থ্রিডি স্টুডিও ম্যাক্স এ Gengon আকৃতির অবজেক্ট তৈরি

থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ভিউপোর্ট এ Gengon আকৃতির অবজেক্ট তৈরির জন্য Geometry ক্যাটাগরির Extended Primitives গ্রুপের Gengon অপশনের সাহায্যে ব্যবহারকারির প্রয়োজন মতো Gengon আকৃতির অবজেক্ট তৈরি করতে পারা যায়। ভিউপোর্টে অবজেক্ট তৈরির জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

1. Create Panel থেকে Extended Primitives এর অধীনে Gengon বাটনে ক্লিক করুন।

২. এবার মাউসের রাইট বাটনে ক্লিক করে যে কোন একটি ভিউপোর্টকে অ্যাকক্টিভ করুণ। তারপর মাউসের লেফট বাটনে ক্লিক করে চেপে ড্রাগ করে Gengon এর Radius  সিলেক্ট করুন। এবার মাউস ক্লিক ছেড়ে Gengon এর উচ্চতা নির্ধারণের জন্য মাউসকে সামনে অথবা পেছনের দিকে নিন এবং ক্লিক করুন। তাহলে Gengon এর উচ্চতা নির্ধারণ হবে।  মাউস পয়েন্টারটিকে আবার সামনের দিকে নিয়ে Gengon এর Filet নির্ধারণ করুন। তাহলে ভিউপোর্টে নিচের ছবির মতো একটি Gengon অবজেক্ট তৈরি হবে।  এটি দেখতে নিচের ছবির মতো হবে।

 

২. এছাড়া প্যারামিটারস্‌ রোল আউট থেকে Sides, radius, Filet, sides Segments, Radius Segments, Filet Segments ইত্যাদির মান কম বেশি করে অবজেক্টের বিভিন্ন পরিবর্তন সাধন করতে পারবেন।

৪. এখানে সর্বনিম্ন তিন সাইড বিশিষ্ট Gengon অবজেক্ট তৈরি করা যায়। প্যারামিটারস্‌ রোল আউট থেকে সাইডস্‌ অপশন এর মান কমবেশি করে বিভিন্ন সাইডস বিশিষ্ট অবজেক্ট তৈরি করা যাবে। যদি সাইডস্‌ এর মান বাড়িয়ে ৭ করা হয় তাহলে নিচের ছবির মতো অবজেক্ট ভিউপোর্টে দেখা যাবে।

৫. লক্ষ্য করলে দেখবেন যে অবজেক্টটি মসৃন না। যদি আপনি একটি মসৃন আকৃতির Gengon অবজেক্ট থ্রিডি স্টুডিও ম্যাক্সে তৈরি করতে চান তাহলে প্যারমিটারস্‌ রোলআউট থেকে Smooth চেকমার্ক বক্সে টিক দিন তাহলে অবজেক্টটি মসৃন হবে।

৬. কীবোর্ড থেকে মান ইনপুট দিয়েও একটি Gengon অবজেক্ট তৈরি করা যাবে। এজন্য প্রথমে Keyboard Entry অপশনে Sides, radius, Filet, sides Segments, Radius Segments, Filet Segments ইত্যাদির মান দিন এবং Create বাটনে ক্লিক করুন। তাহলে একটি Gengon অবজেক্ট তৈরি হবে।

৩. Gengon অবজেক্টের রং পরিবর্তনের জন্য Name and Color অংশ থেকে ডানপাশে যে কালারটি দেখা যাচ্ছে সেটিতে ক্লিক করুন। ক্লিক করার ফলে নিচের ছবির মতো Object Color নামে একটি ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সটি থেকে আপনার পছন্দের রংটি মাউস দিয়ে সিলেক্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন। তাহলে Gengon টির রং বদলে যাবে।

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply