যাবহার করব।

4. Save/Save as: এখানে আমি Save/Save as কে এক সাথে লিখেছি কারন এ দুটোর ব্যাবহার প্রায় একই। সাধারনত কোন ডকুমেন্টকে ডিফল্টভাবে সেভ করার জন্য আমরা Save কমান্ডটি ব্যাবহার করব। আর কোন ডকুমেন্টকে নিজের মত করে যেকোনো লোকেশান এবং যেকোনো নামে সেভ করা যায় Save as কমান্ডের মাধ্যমে।

5. Page Setup: Page Setup এর মাধ্যমে আমরা কোন পেজের নিদ্রিস্ট সাইজ ও নিদ্রিস্ট মার্জিন দিয়ে পেজকে দৃষ্টিনন্দন করে তুলতে পারি।

6. Print Preview: প্রিন্ট করার পর আমাদের পাজেটি দেখতে কেমন হবে তার প্রিভিউ Print Preview এর মাধ্যমে দেখতে পারব।

7. Print: আমাদের তৈরিকৃত পেজটি প্রিন্ট করার জন্য Print কমান্ডটি ব্যাবহার করব।

8. Recently Used Document: আমরা সম্প্রতি যে সকল ডকুমেন্টগুলো ওপেন/কাজ করেছি সেগুলো এই এরিয়াতে দেখা যাবে। আমরা ইচ্ছে করলে সরাসরি এখান থেকে ডকুমেন্টগুলো ওপেন করতে পারব।

9. Exit: মাইক্রোসফট ওয়ার্ডে Close Exit এর মধ্যে বেশ একটা পার্থক্য রয়েছে, অনেকেই এই দুইটি বিষয়কে একত্রে গুলিয়ে ফেলি তাই আমি একটু সহজভাবে বুঝনোর চেষ্টা করছি, Close এর কাজ হচ্ছে আমরা যে পেজ নিয়ে কাজ করছি শুধুমাত্র তা Close করা(উপড়ে 3নং এ আলোচনা করা হয়েছে) পুরো মাইক্রোসফট ওয়ার্ড না, অন্নদিকে Exit হচ্ছে পুরো মাইক্রোসফট ওয়ার্ড প্রোগ্রামকে বন্ধ করে বের হওয়া।

আজ এ পর্যন্তই আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর Edit মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। আসসালামুয়ালাইকুম !


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply