ডোমেইন ও ওয়েব হোস্টিং টার্মস-১

এখানে ওয়েব হোস্টিং এর ভিত্তিতে অর্থগুলো লিখলাম। একটি বিষয়ের ভিন্ন ভিন্ন অর্থ থাকতে পারে।

  1. .htaccess: এই নামের ফাইলটি Apachi ওয়েবসারভারে লোড হয় এবং কোড অনুসারে কাজ করে। এটি কোন ডিরেক্টরিতে থাকলে, সেই ডিরেক্টরীর কোন পেজ ভিজিট করলে প্রথমে .htaccess চালু হয়। এটি দিয়ে রিডাইরেক্ট, কোন আইপি বন্ধ করা ইত্যাদি কাজে বেশি ব্যবহৃত হয়।
  2. Active Directory: উইনডোজের সার্ভিস। এটি নেটওয়ার্কের কম্পিউটারগুলোর ইউজার ও পাসওয়ার্ড সংরক্ষণ করে এবং লগইন করতে দেয়। একটিভ ডিরেক্টরী সারভার এডমিন ইউজার অনুসারে কাজের অনুমোদন সেট করে দিতে পারে।
  3. Add on Domain: কোন একটি হোস্টিং একাউন্টে আরেকটি ডোমেইন ব্যবহার করলে পরের ডোমেইনকে এডন ডোমেইন বলে।
  4. Auto Responder/email Autoresponder: সয়ংক্রিয় ভাবে ইমেইলের উত্তর প্রদানের প্রযুক্তি বা সফটওয়্যার। অধিকাংশ ইমেইল সফটওয়্যার ও সার্ভিসে এটি বিদ্যমান। সাধারনতঃ কেউ ছুটিতে থাকলে মেসেজ লিখে যায়। কেউ ই-মেইল পাঠালে সয়ংক্রিয় রিপ্লাই দেয়। এটিকে Vacation Notification বলে।
  5. Alias: DNS এর ক্ষেত্রে Alias বা A record কোন হোস্টের সাবডোমেইনকে কে অন্য হোস্টে এসাইন করতে ব্যবহার করা হয়। ধরুন tutorialbd.com এর কোন একটা ওয়েব হোস্টিং এ হোস্ট করা আছে। video.tutorialbd.com অন্য একটা হোস্টে (যার আইপি 10.0.0.5) এসাইন করবো। তাহলে tutorialbd.com এর DNS এর named ফাইলে A video.tutorialbd.com 10.0.0.5 এভাবে এড করতে হবে।
  6. Apache: ওয়েব সারভার সফটওয়্যার। এটি ওপেনসোর্স। প্রায় ৬০% এর বেশি সারভার এপাচিতে চলে।
  7. Audio and Video streaming/ Streaming Media Server: স্ট্রিমিং সারভার অডিও ভিডিও স্ট্রিমিং করার কাজে ব্যবহার করা হয়। ভিডিও ট্রান্সফারের জন্য এই সারভার বেশ কিছু স্পেশাল প্রোটোকল RTSP, UDP ব্যবহার করে।
  8. Cluster DNS: এটি মূলতঃ একাধিক DNS server ব্যবহার করার সুযোগ তৈরী করে দেয়। একাধিক DNS সারভার একই কাজ করে। এটি DNS সারভারের ডাউনটাইম শূণ্যের কোঠায় নিয়ে যায়।
  9. IP Black List and IP White List: ওয়েব সারভারে যে সব আইপি দিয়ে প্রবেশের জন্য অনুমোদন নেই তার তালিকা। যাদের অনুমোদন আছে তাদের ক্ষেত্রে White List. এই লিস্টের আইপি গুলো সাধারনত ব্লক করা হয় না। দুই ধরনের আইপিই মেন্যুয়াললি বসাতে হয়।
  10. Blog: কোন ব্যক্তির অনলাইন জার্নাল। weblog থেকে থেকে blog শব্দটি দ্রুত ছড়ায়। ব্লগে সাধারনত তারিখ দিয়ে ব্লগার (ব্লগ লেখক) তার ইচ্ছা অনুসারে লেখা লিখে থাকেন।
  11. Brut Force Attack: একের পর এক সম্ভাব্য পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেস্টা। সাধারনতঃ সফটওয়্যার দিয়ে এটাক চালানো হয়। এই এটাক দূর করার জন্য অনেক সময় ক্যাপচা ব্যবহার করা হয়। অনেক সারভার এই এটাক দমাতে নির্দিষ্ট বার ভূল লগইন করলে আইপি ব্লক করে। কোন কোন সিস্টেম নির্দিষ্ট বা ভুল লগইন হলে নির্দিষ্ট সময় লগইন করা বন্দ করে তা প্রোটেক্ট করা হয়।
  12. CMS Content Management System: ওয়েব কনটেন্ট সহজে পরিচালনার সফটওয়্যার বা ওয়েব এপ্লিকেশন। ফ্রি এপ্লিকেশন গুলোকে Opensource CMS বলে। অধিকাংশ CMS সেটআপ করার জন্য কোডিং জানতে হয় না। এডভান্স ইউজারদের জন্য এর কোড ইডিট করার জন্য সহজ ব্যবস্থাপনা থাকে। উদাহরন-Wordpress, Joomla ইত্যাদি।
  13. Client: ওয়েব হোস্টিং বা অন্যকোন পণ্য বা সেবা গ্রাহনকারী।
  14. Cookie: ওয়েবসাইট তার ভিজিটরের কম্পিউটারে কিছু ছোট ছোট তথ্য সংরক্ষন করে রাখে। ব্রাউজারের মাধ্যমে এই তথ্য সংরক্ষণ করা হয়। কোনওয়েবসাইটে লগইন করা থাকলে
  15. Cron Jobs: লিনাক্স অপারেটিং সিস্টেমের সিডিউল জব সিস্টেম। নির্দিষ্ট সময়ে আপনি কোন কমান্ড বা এক্সিকিউটিভ ফাইল চালু করতে পারবেন।
  16. Crawler: এটি একটি সফটওয়্যার যা ওয়েবসাইট ভিজিট করে এবং তথ্য তার নিজস্ব ডাটাবেজে সংরক্ষণ করে। সার্চ ইঞ্জিনগুলো মূলতঃ ক্রাউলারের মাধ্যমে ওয়েবসাইটের কনটেন্ট সংগ্রহ করে এবং সার্চ রেজাল্টে আপনার ওয়েবসাইট দেখায়। আপনি চাইলে আপনার ওয়েবসাইট ক্রল করা বন্ধ করতে পারেন।
  17. Control Panel: ওয়েব হোস্টিং পরিচালনাকরী সফটওয়্যার। cPanel, zPanel ইত্যাদি Web hosting control panel.
  18. Dedicated IP: নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য একটি ইউনিক আইপি ব্যবহার করলে উক্ত আইপিকে সেই ওয়েবসাইটের ডেডিকেটেড আইপি বলে থাকি। সাধারনতঃ একটি সারভারে আনেকগুলো ওয়েবসাইট হোস্ট করা হয়। এবং সবগুলো ওয়েবসাইটই একই আইপি ব্যবহার করে। আপনি চাইলে একাধিক আ্ইপি ক্রয় করে ভিন্ন ভিন্নওয়েব সাইটে ভিন্ন ভিন্ন আইপি বসাতে পারেন।
  19. Disk Space: আপনার ওয়েবসাইটের জন্য যেটুকু হোস্টিং স্পেস বরাদ্দ।
  20. DDos Attack: Distributed Denial of Service এর সংক্ষিপ্ত রূপ। ভিন্ন ভিন্ন জায়গা থেকে কয়েকসত বা হাজার লোক কোন একটি ওয়েব সারভারকে ব্যস্ত রাখার প্রক্রিয়া। কোন সারভার যখন অনেকের রিকোয়েস্ট রাখতে যাবে ঐ সময় সে কাউকেই সঠিক সার্ভিসটি দিতে পারবে না। বিভিন্ন অনলাইনএকটিভিস্ট গ্রুপ এরকম হামলা চালিয়ে থাকে। নির্দিষ্ট সময় পর এ হামলা থেমে গেলে সারভার আবার আগের মতো ঠিক হয়ে যায়।
  21. Error Page: যে পাতা নেই তা ভিজিট করলে সাধারনত Error Page দেখায়।
  22. Encryption: কোন তথ্যকে পরিবর্তন করার প্রক্রিয়া যাতে তা বুঝা না যায়। কিন্তু তা নিজস্ব সিস্টেমে decryption করে আগের অবস্থায় নেওয়া যায়। সাধারনতঃ ইউজারের গুরুত্বপূর্ণ তথ্যকে ডাটাবেজে রাখার সময় Encrypt করে রাখা হয় এবং ওয়েবে ভিউ করার আগে Decript করা হয়।
  23. Exim: ইউনিক্স সিস্টমের জন্য ওপেন সোর্স মেইল সারভার সিস্টেম।
  24. Fantastico: এটি বিভিন্ন CMS ইনস্টল প্রক্রিয়াকে সহজ করার সফটওয়্যার। এটির মাধ্যমে ডাটাবেজ তৈরী হয়ে সয়ংক্রিয়ভাবে CMS ইনস্টল করে দেয়।
  25. FTP: ফাইল ট্রান্সফার প্রোটোকল বা এফটিপি অত্যন্ত গুরুত্বপূর্ণ সার্ভিস। এই প্রোটোকল ক্লাইন্ট সারভার ভিত্তিক ফাইল আদান প্রদানের জন্য ব্যবহৃত হয়। প্রায় সব আপারেটিং সিস্টেমেই এফটিপি সাপোর্ট করে। FTP পোর্ট ২১ ব্যবহার করে। ফাইল আদান প্রদান ছাড়াও পাসওয়ার্ড ভিত্তিক ফাইল সংরক্ষেনের জন্যও এটি ব্যবহার করা হয়।
  26. Forum: ইন্টারনেটের উম্মুক্ত মেসেজ বক্স বলা চলে। এখানে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সাধারনত বোর্ড খোলা হয়। বিভিন্ন জন তাদের অভিজ্ঞতার আলোকে সমাধান দিয়ে থাকে বা আলোচনায় আংশ নেয়। প্রতিটি আলোচনা কে থ্রেড বলে। ফ্রিতে আপনি Punbb, phpbb ইত্যাদি ফোরাম সিএমএস ব্যবহার করতে পারেন।

মাহবুব টিউটো

তিনি টিউটোরিয়ালবিডিসহ বেশ কিছু সফল অনলাইন প্রোজেক্টের উদ্যোক্তা ও পরিচালক। তিনি বর্তমানে একটি গ্রুপ প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তিতে কর্মরত আছেন। তার জন্ম, পড়ালেখা এবং আবাস্থল ঢাকায়। ফেসবুকে আর সাথে যোগাযোগ করতে পারেন। তার ইউটিউব চ্যানেলে ঘুরে আসতে পারেন। 

Tags:


ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply