উইন্ডোজ ৭ এর ইউজার পাসওয়ার্ড ভুলে গেলে আপনার করনীয়

এবার আপনাদের একটা গল্প বলি। আলী হামযা শান্ত সাহেব একজন প্রযুক্তি মনস্ক ব্যক্তি। তিনি প্রতি নিয়ত প্রযুক্তির মাঝেই থাকেন। আর ঘুরে বেড়ান সবসময় নতুন কিছু শেখার নেশায়। তার একটা শখের ল্যাপটপ আছে। উনি তাতে অপারেটিং সিস্টেম প্রোগ্রাম হিসেবে উইন্ডোজ ৭ ব্যবহার করেন। আর সিস্টেমে ব্যবহার করেন ইউজার পাসওয়ার্ড। এতক্ষন যা কিছু বলা হলো তাতে কারও কোন সমস্যা হবার কথা না। কারণ এটা বেশির ভাগ কম্পিউটার ব্যবহারকারি করে থাকেন। বলা যেতে পারে একটি স্বাভাবিকপদ্ধতি যা ব্যবহারে নিচের কম্পিউটারে অন্য কারও অনুপ্রবেশ রোধ করার পদ্ধতি । কিন্তু শান্ত সাহেবের বিপত্তি ঘটল তখন যখন তার ইউজার পাসওয়ার্ড ভুলে গেলেন। আর আমরা তো জানিই যে উইন্ডোজ ৭ এর ইউজার পাসওয়ার্ড ব্রেকিং করা কত টা কঠিন কাজ। এটা বলছি না যে করা যাবে না। আবার গল্পে ফিরে আসা যাক। তো শান্ত সাহেব বিশাল চিন্তায় পড়লেন। অনেকের শরনাপন্ন হলেন। সবাই পরামর্শ দিলেন নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করার। হায় কি সমস্যা তার গুরুত্বপূর্ণ ফাইলটি যে ডেস্কটপেই রয়ে গেছে। ফাইলটি এতটাই গুরুত্বপূর্ণ যে শান্ত সাহেব নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করার রিস্ক নিলেন না। শান্ত সাহেব ভাবতে থাকলেন। শুক্রবার সকালে সাইবার ক্যাফেতে বসে আছি। এসময় ফোনটা বেজে উঠল। দেখি শান্ত সাহবের ফোন। কথা বললাম। তিনি আমাকে তার সমস্যার কথা বললেন। আমি তাকে ল্যাপটপটি আমার কাছে নিয়ে আসার পরামর্শ দিলাম। তার পর নতুন অপারেটিং সিস্টেম ইন্সটল না করেই তার সিস্টেমে লগইন করার ব্যবস্থা করে দিলাম। কি পাঠক ভাবছেন কিভাবে কাজটি করলাম? তাহলে বলেই ফেলি। উইন্ডোজ এক্সপিতে খুব সহজেই কোন প্রকারের থার্ডপার্টি প্রোগ্রাম ছাড়াই অপারেটিং সিস্টেমের পাসওয়ার্ড ভেঙ্গে ফেলা যায়। কিন্তু উইন্ডোজ ৭ এ উক্ত পদ্ধতিটি প্রয়োগ করে কেউই সফল হতে পারবেন না। তাহলে কিভাবে সম্ভব? বলছি এজন্য আপনাদের একটি থার্ডপার্টি প্রোগ্রামের প্রয়োজন হবে। প্রোগ্রামটি ডাউনলোড করার জন্য ভিজিট করুন – http://pogostick.net/~pnh/ntpasswd/ । এবার হোমপেজ থেকে BootDisk এ ক্লিক করুন। নিচের ছবিতে দেখানো হয়েছে।

তাহলে একটি নতুন পেজ ব্রাউজারে ওপেন হবে। এই পেজে স্ক্রল করে নিচের দিকে যান। তাহলে নিচের ছবির মতো ডাউলোড লিংক দেখতে পাবেন।

এর মধ্য থেকে Bootable CD Image অর্থাৎ প্রথম ফাইলটির উপর ক্লিক তাহলে ডাউনলোড শুরু হবে। আপনি চাইলে ইউএসবি ফাইলটি ডাউনলোড করেত পারেন। যা দিয়ে আপনি পেন ড্রাইভের মাধ্যমে কাজটি করতে পারবেন। তবে এক্ষেত্রে আমার পরামর্শ হলো Bootable CD Image । ডাউনলোড করার পর এই ফাইলটির মধ্যে একটি ISO ফাইল পাবেন। একে একটি ডিস্কে সিডি/ডিভিডি বার্নিং প্রোগ্রাম দ্বারা বার্ণ করে নিন। এবার আপনার কম্পিউটারের সিডি রমে ডিস্কটি প্রবেশ করার এবং বুট করুন। উইন্ডোজ এর ডিস্ক বুটেবল করার প্রক্রিয়া এবং এই ডিস্ক বুটেবর করার প্রক্রিয়া একই। বুট হলে নিচের ছবির মতো দেথা যাবে।

কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। আর অপেক্ষা না করতে চাইলে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। তাহলে প্রোগ্রামটি তার কাজ শুরু করবে। অল্প সময় পরে নিচের ছবির মতো কিছু অপশন আসবে।

এখানে বলা হবে আপনার কম্পিউটারের যে উইন্ডোজ ড্রাইভে আছে তা সিলেক্ট করুন। আমার এখানে ২ নং ড্রাইভে উইন্ডোজ ইন্সটল করা আছে তাই আমি ২ লিখছি এবং কিবোর্ড থেকে এন্টার কী প্রেস করছি। যদি উইন্ডোজ খুঁজে পায় তাহলে নিচের ছবির মতো ম্যাসেজ পাবেন।

এ অবস্থায় কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন এবং অপেক্ষা করতে থাকুন। কিছু সময় পর স্ক্রিনে নিচের ছবির মতো একটি ম্যাসেজ পাবেন।

এখানে আপনি দুইটি অপশন পাবেন। আমরা আমাদের প্রথম অপশনটি সিলেক্ট করতে হবে। তাই কীবোর্ড থেকে ১ টাইপ করে এন্টার কী প্রেস করুন। এবার যে অপশনটি আসবে এখান থেকে প্রথম অপশনটি নির্বাচন করতে হবে তাই কীবোর্ড থেকে ১ টাইপ করে এন্টার কী প্রেস করুন। এপর্যায়ে আপনি আপনার কম্পিউটারে তৈরি করা ইউজার দের তালিকা দেখতে পাবেন। আপনি যে ইউজারের পাসওয়ার্ড ভেঙ্গে ফেলতে চান তার ইউজারনেম টাইপ করুন। আমি এখানে Administrator দিলাম এবং কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করলাম।

তাহলে নিচের ছবির মতো অপশন আসবে। এবার পাসওয়ার্ড মুছে ফেলার জন্য কীবোর্ড থেকে ১ টাইপ করে এন্টার কী প্রেস করুন। আপনার সিস্টেমের ইউজার পাসওয়ার্ড মুছে গেছে। এবার পরিবর্তনটি সেভ করতে হবে। এজন্য কীবোর্ড থেকে Exclamation Key (!) টাইপ করে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। সেভ হলে কীবোর্ড থেকে আবার q টাইপ করে এন্টার দিন। এবার কীবোর্ড থেকে y লিখে এন্টার কী প্রেস করুন। এবার আপনাকে বলা হবে আপনি আবার এটি রান করতে চান । নো সিলেক্ট করুন এবং কীবোর্ড থেকে CTRL + ALT + DEL কী তিনটি একসাথে প্রেস করুন তাহলে কম্পিউটার রিস্টার্ট হবে। লগইন পাসওয়ার্ড ছাড়াই ডেস্কটপ আসবে। ধন্যবাদ সবাইকে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply