আরডুইনো ওপেন সোর্স হার্ডওয়ার প্লাটফর্ম

1আরডুইনো হচ্ছে একটি ওপেন সোর্স ইলেকট্রোনিক্স প্রটোটাইপিং প্লাটফর্ম।সহজভাষায় মাইক্রোকন্ট্রোলার কন্ট্রোলড ওপেন সোর্স হার্ডওয়ার বলা যেতে পারে। এর সার্কিট ডায়াগ্রাম থেকে শুরু করে, ড্রাইভার, সফটওয়ার সবই ওপেন সোর্স। তাই আপনি চাইলে আপনার ইচ্ছা মত ব্যবহার করতে পারেন। এটা সকল ধরনের ব্যবহারকারীদেরকে বিবেচনা করে তৈরি করা হয়েছে। আপনি যদি নিজেকে ইমবেডেড সিস্টেম ডেভলপার, হা্র্ডওয়ার ডিজাইনার অথবা হোবিস্ট মনে করেন অথবা নিজেকে এভাবে তৈরি করতে চান তাহলে আরডুইনো আপনাকে আপনার কাজ অনেক সহজ করে দেবে।

আপনি কেন আরডুইনো ব্যবহার করবেন।

  • ওপেনসোর্স হার্ডওয়ার।
  • ক্রস প্লাটফর্ম (উইন্ডোজ,লিনাক্স,ম্যাক) সাপোর্ট করে।
  • অনবোর্ড প্রোগ্রামার এবং ডেভলপমেন্ট এনভাইরনমেন্ট।
  • পাওয়ার সাপ্লাই নিয়ে ঝামেলা নেই।
  • ব্যবহার পদ্ধতি সহজ এবং নতুনদের জন্য সহায়ক।
  • ফ্রি ড্রাইভার এবং সফটওয়্যার ডাউনলোড করে ব্যবহার করা যায়।
  • ফ্লাস টেকনোলজির হওয়ায় সহজেই অসংখ্যবার প্রোগ্রাম লোড করা যায় এবং পরিবর্তন করা যায়।
  • বোর্ডে থাকা অবস্থায় কার্যাবলী পর্যবেক্ষণ করা যায়।
  • প্রোগ্রামিং এবং প্রোগ্রাম লোড করার পদ্ধতি খুবই সহজ।
  • ল্যাপটপ, ডেক্সটপ, নোটবুক ইত্যাদি ব্যবহার করে প্রোগ্রাম লোড করা যায় এবং নিয়ন্ত্রণ করা যায়।
  • আপনি চাইলে নিজেই আরডুইনো বোর্ড তৈরি করে নিতে পারেন অথবা বাজার থেকে কিনে সহজেই ব্যবহার করতে পারেন।
  • http://arduino.cc/en/ থেকে সহজেই প্রয়োজনীয় তথ্য, সফটওয়্যার এবং পর্যাপ্ত পরিমান টিউটোরিয়াল ডাউনলোড করে নিতে পারেন।
  • বর্তমানে আমাদের দেশে বিভিন্ন মডেলের আরডুইনো সহজলভ্য এবং অনলাইনে অর্ডার করে বাড়িতে বসেই সংগ্রহ করতে পারেন।
  • সহজে বহনযোগ্য।

2মাইক্রোকন্ট্রোলার থেকে বাড়তি সুবিধা এবং নতুনদের জন্য সহায়ক

এমন অনেকেই আছেন যারা মাইক্রোকন্ট্রোলার শেখার চেষ্টা করেছেন, কিন্তু প্রয়োজনীয় সাপোর্টের অভাবে শিখতে পারেননি। অনলাইনে অসংখ্য টিউটোরিয়াল থাকলেও তা নতুনদের বোঝার জন্য বেশ কঠিন। কারণ মাইক্রোকন্ট্রোলারের ক্ষেত্রে প্রোগ্রামার, পাওয়ার সাপ্লাই, ডেভলপমেন্ট বোর্ড, কিটস্ অলাদা আলাদা ব্যবহার করতে হয়। এবং বিভিন্ন জন বিভিন্ন ধরণের প্রোগ্রামার এবং সফটওয়্যার ব্যবহার করেন। এক্ষেত্রে আরডুইনো নতুনদের জন্য খুবই সহায়ক করণ অনবোর্ড প্রোগ্রামার, ডেভলপমেন্ট এনভাইরনমেন্ট এবং অনবোর্ড পাওয়ার সাপ্লাই এবং প্রয়োজনে এক্সটার্নাল পাওয়ার সাপ্লাইয়ের ব্যবস্থা আছে। http://arduino.cc/en/Tutorial/HomePage তে পর্যাপ্ত সহজবোধ্য টিউটোরিয়াল এবং কোড লাইব্রেরী রয়েছে যা থেকে নতুনরা সহজেই শিখতে পারেন এবং এডভান্স প্রজেক্ট তৈরি করতে পারেন। টিউটোরিয়াল সমূহ সহজ থেকে এডভান্স পর্যায়ক্রমে সুন্দরভাবে সাজানো হয়েছে এবং পর্যাপ্ত প্রয়োজনীয় ইমেজ এবং স্ক্রিনশর্টের মাধ্যমেউপস্থাপনা করা হয়েছে। http://forum.arduino.cc ফোরামে অংশ নিয়ে আপনি তাদের অনলাইন কমিউনিটি থেকে প্রয়োজনে সহযোগিতা নিতে পারেন, সমস্যা সমূহ সমাধান করে নিতে পারেন।

3ব্যবহারিক ক্ষেত্র সমূহ

আরডুইনো ব্যবহার করে আপনি ফ্লাসিং এলইডি, মটোর কন্ট্রোল থেকে শুরু করে এডভান্সড রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এডভান্স সিকিউরিটি সিস্টেম, কম্পিউটার কমিউনিকেশন, রেডিও কমিউনিকেশন, জি পি এস, জি এস এম, ইথারনেট কমিউনিকেশনের উপর কাজ করতে পারেন। আপনি আরডুইনো ব্যবহার করে অটোমেটিক হোম অটোমেশন এর মত প্রজেক্ট খুব ভালভাবেই করতে পারেন।আমাদের দেশে বর্তমানে আরডুইনো বেশ সহজলভ্য হওয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কন্ট্রোল এবং কমিউনিকেশন সিস্টেমের উপর গবেষণায় ব্যবহার করা হচ্ছে এবং বিভিন্ন কমার্শিয়াল প্রজেক্টেও এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। নতুন এবং ইলেকট্রনিক্স ও ইমবেডেড সিস্টেম নিয়ে যারা অগ্রহী তাদের কাছে এর জনপ্রিয়তা বাড়ছে।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।

অসীম কুমার

লেখক ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি এবং টিউটোহোস্টের জন্য ইলেক্ট্রনিক্স, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট এবং মাইক্রোকন্ট্রোলারের উপর টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন।এছাড়া তিনি বিজ্ঞান প্রযুক্তি ডট কমে নিয়মিত লিখে থাকেন। তিনি তার প্রতিটা টিউটোরিয়াল এবং ব্লগে সৃজনশীলতাকে গুরুত্ব দিয়ে থাকেন।তার ভাষায় "আসুন আমরা আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার চেষ্টা করি, উৎসাহিত করি সকল ভাল পদক্ষেপ এবং প্রচেষ্টাকে।উজ্জ্বল আগামি আমাদেরকে হাতছানি দিচ্ছে"।তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। 

Tags:


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

  1 comment for “আরডুইনো ওপেন সোর্স হার্ডওয়ার প্লাটফর্ম

  1. ashik
    July 14, 2013 at 1:35 pm

    vai eta bangladesh e kothay pawa jay ar dam koto

Leave a Reply