এসইও টিউটোরিয়াল:: কি ওয়ার্ড বাছাইকরণ [পর্বঃ-০৬]

কিওয়ার্ড বাছাইকরণ এসইও এর জন্য অনেক গুরুত্বপূর্ণ । গত পর্বে আমরা দেখেছি কিভাবে কি ওয়ার্ড রিসার্চ করতে হয় । সঠিক কিওয়ার্ড নির্বাচনের মাধ্যমে সহজেই সফলতা অর্জন করা যায় । কিওয়ার্ড বাছাইকরণের জন্য কিওয়ার্ডটির কম্পেটিশন এবং মাসিক গ্লোবাল এবং লোকাল সার্চ এর পরিমান এর উপর লক্ষ্য করুন । আপনি যেহেতু নতুন এসইও শিখতে যাচ্ছেন তাহলে আপনি প্রথমে “Low Competition” এর কিওয়ার্ড দিয়ে শুরু করবেন এবং সেই কিওয়ার্ড টি যেন মাসিক গ্লোবাল এবং লোকাল সার্চ এর পরিমান বেশী থাকে ।

যেমন; আমি গুগল অ্যাডওয়ার্ড এ “Software for pc” লিখে সার্চ দিলামঃ

উপর থেকে দেখা যাচ্ছে “software for pc” এর Competition হচ্ছে Low অর্থাৎ কিওয়ার্ডটির প্রতিযোগিতা কম এবং মাসিক ও গ্লোবাল সার্চ এর পরিমান বেশী । অর্থাৎ, কিওয়ার্ড টি উপযোগী । কেননা, আমরা প্রথমে এমন কিওয়ার্ড দিয়ে শুরু করবো যেন সেই কিওয়ার্ড টি যেন মাসিক গ্লোবাল এবং লোকাল সার্চ এর পরিমান বেশী থাকে এবং কিওয়ার্ডটির প্রতিযোগিতা কম ।

অপরদিকে, “pc backup software” কিওয়ার্ড টির এর Competition হচ্ছে Medium অর্থাৎ কিওয়ার্ড টির প্রতিযোগিতা মুটামুটি বেশী এবং মাসিক ও গ্লোবাল সার্চ এর পরিমান “”software for pc” কিওয়ার্ড অপেক্ষা কম । অর্থাৎ, কিওয়ার্ড টি উপযোগী নয় । কেননা, আমরা প্রথমে এমন কিওয়ার্ড দিয়ে শুরু করবো না যেন সেই কিওয়ার্ড টি যেন মাসিক গ্লোবাল এবং লোকাল সার্চ এর পরিমান কম থাকে এবং কিওয়ার্ডটির প্রতিযোগিতা বেশী ।

কিন্তু, আপনি যদি “High Competition” কিওয়ার্ড নিয়ে কাজ শুরু করেন তাহলে আপনি সহজে সফলতা অর্জন করতে পারবেন না । তাই, প্রথমে “Low Competition” এর কিওয়ার্ড দিয়ে শুরু করবেন । প্রয়োজনে, “Long tail Keyword” ব্যবহার করুন ।

আজ এখানেই সমাপ্তি ।

আগামী পর্বে থাকছেঃ কি ওয়ার্ড স্থাপন পদ্ধতি ।

-ধন্যবাদ সবাইকে ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

  2 comments for “এসইও টিউটোরিয়াল:: কি ওয়ার্ড বাছাইকরণ [পর্বঃ-০৬]

  1. March 11, 2013 at 11:19 pm

    I love it but I need more information about it.
    http://www.elance.com

  2. March 3, 2013 at 5:14 am

    খুব কাজের ও সুন্দর ধারা বর্ণনা।

Leave a Reply