Copy কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (১১ পর্ব)

Copy কমান্ড ঃ

এই কমান্ডের মাধ্যমে একটি অবজেক্টকে কপি করে অনুরূপ আরেকটি অবজেক্টে হিসেবে তৈরি করা যায়। ড্রইং এর সময় একই ধরণের অবজেক্টকে একাধিক বার ব্যবহার করার প্রয়োজন পড়ে। এক্ষেত্রে কপি কমান্ডের প্রয়োগ করে কাজটি দ্রুত শেষ করা যায়। কপি কমান্ডটি ব্যবহার করার জন্য এটিকে প্রথমে কার্যকর করে নিতে হবে। এই কাজটি তিন ভাবে করা যাবে। একটি । অটোক্যাডের মডিফাই টুলবার থেকে Copy আইকনটি তে ক্লিক করে অথবা মডিফাই মেনু থেকে Copy কমান্ডটি সিলেক্ট করে, অথবা কমান্ড লাইনে Copy লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করার মাধ্যমে। কোন অবজেক্ট কপি করার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

প্রথমে অটোক্যাডের ড্রইং উইন্ডোতে একটি অবজেক্ট (যেমন- লাইন) অংকন করুন। এরপর উপরের যে কোন একটি পদ্ধতি ব্যবহার করে Copy Command টি অ্যাকটিভ করুন। Copy Command টি অ্যাকটিভ হলে কার্সরটি আয়তাকার অবজেক্ট-এ পরিণত হবে। এটি দেখতে নিচের ছবির মতো হবে।

এবার যে অবজেক্টটি কপি করতে চান তা সিলেক্ট করুন। অবজেক্ট সিলেক্ট করার জন্য আয়তাকার কার্সরটি উক্ত অবজেক্টের উপর নিয়ে ক্লিক করুন। সিলেক্ট হলে অবজেক্টটি নিচের  ছবির মতো দেখাবে।

এবার কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন তাহলে কার্সরটি একটি + চিহ্নে পরিণত হবে। এখন মাউসটি এক দিকে সরিয়ে নিয়ে ক্লিক করে বেজ পয়েন্ট নির্ধারণ করুন। এবার মাউসের বাম বোতামে ক্লিক করুন তাহলে নিচের ছবির মতো একটি কপি করা অবজেক্ট দেখা যাবে।

এভাবে একটি অবজেক্টকে কপি করতে হয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply