মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-৭)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ৭ম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের পর্ব। আজ আমরা শিখব মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-১)

গত পর্বে আমরা আলোচনা করেছিলাম মাইক্রোসফট অফিস এ কিভাবে একটি পেজকে নিজের মত করে মার্জিন ও অরইএনটেসোন সেট করা যায় তা নিয়ে। যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এ কিভাবে একটি পেজকে নিজের মত করে মার্জিন ও অরইএনটেসোন সেট করা যায়

Edit Menu:

মাইক্রোসফট অফিস এ Edit Menuএর অবস্থান হচ্ছে মেনু বারের ২য় মেনুতে। Edit এর নাম শুনেই বুঝা যাচ্ছে যে এর কাজ হচ্ছে Editing বা সম্পাদনা করা। মাইক্রোসফট অফিস এ Edit Menuএর মাধ্যমে আমরা আমাদের কাজগুলোকে দ্রুত ও সহজেই করতে পারি। চলুন দেখা যাক Edit Menuএর কোন টুলস এর কি কাজ-

edit menu

1. Undo Typing: Undo Typing এর কাজ হচ্ছে আপনি কিছুক্ষণ পূর্বে কিছু একটা লিখে বা ডিজাইন করে কেটে দিয়েছেন, কিন্তু এখন তা দরকার, এরকম পরিস্থিতিতে Undo Typing এর মাধ্যমে সেই কাঙ্ক্ষিত ডিজাইন বা লেখাকে ফিরিয়ে আনা সম্ভব। Undo Typing করতে হলে আপনাকে Edit মেনু থেকে Undo Typing এ ক্লিক করতে হবে অথবা কী-বোর্ড হতে Ctrl+Z প্রেস করতে হবে।

2. Redo Typing: Redo Typing হচ্ছে Undo Typing এর বিপরীত। অর্থাৎ আপনি Undo Typing করেছেন কিন্তু এখন আপনাকে আবার পরবর্তী অবস্থায় যেতে হবে, সেটাই হচ্ছে Redo Typing। মানে Undo Typing এর মাধ্যমে পূর্বের অবস্থা এবং Redo Typing এর মাধ্যমে পরবর্তী অবস্থায় যাওয়া যায়। Redo Typing করতে হলে আপনাকে Edit মেনু থেকে Redo Typing এ ক্লিক করতে হবে অথবা কী-বোর্ড হতে Ctrl+Y প্রেস করতে হবে।

সময় সল্পতার কারনে আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-২) নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। আসসালামুয়ালাইকুম !


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply