থ্রিডি স্টুডিও ম্যাক্সে ম্যাটেরিয়াল (Material) নিয়ে কাজ করা

থ্রিডি স্টুডিও ম্যাক্স প্রোগ্রামে তৈরিকৃত অবজেক্টকে বিভিন্ন আকৃতিতে উপস্থাপন করার জন্য ম্যাটেরিয়াল (Material) ব্যবহার করা হয়। অর্থ্যাৎ তৈরিকৃত অবজেক্টকে প্রাকৃতিকভাবে উপস্থাপন করার জন্যে ম্যাটেরিয়াল(Material) ব্যবহার করা হয়। যেমনঃ ভিউপোর্টে যদি একটি দেয়াল তৈরির করা হয় তাহলে তৈরিকৃত দেয়ালটি যদি প্রাকৃতিকভাবে উপস্থাপন করতে চাই তাহলে এর উপর ইটের রঙ দিতে হবে। এখন যদি দেয়ালের উপর অন্য কোন রঙ ব্যবহার করা হয় তাহলে এটি মানান সই হবে না। এজন্য ম্যাটেরিয়াল (Material) ব্যবহার করে ইটের রঙটি নির্ধারণ করে দিতে হবে। আবার ম্যাক্সে যদি কোন কাঠের তৈরি বস্তু (যেমনঃ কাঠের চেয়ার বা টেবিল ইত্যাদি) অবজেক্ট মডেলিং করা হয় এবং এটি যদি আমরা একটি বাস্তব সদৃশ ইফেক্ট দিতে চাই তাহলে আমাদের ম্যাটেরিয়ালের সাহায্য নিতে হবে।

ম্যাটেরিয়ালের (Material) প্রকারভেদঃ ভিউপোর্টে কাজ করার সময় বিভিন্ন প্রকারের ম্যাটেরিয়াল (Material) নিয়ে কাজ করা হয়। তন্মেধ্যে উল্লেখযোগ্য কয়েকটি ম্যাটেরিয়াল (Material) বর্ণনা দেওয়া হলো-

Standard Material

ভিউপোর্টে এই ধরণের ম্যাটেরিয়েলটি  (Material) ডিফল্ট ম্যাটেরিয়েলটি  (Material)  হিসেবে অবস্থান করে। কোন অপশন পরিবর্তন না করে ভিউপোর্টে তৈরিকৃত অবজেক্টের উপর ম্যাটেরিয়েলটি  (Material)) প্রয়োগ করা হলে স্ট্যান্ডার্ড ম্যাটেরিয়েলটি  (Material) প্রয়োগ করা হয়ে থাকে। অর্থাৎ ম্যাটেরিয়েল এডিটর Sample Slot এর মধ্যে   Standard Material টি স্থায়ীভাবে থাকে। ভিউপোর্টে Model Surface এর ক্ষেত্রে Standard Material টি সরাসরি কাজ করে । অবজেক্টে যদি (Maps) ব্যবহার না করা হয়ে থাকে। তাহলে Standard Material  এর সাহায্যে অবজেক্টকে সাজানো যায়।

 

ভিউপোর্টে Standard Material ইন্টারফেসটি পরিবর্তন করা যায়। অনেকগুলো নতুন †kWvi(Shaders) সংযোজন করে উক্ত উক্ত ম্যাটেরিয়ালের (Material) কার্যক্রমকে আরও অর্থবহ করে তোলা যায়।

Extended Parameter Rollout ঃ Standard Material এর সাহায্যে তৈরিকৃত অবজেক্টের উপর ম্যাটেরিয়ালের প্রভাব প্রয়োগ করা হলে Extended Parameter Rollout টি Falloff, Type, Amt, Subtractive, Additive, Index of Refraction, Reflection Dimming ইত্যাদি অপশনসহ উক্ত ইন্টারফেসটিকে নিচের ছবির মতো দেখাবে-

 

স্ট্যান্ডার্ড ম্যাটেরিয়ালের উল্লিখিত প্যারামিটার ইন্টারফেসটি প্রদর্শিত হবার পর সিলেক্টেড অবজেক্টের উপর Reflection Dimming অপশনটি Apply করা হলে নিচের চিত্রের ধরন অনুযায়ী অবজেক্টের উপর ম্যাটেরিয়ালের প্রভাব পরিলক্ষিত হয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

  1 comment for “থ্রিডি স্টুডিও ম্যাক্সে ম্যাটেরিয়াল (Material) নিয়ে কাজ করা

  1. Arif Ahmed
    August 10, 2014 at 4:48 pm

    vai apnar phone or mail id ta diben? amar mail deshinteriors@gmail.com

Leave a Reply