ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

11পৃথিবীর যেকোন প্রান্তের মানুষের সাথে যোগাযোগ তৈরি করার একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইন্টারনেট। এটি তথ্য প্রকাশ প্রচার এবং তথ্য ব্যাবহারকারীর সাথে সরাসরি যুক্ত হওয়ার অন্যতম মাধ্যম হিসেবে পরিচিত। বর্তমান আধুনিক বিশ্ব ইন্টারনেট আমাদের জীবনের সাথে গভীরভাবে যুক্ত হয়ে গেছে। ব্যবস্যা-বানিজ্য, ব্যাংকিং থেকে শুরু করে ,নিউজ পেপার, শিক্ষা, খেলাধুলা এমন কোন বিষয় নেই যে তার সাথে ইন্টারনেটের কোন সম্পৃক্ততা নেই। বর্তমানকালে অনেকেই ইন্টারনেটের গড় গতি হিসেব করে তুলনা করে  থাকেন কোন দেশ কত উন্নত। তাহলে আসুন ইন্টারনেট সম্পর্কিত কিছু তথ্যকণিকা  জেনে নেয়া যাক।

 1

ইন্টারনেট হচ্ছে কম্পিউটার নেটওয়ার্ক সমূহের একটা সিরিজ, যেখানে বিশ্বের অসংখ্য কম্পিউটার নিজেদের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য পরস্পরের সাথে যুক্ত হয়। এটা আমাদের পৃথিবীকে সম্পূণৃ বদলে দিয়েছে, পৃথিবীর বিশালতাকে জয় করেছে, রূপকথার অনেক গল্পকে বাস্তবে প্রমান করেছে। আমরা সহজেই প্রতিমূহর্তের খবর ইন্টারনেটের সোস্যাল মিডিয়া সমূহে শেয়ার করে আমাদের পরিবার এবং বন্ধুদের সাথে আপডেটেড থাকতে পারি।

2

কোন একজন বিশেষ ব্যাক্তির মাধ্যেমে ইন্টারনেটের সূচনা ঘটেনি। আমরা এখন যে বিভিন্ন প্রযুক্তির উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট ব্যবহার করছি তা প্রায় পঞ্চাশ বছর ধরে বিভিন্ন বিজ্ঞানী, বিশ্লেষক এবং বিভিন্ন সরকারী এবং বেসরকারী এজেন্সীর প্রচেষ্টার ফলে তৈরিকরা সম্ভব হয়েছ।মোটামটি ধারণা করা হয় যে ১৯৬২ সালের দিকে ইন্টারনেট উদ্ভাবনের প্রক্রিয়া শুরু হয়। আজকের ইন্টারনেট কোন মৌলিক ধারণা থেকে তৈরি হয়নি । সবাই সমসাময়িক বিভিন্ন সমস্যা ও কৌশলের উপর কাজ করেছে। এখনো ইন্টারনেট নিয়ে বিভিন্ন ধরণের গবেষণা চলছে।3

বর্তমানে প্রায় ২.৫ বিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করেন যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ । অক্টোবার ২০১৩ বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন(BTRC)র হিসেব মতে বাংলাদেশে প্রায় ৩৬৬৪৯০৩৮ জন মানুষ বিভিন্নভাবে ইন্টারনেট ব্যবহার করেন।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।

অসীম কুমার

লেখক ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি এবং টিউটোহোস্টের জন্য ইলেক্ট্রনিক্স, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট এবং মাইক্রোকন্ট্রোলারের উপর টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন।এছাড়া তিনি বিজ্ঞান প্রযুক্তি ডট কমে নিয়মিত লিখে থাকেন। তিনি তার প্রতিটা টিউটোরিয়াল এবং ব্লগে সৃজনশীলতাকে গুরুত্ব দিয়ে থাকেন।তার ভাষায় "আসুন আমরা আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার চেষ্টা করি, উৎসাহিত করি সকল ভাল পদক্ষেপ এবং প্রচেষ্টাকে।উজ্জ্বল আগামি আমাদেরকে হাতছানি দিচ্ছে"।তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। 

Tags:


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply