এসইও টিউটোরিয়াল:: ভিজিটর বাড়ানোর কৌশল (২য় অংশ) [পর্ব-১৪]

আসসালামু-আলাইকুম । কেমন আছেন সবাই? আশা করি ভাল আছে । গতপর্বে আমরা একটি সাইটে ভিজিটর বাড়াতে কি কি করনীয় তা জেনেছি । আজ আমরা জানবো সাইটের ভিজিটর বাড়াতে যে কাজ গুলো করা উচিত নয়;

  • আপনার ওয়েব সাইট এ এসইও করার আগে সেটি সম্পূর্ণ হয়েছে কিনা তা নিশ্চিত হয়ে নিন । কখনো অসম্পূর্ণ সাইটে এসইও করতে যাবেন না । কারন, গুগল বেশি পেইজ সমৃদ্ধ ওয়েবসাইট পছন্দ করে । তাই বলে, অপ্রয়োজনীয় পেইজ তৈরি করতে যাবেন না । তাহলে, বিপরীত প্রতিক্রিয়া হতে পারে ।
  • একটি ওয়েব পেইজে অতিরিক্ত হেডিং ব্যবহার করবেন না ।
  • যখন কোন অ্যাংকর টেক্সট/লিঙ্ক টেক্সট ব্যবহার করবেন তখন এতে স্টাইল করবেন না । যেমন; অ্যাংকর টেক্সট এ বিভিন্ন কালার ব্যবহার করা, হেডিং করা, ব্যাকগ্রাউন্ড কালার ব্যবহার করা ইত্যাদি । অ্যাংকর টেক্সট থাকবে অন্যান্য টেক্সট এর মতই স্বাভাবিক । আর আরেকটি বিষয় লক্ষ্য রাখবেন যেন অ্যাংকর টেক্সট অস্বাভাবিক লম্বা না হয় ।
  •  ওয়েব পেইজ এর টেক্সট এবং ব্যাকগ্রাউন্ড এর সামঞ্জস্যতা বজায় রাখুন । অর্থাৎ, এমন যেন না হয় টেক্সট এবং ব্যাকগ্রাউন্ড এর কালার একই । এতে, ভিজিটর বিরক্ত বোধ করেন ।
  • ওয়েবপেইজের ফন্ট সাইজ স্বাভাবিক রাখুন । ফন্ট যেন অতিরিক্ত ছোট কিংবা অতিরিক্ত বড় না হয় সেদিকে খেয়াল রাখুন ।
  • মেন্যু এ জাভাস্ক্রিপ্ট ব্যবহার করতে যাবেন না । কারণ, সার্চ ইঞ্জিন জাভাস্ক্রিপ্ট এ থাকা লিঙ্ক সহজে অ্যাক্সেস করতে পারে না ।
  • সাইটে যেন কোন ব্রোকেন লিঙ্ক অর্থাৎ নষ্ট লিঙ্ক না থাকে সেদিকে খেয়াল রাখুন । এক্ষেত্রে, বিভিন্ন প্লাগিনও ব্যবহার করতে পারেন ।
  • ওয়েব পেইজ এ এমন কোন অ্যাড ব্যবহার করতে যাবেন না যা ওয়েব পেইজ এর কন্টেন্ট এর সাথে মিল নেই ।
  • অন্য ওয়েবসাইট থেকে কখনো লেখা কপি-পেস্ট করতে যাবেন না । কারণ, গুগল ইউনিক কন্টেন্ট পছন্দ করে ।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার টিউটোরিয়ালটি পড়ার জন্য । ভাল থাকুন ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

  4 comments for “এসইও টিউটোরিয়াল:: ভিজিটর বাড়ানোর কৌশল (২য় অংশ) [পর্ব-১৪]

  1. January 2, 2014 at 1:47 am

    আপনার পোস্ট এর মধ্যে আমার কয়েকটা বিষয় জানা ছিল না। ধন্যবাদ আপনাকে পোস্টটি করার জন্য। আর বিভিন্ন টিউটোরিয়াল নিয়ে এই সাইট টি তৈরী করা হয়েছে। মন চাইলে একবার দেখে আসতে পারেন। হয়তো আপনার না জানা কিছু সেখানে থাকতে পারে, যা আপনার খুব উপকারে আসবে।

  2. July 19, 2013 at 11:37 am

    অনেক ধন্যবাদ

  3. July 11, 2013 at 11:20 am

    your aticle is good, but I am confused of flash image. Either it is good or bad for SEO ?

  4. Mir Rokibul Islam Khukon
    May 18, 2013 at 3:28 pm

    ভাইয়া এক থেকে সতের পবের সবই পাওয় গেল । কিন্তু ১১ ও ১২ পব পেলাম না । এগুলি দিলে আমি উপকৃত হব । এসইও এর আর কোন পব থাকলে দেন না ভাইয়া । শুভকামনা রইল ।

Leave a Reply