কম্পিউটার ট্রাবলশুটিং – পর্ব ৩

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? গত পর্বের মত আজ থাকছে আমাদের কম্পিউটার ট্রাবলশুটিং এর উপর ধারাবাহিক টিউটোরিয়ালের ৩য় পর্ব।

গত পর্বে আমরা আলোচনা করেছিলাম উইন্ডোজ বুট সমস্যা নিয়ে। আজকের পর্বে আমরা আলোচনা করব কম্পিউটার বারবার অন হয়ে আবার অফ হয়ে যাওয়া নিয়ে। গত পর্ব যারা দেখতে পারেন নি তারা নিচের লিংকে গিয়ে দেখে আসতে পারবেন।

গত পর্ব: কম্পিউটার ট্রাবলশুটিং – পর্ব ২

 

সমস্যা: কম্পিউটার অন হয়ে আবার অফ হয়ে যাচ্ছে।

সমাধান: উপরের যে কয়েকটি সমাধান দেয়া হয়েছে সেগুলো ট্রাই করুন। যেমন, পাওয়ার সাপ্লাই ইউনিট ঠিক আছে কি না, কোনও ক্যাবল লুজ কানেক্ট আছে কি না, কোনও ক্যাবলে ডিফেক্ট আছে কি না, পাওয়ার বাটন ঠিক আছে কি না। এরপরও যদি সমস্যা থাকে তবে যে কাজগুলো করতে পারেন তা হল:

inside

* পুরো পিসির সব কানেকশন খুলে আবার নতুন করে লাগাতে পারেন।

* র‌্যাম খুলে ধুলো ময়লা পরিষ্কার করে আবার লাগাতে পারেন।

* পিসিআই স্লটে কোনও কার্ড, যেমন গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড অথবা টিভি কার্ড ইত্যাদি থাকলে তা খুলে আবার লাগাতে পারেন।

* আপনার প্রসেসর সতর্কতার সাথে খুলে চেক করে দেখুন সেটার অবস্থা কি। এমনও হতে পারে, প্রসেসর ঠিক মত হিট সিঙ্কের সাথে কানেক্ট হচ্ছে না। ওভার হিটেড প্রসেসরকে বাঁচানোর জন্য সিস্টেম নিজে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে। সঠিকভাবে প্রসেসর কুলিং সিস্টেমের সঙ্গে কানেক্ট করুন। তার আগে হিট সিঙ্কটা ধুলো ময়লা পরিষ্কার করে নিলে ভাল হয়। ধুলো ময়লা তাপ পরিবহনে বাধা দেয়। তখন কুলিং সিস্টেম ঠিকমত কাজ করতে পারে না।

* যে ডিভাইসগুলো না থাকলে পিসি অন হতে পারবে না সেগুলো বাদে বাকি সবগুলো খুলে আবার ট্রাই করুন। কোন নষ্ট ডিভাইস আপনাকে বুট করতে বাধা দিতে পারে।

* এবার আপনার কোন বন্ধুর কাছ থেকে কিছু হার্ডওয়্যার ধার করে নিয়ে আসুন যেগুলো আপনার সিস্টেমের সঙ্গে কম্প্যাটিবল। একটি একটি করে আপনার সিস্টেমের সাথে পরিবর্তন করে দেখতে থাকুন। সমস্যা যুক্ত হার্ডওয়্যারটি বের হয়ে আসবে।

* এখানেও কোনও সমস্যা না পাওয়া গেলে সব হার্ডওয়্যার খুলে নতুন করে সেটআপ করুন।

* তাতেও ব্যর্থ না হলে স্পেশালিষ্টকে ডাকুন।

আর কোনও রাস্তা দেখা যাচ্ছে না।

 

আগামী পর্বে থাকবে: কম্পিউটার অন হচ্ছে, কিন্তু বুট করার সময় ফ্রিজ হয়ে যাচ্ছে নিয়ে বিস্তারিত আলোচনা।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply